History, asked by Juniorgiawa2610, 10 months ago

Discuss the nature and scope of history in bengali language

Answers

Answered by maejor
1

Answer:

brainliest

Explanation:

ইতিহাসের প্রকৃতি এবং সুযোগটি সময়ের, ঘটনা ও ঘটনার সত্যতা এবং সৎ চিত্রের প্রয়োজন। ইতিহাস কোনও ব্যক্তি, জাতি বা দেশের অতীত ও heritageতিহ্য রক্ষায় এবং বলার জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয়।

ভারতবর্ষ প্রাচীনতম দেশ, যার হাজার হাজার বছরের দুর্দান্ত ইতিহাস রয়েছে।

Answered by anjaliom1122
0

Answer:

ইতিহাসের প্রকৃতি অতীতের লেন্স দিয়ে বর্তমানের দিকে তাকান: বর্তমান অতীতের ছাই থেকে উঠে এসেছে। আধুনিক ইতিহাস আমাদের বুঝতে সক্ষম করে যে কীভাবে সমাজ তার বর্তমান অবস্থায় বিবর্তিত হয়েছে, আমাদের বুদ্ধিমত্তার সাথে ঘটনাগুলি ব্যাখ্যা করতে দেয়।

Explanation:

ইতিহাস হল বর্তমান ঘটনা এবং ভবিষ্যত আশার সাথে সম্পর্কিত অতীতের সামাজিক জীবনের সমস্ত দিকগুলির অধ্যয়ন। এটি সময়ের মাধ্যমে মানুষের গল্প, অতীতে একটি সত্য-ভিত্তিক তদন্ত। প্রমাণ, সর্বোপরি, ইতিহাস শিক্ষা ও শিক্ষার ভিত্তি। ইতিহাসচর্চার বিকাশের সাথে সাথে ইতিহাস অধ্যয়নের পরিধি পরিবর্তিত হয়েছে। উনিশ শতক পর্যন্ত ইতিহাস রাজনৈতিক ঘটনা ও প্রতিষ্ঠানের অধ্যয়নের মধ্যে সীমাবদ্ধ ছিল। যাইহোক, মানুষের সামাজিক, অর্থনৈতিক, নৈতিক এবং সাহিত্যিক জীবন এখন ইতিহাসের পরিধির অন্তর্ভুক্ত। ইতিহাস অতীত মানুষের কর্মের সাথে সম্পর্কিত, সেইসাথে মানব সমাজ থেকে উদ্ভূত ক্রিয়াগুলির সাথে সম্পর্কিত। এটিকে অন্যভাবে বলতে গেলে, ইতিহাসের প্রকৃতি বোঝায় যে এটি অতীতের মানুষের ক্রিয়াকলাপ, মানবতাবাদী প্রকৃতি, খণ্ডিত ইতিহাস, গতিশীল ঘটনা, প্রমাণ নির্বাচন, সত্য ব্যাখ্যা ইত্যাদি নিয়ে কাজ করে। গবেষকরা প্রজাতি এবং সম্প্রদায়ের ভৌগলিক এবং অস্থায়ী পরিবর্তনগুলি ট্র্যাক করতে এই ঐতিহাসিক রেকর্ডটি ব্যবহার করতে পারেন, সেইসাথে পরিবেশের প্রাকৃতিক বা মানব-সৃষ্ট পরিবর্তনগুলির সাথে সেই নিদর্শনগুলিকে সম্পর্কযুক্ত করতে পারেন, যেমন জলবায়ু পরিবর্তন এবং দূষণ৷ সময়ের সাথে সাথে, নমুনাগুলির মূল্য বৃদ্ধি পায়।

Similar questions