Biology, asked by pronaydeysarkar62, 3 months ago

যেকোনাে পাঁচটি প্রশ্নের উত্তর
a) Define ecology.
বাস্তুবিদ্যার সংজ্ঞা দাও।​

Answers

Answered by patrasujay283
0

Answer:

বাস্তুতন্ত্র-বাস্তুবিদ্যার  মূল  কার্যকরী  একক  হল বাস্তুতন্ত্র বা ইকোসিস্টেম। এই Ecosystem শব্দটি গ্রিক শব্দ 'Oikos(আবাসস্থল) ও System (আন্তঃসম্পর্ক) থেকে উৎপত্তি লাভ করেছে।তাই ইকোসিস্টেমের বুৎপত্তিগত অর্থ হল আবাসস্থল সম্পর্কিত আন্তঃসম্পর্ক।1935 খ্রীঃ ব্রিটিশ পরিবেশবিদ আর্থার জর্জ ট্যান্সলে তাঁর “ইকোলজি" গ্রন্থে সর্বপ্রথম ইকোসিস্টেম বা বাস্তুতন্ত্র শব্দটি ব্যবহার করেন। নিম্নে বাস্তুতন্ত্রের কতকগুলি সংজ্ঞা প্রদান করা হলো-

১)জীববিজ্ঞানীদের প্রদত্ত সংজ্ঞা-যে প্রণালী বা নিয়মের মাধ্যমে কোন একটি নির্দিষ্ট স্থানে বসবাসকারী জীবগোষ্ঠী এবং ওই স্থানের অজীবজাত উপাদানের মধ্যে পারস্পারিক ক্রিয়া প্রতিক্রিয়ায় উৎপন্ন উপাদানের বিনিময় ঘটে, তাকে বাস্তুতন্ত্র বলে।

২)ওডামের প্রদত্ত সংজ্ঞা-কোন একটি অঞ্চলের সমগ্র জীবকূল প্রাকৃতিক পরিবেশের সঙ্গে ক্রিয়া-প্রতিক্রিয়ার মাধ্যমে যে একক গড়ে তোলে, তাকে বাস্তুতন্ত্র বলে।

৩)স্ট্রলার অ্যান্ড স্ট্রলার প্রদত্ত সংজ্ঞা-বাস্তুতন্ত্র হলো একটি জীব গোষ্ঠীর মধ্যে বিভিন্ন উপাদানের ঘাত-প্রতিঘাতের মাধ্যমে সমন্বয়কারী ব্যবস্থা।

৪)লিন্ডেম্যান প্রদত্ত সংজ্ঞা-গতিশীল বা পরিবর্তনশীল প্রকৃতির জৈবিক, ভৌত ও রাসায়নিক পদার্থগুলির মধ্যে পারস্পরিক আন্তঃসম্পর্কের ফলে উৎপন্ন অবস্থা সমূহই হলো বাস্তুতন্ত্র।

৫)মাধব গ্যাডগিল প্রদত্ত সংজ্ঞা-কোন একক পরিবেশের পরিপ্রেক্ষিতে তার চারপাশের সবকিছুই হল বাস্তুতন্ত্র।

Similar questions