History, asked by jahirlaskar646, 2 months ago

'Civil code' প্রনয়নের লক্ষে নেপোলিয়ন আইন কমিটির প্রধান
কে ছিলেন ?​

Answers

Answered by tuktuki8
0

Answer:

নেপোলিয়ন বোনাপার্ট বা নাপোলেওঁ বোনাপার্ত[১] (ফরাসি: Napoléon Bonaparte; ১৫ই আগস্ট ১৭৬৯ – ৫ই মে ১৮২১) ছিলেন ফরাসি বিপ্লবের সময়কার একজন জেনারেল। তিনি ফরাসি প্রজাতন্ত্রের প্রথম কনসাল (First Consul) ছিলেন। তিনি নাপলেয়ঁ ১ নামে ১৮ মে ১৮০৪ থেকে ৬ এপ্রিল ১৮১৪ পর্যন্ত ফ্রান্সের সম্রাট ছিলেন এবং পুনরায় ১৮১৫ সালের ২০ মার্চ থেকে ২২ জুন পর্যন্ত স্বল্প সময়ের জন্য ফ্রান্সের সম্রাট ছিলেন। তিনি ইতালির রাজাও ছিলেন। এছাড়া তিনি সুইস কনফেডারেশনের মধ্যস্থাকারী এবং কনফেডারেশন অফ রাইনের রক্ষকও ছিলেন।

নেপোলিয়ন বোনাপার্ট

Full length portrait of Napoleon in his forties, in high-ranking white and dark blue military dress uniform. He stands amid rich 18th century furniture laden with papers, and gazes at the viewer. His hair is Brutus style, cropped close but with a short fringe in front, and his right hand is tucked in his waistcoat.

ওয়াশিংটনের ন্যাশনাল গ্যালারি অফ আর্ট এ সংরক্ষিত ১৮১২ সালের একটি চিত্রকর্ম। চিত্রকর্মটিতে নাপলেয়ঁকে তার স্টাডিতে দাঁড়ানো অবস্থায় দেখা যাচ্ছে। চিত্রকর্মটি জ্যাকুইস-লুইস ডেভিড এঁকেছেন।

ফরাসি সম্রাট

রাজত্ব

১৮ মে ১৮০৪ – ১১ এপ্রিল ১৮১৪

২০ মার্চ ১৮১৫ – ২২ জুন ১৮১৫

রাজ্যাভিষেক

২ ডিসেম্বর ১৮০৪

পূর্বসূরি

None (himself as First Consul of the French First Republic; previous ruling monarch was Louis XVI)

উত্তরসূরি

Louis XVIII (de jure in 1814)

ইতালীয় সম্রাট

রাজত্ব

১৭ মার্চ ১৮০৫ – ১১ এপ্রিল ১৮১৪

রাজ্যাভিষেক

২৬ মে ১৮০৫

পূর্বসূরি

None (himself as President of the Italian Republic; previous ruling monarch was Emperor Charles V)

উত্তরসূরি

None (kingdom disbanded, next king of Italy was Victor Emmanuel II)

জন্ম

১৫ আগস্ট ১৭৬৯

Ajaccio, Corsica, France

মৃত্যু

৫ মে ১৮২১ (বয়স ৫১)

Longwood, Saint Helena, British Empire

সমাধি

Les Invalides, Paris, France

দাম্পত্য সঙ্গী

Joséphine de Beauharnais

Marie Louise of Austria

বংশধর

দ্বিতীয় নেপোলিয়ন

পূর্ণ নাম

Napoleon Bonaparte

রাজবংশ

House of Bonaparte

পিতা

Carlo Buonaparte

মাতা

Letizia Ramolino

ধর্ম

Roman Catholicism (see Napoleon and religions)

স্বাক্ষর

নেপোলিয়ন বোনাপার্ট স্বাক্ষর

২৩ বছরের নেপোলিয়ন বোনাপার্ট, কর্সিকান রিপাবলিকান স্বেচ্ছাসেবকদের একটি ব্যাটালিয়নের লেফটেন্যান্ট কর্নেল

তার নেতৃত্বে ফরাসি সেনাবাহিনী এক দশকের বেশি সময় ধরে সকল ইউরোপীয় শক্তির সাথে যুদ্ধে অবতীর্ণ হয় এবং তিনি ইউরোপের অধিকাংশ অঞ্চল তার আয়ত্তে নিয়ে আসেন। ১৮১২ সালে সংগঠিত বিপর্যয়কারী রাশিয়া আগ্রাসন একটি যুগঃসন্ধিক্ষণ হিসেবে বিবেচিত হয়। রাশিয়া আগ্রাসন এবং ১৮১৩ সালে লিপজিগে পরাজয়ের পর ষষ্ঠ কোয়ালিশন ফ্রান্সে আগ্রাসন চালায় এবং এর ফলস্বরূপ নাপলেয়ঁ ১৮১৪-এর এপ্রিলে পশ্চাৎপসারণ করতে বাধ্য হন। কিছুদিন পরেই নাপলেয়ঁ একটি অভিযান চালান যা হান্ড্রেড ডেস নামে পরিচিত। কিন্তু নাপলেয়ঁ ১৮১৫ সালের ১৮ জুন ওয়াটারলুতে পরাজিত হন। নাপলেয়ঁ তার জীবনের বাকি ছ’ বছর ব্রিটিশদের তত্ত্বাবধানে আটলান্টিক মহাসাগরের দ্বীপ সেন্ট হেলেনাতে কাটান।

নাপোলেওঁ বোনাপার্ত সেনাবাহিনীতে কিছু পরিবর্তন সাধন করেন। তিনি মিশরে মুখোমুখি সংঘর্ষের উপযোগী সেনাবাহিনী নিয়োগ ছাড়াও যুদ্ধজাহাজের কামান নিয়ন্ত্রণের জন্য গোলন্দাজ বাহিনী স্থাপন করেন এবং সকল বিভাগে আদর্শ সেনাবাহিনী গড়ে তু্লেন। তিনি বিভিন্ন জায়গা থেকে সেরা ধারণাগুলো বেছে নিয়ে অসাধারণ একোটি বাহিনী প্রস্তুত করেন যেটি তাকে গুরুত্বপূর্ণ কিছু যুদ্ধে জয় এনে দেয়। সেনাবাহিনীতে তার উদ্ভাবন সমূহ বর্তমানে প্রায় সকল সেনা প্রশিক্ষণ কেন্দ্রে প্রশিক্ষণ দেওয়া হয়। তিনি সারা বিশ্বে সর্বকালের অন্যতম সেরা সেনাপতি হিসেবে সুপরিচিত। নেপোলিয়ন কোড প্রতিষ্ঠাও তার অন্যতম সেরা কীর্তি। তিনি একটি ফ্রাঙ্কো-ফার্সি জোট গঠন করেন এবং দক্ষিণ ভারতের শাসক টিপু সুলতানের সাথে ফ্রাঙ্কো-ইন্ডিয়ান জোটের একটি প্রতিষ্ঠা করেছিলেন এবং ইঙ্গ-মহীশূর যুদ্ধের সময় ফ্রেঞ্চ প্রশিক্ষিত সেনাবাহিনী সরবরাহ করেছিলেন, ব্রিটিশদের আক্রমণের জন্য উন্মুক্ত পথ উন্মুক্ত করার লক্ষ্যে তার ক্রমাগত লক্ষ্য ছিল।[২][৩]

তিনি তার পরিবারের সদস্যদের এবং বন্ধুদের তার অর্জিত বিভিন্ন রাষ্ট্রের শাসক এবং বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে নিয়োগ করেন। যদিও তাদের শাসন নাপলেয়ঁর পতন ঠেকাতে পারেনি, নাপোলেওঁর এক ভাতিজা, তৃতীয় নেপোলিয়ন ঊনবিংশ শতাব্দীর শেষের দিকে ফ্রান্স শাসন করেন।

Explanation:

please mark as brain list

Similar questions