Science, asked by Binabain3, 2 months ago

তামার তাপ পরিবাহিতাঙ্ক 385 W m K' বলতে কি বােঝাে? CGS পদ্ধতিতে এই মান কত হবে​

Answers

Answered by priyadarshinibhowal2
4

তামার তাপ পরিবাহিতা 385 W m K' এর অর্থ হল 385 J তাপ তামার প্রতি ইউনিট এলাকা তামার মধ্য দিয়ে যেতে পারে। CGS-এ, এটি হবে, 0.91938 cal cm/sec-cm²°C।

  • কটি উপাদানের তাপ সঞ্চালনের ক্ষমতা তাপ পরিবাহিতা নামে পরিচিত একটি বৈশিষ্ট্য দ্বারা নির্ধারিত হয়। পাওয়ারকে ওয়াটে পরিমাপ করা হয়। এটি তাপ, বিদ্যুৎ এবং যান্ত্রিক কাজ সহ বিভিন্ন শক্তির উত্সের সাথে ব্যবহার করা হয়। J অক্ষর দ্বারা চিহ্নিত জুলটি শক্তির সমতুল্য একক। প্রতি সেকেন্ডে একটি জুল এক ওয়াটের সমান।
  • যখন আমরা তাপ প্রবাহ সম্পর্কে কথা বলি তখন প্রতি সেকেন্ডে কত জুল তাপ প্রবাহিত হয় তা আপনাকে জানায়৷ তাপ যে উপাদানটির মধ্য দিয়ে যাচ্ছে তার ক্ষেত্রফলের উপর ভিত্তি করে একটি উপাদানের মধ্য দিয়ে প্রবাহিত তাপের পরিমাণ গণনা করা প্রায়শই সহায়ক৷ অতএব, আপনি প্রতি ইউনিট এলাকায় তাপ প্রবাহ নির্ধারণ করতে পারেন।
  • তাপ প্রবাহ এই জন্য শব্দ. এটি শুধুমাত্র প্রতি ইউনিট এলাকায় তাপ প্রবাহের হারকে নির্দেশ করে (তাপ যে দিকে প্রবাহিত হচ্ছে তার দিকে লম্ব)
  • তাই, তামার তাপ পরিবাহিতা 385 W m K' এর অর্থ হল 385 J তাপ তামার প্রতি ইউনিট এলাকা তামার মধ্য দিয়ে যেতে পারে। CGS-এ, এটি হবে, 0.91938 cal cm/sec-cm²°C।

তাই, তামার তাপ পরিবাহিতা 385 W m K' এর অর্থ হল 385 J তাপ তামার প্রতি ইউনিট এলাকা তামার মধ্য দিয়ে যেতে পারে। CGS-এ, এটি হবে, 0.91938 cal cm/sec-cm²°C।

এখানে আরো জানুন

https://brainly.in/question/49063813

#SPJ1

Similar questions