Math, asked by khanaazam93718, 6 months ago

Nicher songkha guli moulik utpadoke bisletion Kore la.sa.gu.khuji 25,80​

Answers

Answered by suryakipooja
0

প্রোগ্রামিং বইঃ অধ্যায় দশ] মৌলিক সংখ্যা।

মৌলিক সংখ্যা (Prime Number) গণিতবিদদের কাছে যেমন প্রিয়, তেমনই প্রোগ্রামারদেরও অনেক প্রিয় একটি বিষয়। তোমাদের বিভিন্ন সময়ে এই মৌলিক সংখ্যাসংক্রান্ত নানা সমস্যার সমাধান করতে হবে। মৌলিক সংখ্যা জিনিসটি যে গুরুত্বপূর্ণ সেটি বোঝার আরেকটি উপায় হলো, এই বইতে বিষয়টির জন্য আমি একটি পৃথক অধ্যায় বরাদ্দ করেছি। মৌলিক সংখ্যা হচ্ছে সেসব সংখ্যা যারা 1-এর চেয়ে বড় পূর্ণসংখ্যা এবং সেটি কেবল 1 এবং ওই সংখ্যাটি দ্বারাই নিঃশেষে বিভাজ্য হবে। খুবই সহজ-সরল জিনিস। এখন কোনো সংখ্যা মৌলিক কি না সেটি বের করার জন্য একটি প্রোগ্রাম লিখে ফেলা যাক।

#include <stdio.h> int is_prime(int n) { int i; if (n < 2) { return 0; } for(i = 2; i < n; i++) { if(n % i == 0) { return 0; } } return 1; } int main() { int n; while(1) { printf("Please enter a number (enter 0 to exit): "); scanf("%d", &n); if(n == 0) { break; } if(1 == is_prime(n)) { printf("%d is a prime number.\n", n); } else { printf("%d is not a prime number.\n", n); } } return 0; } প্রোগ্রাম: ১০.১

মৌলিক সংখ্যা নির্ণয়ের জন্য আমরা একটি ফাংশন লিখেছি যেটির প্যারামিটার হচ্ছে একটি ইন্টিজার নম্বর n। ফাংশনে আমরা nকে 2 থেকে n-1 পর্যন্ত সংখ্যাগুলো দিয়ে ভাগ করার চেষ্টা করেছি একটি লুপের সাহায্যে। যদি এর মধ্যে কোনো সংখ্যা দিয়ে n নিঃশেষে বিভাজ্য হয়, তবে আমরা সঙ্গে সঙ্গেই বলে দিতে পারি যে সেটি মৌলিক সংখ্যা নয় এবং ফাংশনটি 0 রিটার্ন করে। আর যদি সব সংখ্যা দিয়ে ভাগ করার পরও দেখা যায় যে কোন সংখ্যাই nকে নিঃশেষে ভাগ করতে পারেনি, তখন আমরা এই সিদ্ধান্তে আসতে পারি যে n একটি মৌলিক সংখ্যা। আর তখন ফাংশন থেকে 1 রিটার্ন করি। আমরা মৌলিক সংখ্যা নির্ণয় করা শিখে গেলাম! আমি প্রোগ্রামটি লিখার সময় যে পথ অবলম্বন করেছি সেটি হচ্ছে খুব সহজ-সরল পথ। প্রোগ্রামটিকে মোটেও ইফিশিয়েন্ট (efficient) বানানোর চেষ্টা করিনি। তোমরা খুব সহজেই ব্যাপারটি বুঝতে পারবে। প্রোগ্রামে ইনপুট হিসেবে 2147483647 দাও। এটি যে মৌলিক সংখ্যা সেটি বের করতে বেশ সময় লাগে। কারণ তখন 2147483647কে 2 থেকে 2147483646 পর্যন্ত সব সংখ্যা দিয়ে ভাগ করার ব্যর্থ চেষ্টা করা হয়। প্রোগ্রামটিকে আরও ইফিশিয়েন্ট করতে হবে।

Similar questions