India Languages, asked by susantashit7804, 1 year ago

Amar Priyo lekhok anuched in Bengali

Answers

Answered by OfficialPk
65
রবীন্দ্রনাথ ঠাকুর ছিলেন একজন বাংলা, কিন্তু তিনি সমগ্র বিশ্বের অন্তর্গত ছিলেন না, ভারতের কথা বলার জন্য নয়। তিনি সর্বজনীন এবং একজন মানবতাবাদী ছিলেন যার মাধ্যমে এবং এর মাধ্যমে।

রবীন্দ্রনাথ 1861 সালের 6 মে কলকাতায় জন্মগ্রহণ করেন। তিনি জমিদারদের একটি ধনী পরিবার থেকে এসেছেন। কিন্তু তিনি দরিদ্র এবং নিপীড়িত জন্য মানুষের দয়ার দুধ ছিল।



রবীন্দ্রনাথকে কোনও স্কুলে পাঠানো হয় নি, তাকে বাড়িতে পাঠানো হয়েছিল। তিনি একটি অত্যন্ত অভদ্র শিশু ছিল। যেমন, তিনি কোনও আনুষ্ঠানিক শিক্ষার চেয়ে বড় আকারের প্রকৃতি ও সমাজের চেয়ে বেশি শেখার সক্ষম ছিলেন। একটি সুবিশাল এস্টেট পরিচালনার বিষয়ে তাঁর দায়িত্ব তাকে মানবতার বৃহৎ ক্রস বিভাগের সাথে যোগাযোগ করতে এবং ইমপ্রেশনগুলি পেতে সহায়তা করে। এই তাকে বাস্তবসম্মত এবং আদর্শগত স্ট্রেনগুলির একটি সুস্থ মিশ্রন সহ একটি বিস্তৃত দৃষ্টিভঙ্গি বিকাশ করতে সক্ষম করে।

এমনকি বাড়িতে ঘরে শিক্ষার সময়, রবীন্দ্র অল্প বয়সে একটি পণ্ডিত হয়ে ওঠে। তিনি একটি অন্তর্নিহিত কবিতা বক্র ভাব ছিল। তিনি অল্প বয়সে বাংলা লিখতে শুরু করেন এবং এমনকি একটি পত্রিকাও শুরু করেন। তার মতে, একটি শিশু এর প্রথম ভাষা তার মাতৃভাষা হওয়া উচিত যেখানে তিনি নিজেকে আরও ভাল সমবেদনা দিয়ে প্রকাশ করতে পারেন।

রবীন্দ্রনাথ ছিলেন একজন বহুমুখী প্রতিভা। তিনি একজন কবি, উপন্যাসিক, নাট্যকার, ছোট গল্পকার, প্রবন্ধক, অভিনেতা, সুরকার, চিত্রশিল্পী, সাংস্কৃতিক নেতা, ধর্মীয় সংস্কারক এবং এমনকি কিছু কিছু রাজনৈতিক নেতাও ছিলেন। সর্বোপরি, তিনি একজন দেশপ্রেমিক ছিলেন, এমনকি বিশ্বের একজন নাগরিকও ছিলেন। তাঁর বিখ্যাত উপন্যাস "গোর", "ওয়েকেক" ইত্যাদি। কিন্তু তিনি তাঁর বইয়ের জন্য সর্বাধিক জনপ্রিয় ছিলেন: "গীতাঞ্জলি" - কাব্যিক গদ্যের ভক্তিমূলক গানের একটি বই। বইটি 1913 সালে সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করে। তিনি এই বইটি বাংলা ভাষায় লিখেছিলেন এবং তারপর এটি ইংরেজিতে অনুবাদ করেছিলেন। আমাদের জাতীয় সংগীত "জন-গণ-মান" রবীন্দ্রনাথের সৃষ্টিও।



কোন সন্দেহ নেই, রবীন্দ্র আধুনিক ভারতে সর্বশ্রেষ্ঠ কবি এবং লেখক। তাঁর লেখাগুলি অত্যন্ত অনুপ্রেরণামূলক এবং স্পর্শকাতর। তিনি সম্মানিত ডক্টরেট ডিগ্রীর সাথে বিশ্বের বৃহৎ সংখ্যক বিশ্ববিদ্যালয় দ্বারা সম্মানিত ছিলেন। তিনি বিশ্বের সাংস্কৃতিক রাষ্ট্রদূত ছিলেন। তাঁর কবিতার বিশেষ করে আমার মনকে গভীর প্রভাব ফেলে এবং এ কারণে তিনি আমার প্রিয় লেখক।

Hope it helps you. . . . . follow me. . . . mark as a brainlist. . . .


Answered by pitu47
5

Explanation:

আমার প্রিয় অবসর যাপন বাংলা প্রবন্ধ রচনা

Similar questions