Art, asked by akashsasmal1947, 1 year ago

মনােবিজ্ঞানের ধারণাগত পরিবর্তন সম্পর্কে ধারণা
ব্যক্ত করাে। শিক্ষাক্ষেত্রে মনােবিজ্ঞানের প্রভাব
আলােচনা করাে।
4+4 (2009)​

Answers

Answered by bmdeep
0

Answer: ধারণাগত পরিবর্তনের ধারণাটি অনুমান করে যে জ্ঞানীয় বৃদ্ধি ডোমেন-নির্দিষ্ট এবং অল্পবয়সী শিশু এবং সাধারণ প্রাপ্তবয়স্কদেরও বিশ্বের গুরুত্বপূর্ণ দিকগুলির জন্য নির্বোধ বা স্বজ্ঞাত তত্ত্ব রয়েছে। ধারণাগত পরিবর্তন প্রায়ই তত্ত্ব পরিবর্তনের রূপ নেয়, কারণ ধারণাগুলিকে তত্ত্বের মধ্যে এম্বেড করা বলে মনে করা হয়। স্বতঃস্ফূর্ত ধারণাগত পরিবর্তন ঘটে শিশুদের শারীরিক ও সামাজিক সাংস্কৃতিক পরিবেশে তাদের অভিজ্ঞতা বৃদ্ধি এবং সমৃদ্ধ হওয়ার ফলে। নির্দেশমূলক-ভিত্তিক ধারণাগত পরিবর্তন পদ্ধতিগত বিজ্ঞান শিক্ষার একটি পণ্য হিসাবে ঘটে, তবে ভাল শিক্ষা দিয়েও, শুধুমাত্র বয়স্ক শিশুদের এবং প্রাপ্তবয়স্কদের একটি সীমিত অংশ এটি অর্জন করতে পারে। ধারণাগত পরিবর্তন প্রায়ই সত্য-মূল্য পরিবর্তন, সাদৃশ্য, এবং গ্রুপ আলোচনা বা প্রশ্ন জিজ্ঞাসা সহ সামাজিক মিথস্ক্রিয়া বিস্তারের মাধ্যমে প্ররোচিত হয়।

Similar questions