India Languages, asked by debu60, 9 months ago

an essay on Chandra Jaan in 200 words in Bengali​

Answers

Answered by nikhilrajesh18
0

শ্রী লক্ষ্মী চন্দ্র জৈন

শ্রী লক্ষ্মী চন্দ্র জৈন.জেপিজি

একজন স্বনামধন্য সৃজনশীল লেখক এবং একজন সাংবাদিক তাঁর স্টাইলের জন্য খ্যাতিমান; শাস্ত্রীয় এবং আধুনিক উভয় ক্ষেত্রে প্রাচ্য এবং প্রাসঙ্গিক সাহিত্যে ব্যাপকভাবে এবং বিচিত্রভাবে পড়া; জীবন সম্পর্কে তাঁর বিস্তৃত দৃষ্টিভঙ্গির জন্য সুপরিচিত, শ্রী এল। সি জৈন ধর্ম ও দর্শন সম্পর্কে বাস্তবসম্মত জ্ঞান রাখেন এবং সামাজিক এবং সাংস্কৃতিক চেনাশোনাগুলিতে একটি স্বতন্ত্র স্থান অধিকার করেন।

শ্রী জৈন ১৯০৯ সালে মধ্য প্রদেশের ছত্রপুরে জন্মগ্রহণ করেছিলেন। তিনি বি.এ. (অনার্স) হিন্দু কলেজ থেকে এবং সংস্কৃত এবং দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে এম.এ. এবং সর্বদা তাঁর বুদ্ধিমান এবং শিক্ষার জন্য সহজাত আকাঙ্ক্ষায় শিক্ষকদের মুগ্ধ করেছিলেন। তিনি কেবল হিন্দি, সংস্কৃত এবং ইংরেজিতেই ভাল জানেন না তবে ঘরে ঘরে উর্দু, বাংলা এবং গুজরাটি নিয়েও বেশ দক্ষ। তাঁর কৃতিত্ব আছে বিভিন্ন কবিতা, তাঁর নিজস্ব একটি স্টাইলের প্রবন্ধ এবং কিছু সাহিত্যের সমালোচনার পরামর্শমূলক ও প্রতিচ্ছবি।

তিনি সর্বভারতীয় রেডিওতে তাঁর প্রথম পরিষেবাদির দায়িত্ব পেয়েছিলেন এবং ১৯৪ks সালে কুরুক্ষেত্র থেকে সূর্যগ্রহণে প্রথম ভারতীয় চলমান ভাষ্য দিয়েছিলেন। পরে তিনি লাহোরের ভারত বীমা সংস্থায় প্রচার কর্মকর্তা হিসাবে দায়িত্ব গ্রহণ করেন। সেখানে কয়েক বছর পরে তিনি 1946 সালে ডালমিয়া নগরের ম্যানেজার হিসাবে রোহটাস ইন্ডাস্ট্রিজের পরিবর্তিত হন। একসাথে তিনি ভারতীয় জ্ঞানপীঠের সাথে এর সাহিত্য সিরিজের প্রকাশনা এবং এর মাসিক জ্ঞানোদয়ের সম্পাদক হিসাবে যুক্ত ছিলেন।

ভারতীয় জ্ঞানপীঠে, প্রকৃতপক্ষে, তাঁর হৃদয় এবং আত্মার, তাঁর মানসিক অবয়ব এবং তাঁর সৃজনশীল অর্জনের আসল আশ্রয়স্থল স্থাপন করেছেন। ১৯৫৩ সাল থেকে তিনি জাতীয় গুরুত্বের এই কাল্টুরো-সাহিত্যের সংগঠনের সাথে আরও সক্রিয়ভাবে যুক্ত হন এবং এর সচিব হন, এর কার্যক্রমকে আরও বিস্তৃত দৃষ্টিকোণ এবং আরও নতুন মাত্রা দিয়েছিলেন। তিনি একটি নির্দিষ্ট সময়ের সেরা সৃজনশীল ভারতীয় সাহিত্যকর্মের জন্য এক লক্ষ টাকার বার্ষিক সাহিত্য পুরষ্কারের সফল কাজটি দেখার জন্য ভারতীয় জ্ঞানপীঠ দ্বারা প্রতিষ্ঠিত বাছাই বোর্ডের প্রাক্তন সদস্য-সচিবও রয়েছেন।

শ্রী জৈন কলকাতা সাহু জৈন চ্যারিটেবল সোসাইটির সেক্রেটারি ছিলেন; রাষ্ট্রপতি ছিলেন এবং এখন বৈশাখীর প্রকৃতি, জৈনোলজি এবং অহিমসার গবেষণা ইনস্টিটিউটের নির্বাহী কমিটির সদস্য। তিনি সর্বভারতীয় হিন্দি পাবলিশার্স অ্যাসোসিয়েশন এবং দিল্লীর সহयोगী হিন্দি প্রকাশনার সভাপতি এবং আরও বেশ কয়েকটি সংস্কৃতি-সাহিত্য সংস্থায় গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত। তাঁর দুটি বই 'কাগজ কি কিস্তিয়ান' এবং 'নয়ে রঙ নয়ে ধং' তাদের অনন্য শৈলীর জন্য অত্যন্ত উল্লেখযোগ্য হয়েছে been

শ্রী জৈন ১৯ 197৪ সালের আগস্ট-সেপ্টেম্বর মাসে ইউরোপ দেশগুলিতে যান এবং সেখানে জৈনোলজির বিভিন্ন ক্ষেত্রে যে কাজ করা হচ্ছে তার একটি গবেষণা করেছিলেন। তাঁর স্ত্রী শ্রীমতি। কুন্থ জৈন ও কন্যা শ্রীমতি। ইন্দু জৈন হিন্দি-র জনপ্রিয় লেখক। আবাস: এ -26, পশ্চিম নিজামুদ্দিন, নয়াদিল্লি ফোন 72632, ফোন অফিস 42994।

Answered by anamika233
0

Answer:

mujhe Bengali nhi aati yrrrrrrr..........

Similar questions