Math, asked by ammadmistiri, 7 months ago

বর্গ মূল করো 4.84 নির্নয় করো​

Answers

Answered by naz809
1

Answer:

Please ask questions in english that why we can answer it easily

Answered by IƚȥCαɳԃყBʅυʂԋ
2

Answer:

গণিতে, বর্গ সংখ্যা বা পূর্ণবর্গ হল একটি পূর্ণসংখ্যা যা একটি পূর্ণসংখ্যার বর্গ;[১] অন্য কথায়, এটি নিজের সঙ্গেই কিছু পূর্ণসংখ্যার গুণফল। উদাহরণস্বরূপ, ৯ একটি বর্গসংখ্যা, যেহেতু এটি ৩ × ৩ হিসাবে লিখিত হতে পারে।

একটি সংখ্যা n এর বর্গের সাধারণ সংকেত n × n নয়, বরং সমতুল্য সূচক n২, সাধারণত যা "n এর বর্গ" হিসাবে উচ্চারণ করা হয়। বর্গ সংখ্যা নামটি আকৃতির নাম থেকে এসেছে; নিচে দেখুন।

বর্গ সংখ্যাসমূহ হল অ-ঋণাত্মক। অন্য কথায় বলতে গেলে, একটি (অ-ঋণাত্মক) পূর্ণসংখ্যা হল একটি বর্গ সংখ্যা এবং এর বর্গমূলও আবার একটি পূর্ণসংখ্যা। উদাহরণস্বরূপ, √৯ = ৩, তাই ৯ হল একটি বর্গ সংখ্যা। কোন ধনাত্মক পূর্ণসংখ্যার ১ ব্যতীত অন্য কোন পূর্ণবর্গ ভাজক না থাকলে, তাকে বর্গ-মুক্ত সংখ্যা বলা হয়।

একটি অ-ঋণাত্মক পূর্ণসংখ্যা n এর জন্য, n তম বর্গ সংখ্যা n২ হয় ( শূণ্যতম হলে)। বর্গের ধারণা কিছু অন্য সংখ্যা পদ্ধতিতে বিস্তৃত করা যেতে পারে। যদি মূলদ সংখ্যা সংখ্যাদেরকে অন্তর্ভুক্ত করা হয়, তাহলে একটি বর্গ, দুইটি বর্গ পূর্ণসংখ্যার অনুপাত হয় এবং বিপরীতক্রমে, দুইটি বর্গ পূর্ণসংখ্যার অনুপাত একটি বর্গ হয়, উদাঃ, {\displaystyle \textstyle {\frac {4}{9}}=\left({\frac {2}{3}}\right)^{2}}

১ থেকে শুরু করে, mকে নিয়ে ⌊√m⌋ পর্যন্ত বর্গ সংখ্যা আছে, যেখানে ⌊x⌋ সংখ্যাটি  x সংখ্যাটির তলকে প্রতিনিধিত্ব করে।

hope it helps you

Similar questions