Art, asked by avi599214, 1 month ago

i) বনগতা গুহা’ গদ্যাংশটির সার নিজের ভাষায় লেখ।
অথবা
‘বনগতা গুহা’ গদ্যাংশের
নামকরণের সার্থকতা বিচার কর।​

Answers

Answered by payalchatterje
0

Answer:

গল্পটি সংক্ষেপে এইরূপ পারসিকদের নগরে অলিপর্বা ও কশ্যপ নামে দুই সহোদরের মধ্যে অলিপর্বা ছিল দরিদ্র এবং দরিদ্রের কন্যাকে বিবাহ করে কষ্টে সংসার চালাত, কিন্তু কশ্যপ অত্যন্ত ধনীর কন্যাকে বিবাহ করে বিলাসব্যসনে কাল কাটাত।

Explanation:

“বনগতা গুহা” পাঠ্যাংশের কাহিনি অলিপর্বা ও বনস্থিত গৃহাকে কেন্দ্র করে আবর্তিত হয়েছে। অলিপৰা এই পাঠ্যাংশের নায়ক। সে এক দরিদ্র শ্রমজীবী মানুষ। তার পরিবারে আছে স্ত্রী ও এক পুত্র। প্রতিদিন বনে গিয়ে কাঠ সংগ্রহ করে সেই কাঠ বাজারে বিক্রি করে অতিকষ্টে সংসার চলে। সৎপথে বাঁচতে গিয়ে তাকে জীবনের মায়া ত্যাগ করে গভীর বনে জ্বালানি কাঠ সংগ্রহ করতে হয়।

এমন-ই একদিন সে গভীর বনে এক গুহার সন্ধান পেয়েছিল। সেই গুহার মধ্যে ছিল চল্লিশ চোরের সংগৃহীত লুট করা মূল্যবান রত্নসমূহ। একদিকে কৌতূহল এবং সাহস, অন্যদিকে প্রাণসংশয়। জীবনের ঝুঁকি নিয়ে দস্যু সর্দারের উচ্চারিত মন্ত্র মুখস্থ ও পাঠ করে বনে অবস্থিত বা বনের মধ্যে গিয়েছে এমন এক রত্নভাণ্ডারপূর্ণ গুহায় প্রবেশ করে। সেখানে রাশি রাশি সোনা-রুপা মূল্যবান রত্নের ভাণ্ডার দেখে সে বিস্মিত হয়। পরে ভেবেচিন্তে কয়েক বস্তা রত্ন গাধার পিঠে করে নগরে পৌঁছোয়। এইভাবে দেখা যাচ্ছে, এই গল্পে বনের মধ্যস্থিত একটি গুহা উল্লেখযোগ্য স্থান অধিকার করে আছে।

Answered by barkinkar
0

‘বনগতা গুহা’ গদ্যাংশের নামকরণের সার্থকতা।

‘বনগতা গুহা' নামে পাঠ্যাংশটি গোবিন্দকৃষ্ণ মোদক রচিত 'চোরচত্বারিংশী কথা' নামে এক অনুবাদ গ্রন্থের প্রথম ভাগ । ‘ চোরচত্বারিংশী কথা ’ ‘ সহস্র এক আরব্য রজনী ’ গ্রন্থের একটি গল্পের সংস্কৃত অনুবাদ ।

এই অনুবাদ গ্রন্থটিতে ১২ টি ভাগ আছে । লেখক নিজেই এই প্রথম ভাগের নাম দিয়েছেন 'বনগতা গুহা' অর্থাৎ বনের গুহা

গদ্যাংশটি পড়ে আমরা দেখতে পাই এক গরিব কাঠুরিয়া অলিপর্বা একদিন বনে কাঠ কাটতে গিয়ে দূরে একদল চোরকে দেখতে পায় । তারা পাহাড়ের এক রহস্যময় গুপ্ত গুহায় তাদের লুঠ করা সোনা - দানা রেখে যেত । তারা একটা মন্ত্র পড়ে গুহার দরজাটা খুলত এবং বন্ধ করত।অলিপর্বা গোপনে লুকিয়ে থেকে এই ঘটনা দেখতে পেয়েছিল এবং সেই মন্ত্রটাও শুনেছিল। পরে চোরেরা চলে যেতে অলিপর্বা ওই মন্ত্র দিয়েই গুহায় ঢুকে সব কিছু দেখল এবং নিজের জন্য সেখান থেকে সোনা নিয়ে গেল। বনের ওই গুহাকে কেন্দ্র করেই সকলের কার্যকলাপ বর্ণনা করা হয়েছে বলে লেখক নিজেই এই ভাগের নাম করেছেন ‘ বনগতা গুহা ' । সুতরাং এই নামকরণটি সম্পূর্ণ যুক্তিযুক্ত এবং সার্থক ।

আরও পড়ুন :

বনগতা গুহা’ গদ্যাংশটির সার নিজের ভাষায় লেখ।

https://brainly.in/question/49157406

१. अहं प्रातः ____ सह भ्रमणाय गच्छामि । (पित्रा | पितुः )

२. ____ पत्राणि सुन्दराणि भवन्ति । ( ते / ताः / तानि )

३. धेनव...

https://brainly.in/question/36587984

#SPJ3

Similar questions