CBSE BOARD XII, asked by jayasreeroy85504, 7 months ago

Essay on the necessity of library in Bengali. One who gives the perfect in bengali will be marked as the brainliest one... ​

Answers

Answered by Anonymous
13

Answer:

Heya user.......

গ্রন্থাগার সমাজ উন্নয়নের বাহন। একটি জাতির মেধা, মনন, ইতিহাস ঐতিহ্য ও সংস্কৃতির ধারণ ও লালনপালনকারী হিসেবে গ্রন্থাগার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সর্বসাধারণের মধ্যে জ্ঞানের আলো ছড়িয়ে দেওয়ার ক্ষেত্রে গ্রন্থাগারের সুদূরপ্রসারী ভূমিকা রয়েছে। তাই গ্রন্থাগারকে বলা হয় ‘জনগণের বিশ্ববিদ্যালয়’। ইংরেজিতে একটি কথা আছে - Education is the backbone of a nation. মেরুদন্ড ছাড়া যেমন কোন মানুষ চলতে পারে না, তদ্রুপ শিক্ষা ব্যতীত কোন জাতি মাথা উঁচু করে দাঁড়াতে পারে না। শিক্ষা প্রতিষ্ঠানের সাথে সংশ্লিষ্ট যে শিক্ষা তা হল প্রাতিষ্ঠানিক শিক্ষা। আর প্রাতিষ্ঠানিক শিক্ষা সফলতার সহায়ক ও গুরুত্বপূর্ণ শক্তি হল গ্রন্থাগার। শিক্ষা প্রতিষ্ঠানের গ্রন্থাগারকে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের হৃৎপিন্ড বলে অভিহিত করা হয়।

সভ্যতা ও সংস্কৃতির আদিগন্ত পর্যালোচনা করলে লক্ষ্য করা যায়, মানুষ প্রতিনিয়ত চেষ্টা করছে তার অনুভূতি, ভাবনা-চিন্তা, অভিজ্ঞতা ইত্যাদি ভবিষ্যৎ প্রজন্মের জন্য লিপিবদ্ধ করে রাখতে। আর এই লিপিবদ্ধ করে রাখার উদ্দেশ্য হলো যোগাযোগের মাধ্যমে মানুষের সঙ্গে মানুষের, সমাজের সঙ্গে সমাজের, অতীতের সঙ্গে বর্তমানের ভবিষ্যতের নিবিড় যোগসূত্র স্থাপন করা। সভ্যতার আদি থেকে আধুনিক যুগ পর্যন্ত হাজার হাজার বছর ধরে কালের প্রবহমান ধারায় মানব সভ্যতা ও সংস্কৃতির ক্রমবিকাশের বিচিত্র ও সমৃদ্ধি গতিপথে বহু পরিবর্তন সাধিত হয়েছে। মানুষের পাঠ-চাহিদা মিটানোর জন্য বিচিত্র উপাদান সংগ্রহ, সংগঠন ও সংরক্ষণের এ মহান কাজটি সম্পাদন করার তাগিদেই প্রয়োজন হয়েছে গ্রন্থাগারের।

গ্রন্থাগার সম্পর্কে রবীন্দ্রনাথ ঠাকুর যথার্থই বলেছেন: "মহাসমুদ্রের শত বৎসরের কল্লোল কেহ যদি এমন করিয়া বাঁধিয়া রাখিতে পারিত যে, ঘুমন্ত শিশুটির মতো চুপ করিয়া থাকিত, তবে সেই নীরব মহাশব্দের সহিত এই লাইব্রেরির তুলনা হইত।" সারা বিশ্বের মনীষীদের চিন্তার সঙ্গে মহামিলনের পবিত্র স্থান গ্রন্থাগার। টুপার বলেছিলেন, "বই হলো আমাদের বর্তমান ও চিরদিনের পরম বন্ধু। আর এই বন্ধুর সঙ্গে সখ্য গড়তে হলে যেতে হবে লাইব্রেরিতে।" কারণ বইয়ের নির্ভরশীল আশ্রয়স্থল হচ্ছে লাইব্রেরি। জ্ঞানের তকমায় পূর্ণতা লাভে লাইব্রেরির গুরুত্ব অপরিসীম। সৈয়দ মোস্তফা আলীর বইকেনা প্রবন্ধে বলেছেন, "বই কিনে কেউ দেউলিয়া হয় না।"

মানুষ বুদ্ধিবৃত্তিক জীব। বুদ্ধি ও মননের অনুশীলনের প্রয়োজনে মানুষ জ্ঞান আহরণ করে। এই জ্ঞান আহরণের দুটো উপায়। একটি দেশভ্রমণ, অন্যটি গ্রন্থপাঠ। দেশভ্রমণ ব্যয়সাপেক্ষ তাই সবার জন্য সম্ভব নয়। সে তুলনায় জ্ঞান আহরণের জন্য গ্রন্থপাঠ প্রকৃষ্টতম উপায়। কিন্তু জ্ঞানভান্ডারের বিচিত্র সমারোহ একজীবনে সংগ্রহ করা ও পাঠ করা সম্ভব হয় না। এই অসাধ্য সাধন কিছুটা হলেও সম্ভব হয় গ্রন্থাগারের মাধ্যমে।  গ্রন্থাগারের বিশাল সংগ্রহশালায় নিজের রুচি, মনন ও প্রয়োজনীয় গ্রন্থ পাওয়া যায়। এই কারণে জ্ঞানার্জনের জন্য গ্রন্থাগার ব্যবহার অত্যন্ত প্রয়োজন।

Hope it's helpful........

Answered by ItzIpsita
14

একটি গ্রন্থাগার জ্ঞানের ঘর হিসাবে বিবেচনা করা যেতে পারে। অভিধানগুলিতে "গ্রন্থাগার" শব্দের সংজ্ঞা দেওয়া হয়েছে "একটি বিল্ডিং বা বইয়ের সংকলন সহ একটি ঘর"। একটি গ্রন্থাগার সমাজের জন্য একটি দুর্দান্ত পরিষেবা দেয়। এই দ্বীপজুড়ে স্থানীয় কর্তৃপক্ষের দ্বারা পরিচালিত প্রচুর পাবলিক গ্রন্থাগার রয়েছে।

জ্ঞানের অগ্রগতি প্রচারে একটি গ্রন্থাগার খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এমন অনেক লোক আছেন যারা পড়া পছন্দ করেন। তবে তারা বই কেনার সামর্থ্য নেই কারণ বইগুলির দাম খুব বেশি। সুতরাং কেউ যখন কোনও গ্রন্থাগারের সদস্য হন, তিনি মূল্যবান বই ধার নিতে পারেন। সদস্য একবারে দুটি বই ধার নিতে পারেন এবং তিনি দুটি সপ্তাহের জন্য এটি নিজের কাছে রাখতে পারেন। গ্রন্থাগারগুলি দরিদ্র বাচ্চাদের জন্য বিশেষ উপকারী। এমনকি যারা ভাল আছেন তাদের পড়াশুনার জন্য প্রয়োজনীয় সমস্ত বই কেনার সামর্থ নেই। উদাহরণস্বরূপ, এনসাইক্লোপিডিয়াস এবং বৃহত্তর অভিধানের মতো অমূল্য বই কেনা যাবে না।

একটি পাবলিক লাইব্রেরি এমন একটি জায়গা যা দরিদ্র এবং ধনী লোকদের জন্য উন্মুক্ত। একটি লাইব্রেরিতে মূলত দুটি বিভাগ রয়েছে। তারা theণ বিভাগ এবং রেফারেন্স বিভাগ। যে কোনও সদস্য

থেকে বই ধার নিতে পারেন। ননমেম্বাররাও রেফারেন্স বিভাগটি ব্যবহার করতে পারে। তাদের বিনা মূল্যে বিভাগে প্রবেশের অনুমতি দেওয়া হয়। তারা বইগুলি থেকে নোটগুলি সরিয়ে নিতে পারে। এই দুটি বিভাগ ছাড়াও একটি গ্রন্থাগারের আরও একটি বিভাগ রয়েছে। এখানে যে কেউ শান্ত ও শান্ত পরিবেশে তার পড়াশোনা করতে পারে। এই বিভাগটির নাম "স্টাডি রুম"। কিছু শিক্ষার্থী বিভিন্ন কারণে তাদের বাড়িতে পড়াশোনা করা খুব কঠিন মনে করে। এই বিভাগটি এই জাতীয় শিক্ষার্থীদের জন্য বিশেষভাবে কার্যকর।

গ্রামীণ যুবকদের জন্যও একটি গ্রন্থাগার খুব দরকারী। যদি তারা পড়তে থাকে তবে তারা লোটারিং এবং জুয়ার মতো মন্দ অভ্যাস থেকে বিরত থাকতে সক্ষম হবে। একটি গ্রন্থাগারে কেবল বই নয়, খবরের কাগজ, ম্যাগাজিন, সাময়িকী এবং সরকারী গেজেট রয়েছে।

উপরোক্ত তথ্যগুলির পরিপ্রেক্ষিতে এটি স্পষ্ট যে সমাজে একটি গ্রন্থাগার একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ স্থান।

Similar questions