Biology, asked by dipanmandal270, 6 hours ago

প্রসব নিয়ন্ত্রণকারী হরমােনটি হল
a. অ্যাড্রিনালিন b. ইনসুলিন
c.অক্সিটোসিন d. ভেসােপ্রেসিন

Answers

Answered by Anonymous
3

Answer:

প্রসব নিয়ন্ত্রণকারী হরমোন টি হল (c) অক্সিটোসিন।

Answered by priyadarshinibhowal2
0

d.) ভেসােপ্রেসিন

  • ভ্যাসোপ্রেসিন এবং অক্সিটোসিন হাইপোথ্যালামাসে সংশ্লেষিত হয় এবং হাইপোফিসিসের পোস্টেরিয়র লোবের মাধ্যমে রক্তের প্রবাহে মুক্তি পায়। পরবর্তী বছরগুলিতে গবেষণায় দেখা গেছে যে এই পেপটাইডগুলি মস্তিষ্কের অন্যান্য অংশেও উত্পাদিত হয়। রক্তরসের নিঃসরণ ইস্ট্রোজেন দ্বারা উদ্দীপিত হয়, একটি প্রভাব যা প্রোজেস্টেজেন দ্বারা প্রতিহত হয়। প্রসবের সময় ভ্রূণও যথেষ্ট পরিমাণে ভ্যাসোপ্রেসিন এবং অক্সিটোসিন তৈরি করতে পারে।
  • উপরন্তু, জরায়ু নিজেই এই হরমোনগুলির একটি উৎস হতে পারে এবং আমরা সম্প্রতি অ গর্ভবতী মহিলাদের এন্ডোমেট্রিয়ামে ডিম্বস্ফোটনের সময় সর্বোচ্চ মাত্রা সহ অক্সিটোসিন এমআরএনএ পেয়েছি।
  • প্রসবকালীন সূচনা এবং মেয়াদকালীন গর্ভাবস্থায় ভাসোপ্রেসিন এবং অক্সিটোসিন কেন্দ্রীয়ভাবে জড়িত থাকে এবং প্রাথমিক ডিসমেনোরিয়ায় পূর্ববর্তী হরমোনটি অবস্থার জরায়ুতে সংকোচন বৃদ্ধি এবং রক্ত ​​প্রবাহ হ্রাসের প্রক্রিয়াতে একটি মুখ্য ভূমিকা পালন করে বলে মনে হয়। পরবর্তী অবস্থার মহিলাদের মধ্যে ভ্যাসোপ্রেসিনের প্লাজমা ঘনত্ব সুস্থ নিয়ন্ত্রিত ব্যক্তিদের তুলনায় কয়েকগুণ বেশি।
  • গর্ভবতী এবং অ-গর্ভবতী মহিলাদের উভয় ক্ষেত্রেই মায়োমেট্রিয়াম নির্দিষ্ট ভ্যাসোপ্রেসিন V1a এবং অক্সিটোসিন রিসেপ্টরগুলির মাধ্যমে সক্রিয় হয়। এই ভাসোপ্রেসিন রিসেপ্টর হাইপোফাইসিসের পূর্ববর্তী লোবের ভাসোপ্রেসিন V1b রিসেপ্টর থেকে আলাদা, যা মেজাজের পরিবর্তনে গুরুত্বপূর্ণ এবং কিডনির V2 রিসেপ্টর মধ্যস্থতাকারী তরল পুনঃশোষণ।

সুতরাং, বিকল্প d সঠিক।

এখানে আরো জানুন

https://brainly.in/question/10634069

#SPJ3

Similar questions