Art, asked by sabarmd0504, 2 months ago

অনলাইন (online) শিক্ষার সুবিধা_অসুবিধা শিরোনামে একটি প্রতি বেদন রচনা করে​

Answers

Answered by lazibansari02
1

অনলাইন লার্নিং এর সুবিধা :-

যদিও এখনও অনেকে প্রচলিত বিশ্ববিদ্যালয়গুলিকে জ্ঞান অর্জন এবং ডিপ্লোমা পাওয়ার সর্বোত্তম উপায় হিসাবে বিবেচনা করে, অনলাইনে শেখা একটি দুর্দান্ত বিকল্প হিসাবে প্রমাণিত হয়। শিক্ষার্থীদের নিজস্ব সময়ে এবং বিশেষত বিনামূল্যে পড়াশোনার সুযোগ রয়েছে। এটি অনেকগুলি ক্ষেত্র অধ্যয়ন এবং স্ব-অনুপ্রেরণার স্তরকে উত্সাহিত করার একটি দুর্দান্ত উপায় উপস্থাপন করে। অনলাইন লার্নিং এত কার্যকর যেহেতু শিক্ষার্থীরা তাদের বাড়ির কাজ দ্রুত শেষ করতে পারে এবং শখের জন্য বা চাকরি সন্ধানের জন্য আরও বেশি সময় বাকী রয়েছে।

একটি traditionalতিহ্যবাহী কোর্সের সমস্ত সংস্থান অ্যাক্সেস অংশগ্রহণকারীদের তারা যেখানেই থাকুক শিখতে সহায়তা করে, তাদের পড়াশোনার জন্য সময় বেছে নেওয়ার স্বাধীনতা রেখে। মূলত একটি ইন্টারনেট সংযোগের মাধ্যমে, একজন ব্যক্তি বিভিন্ন কোর্সে অংশ নিতে পারেন। অনলাইন শেখার সুবিধার মধ্যে রয়েছে শিক্ষার্থীদের দায়িত্ব এবং স্ব-অনুশাসন।

অনলাইন শেখার অসুবিধাগুলি :-

শুধুমাত্র একটি ছোট গ্রুপে একটি ব্যক্তি সঠিকভাবে বিকাশ করতে পারে। স্কুলে শিক্ষার্থীরা কীভাবে বন্ধু তৈরি করতে, ধৈর্য ধরতে, হতাশার হাত থেকে মুক্তি পেতে এবং বিশেষত প্রতিযোগিতা শিখতে শেখে। সহকর্মীদের মধ্যে প্রতিযোগিতা খুব উত্তেজক হতে পারে এবং শিক্ষার্থীরা কেবল এটি থেকে উপকৃত হবে। অনলাইন লার্নিং মানুষের ইন্টারঅ্যাকশন দিতে পারে না।

আর একটি অসুবিধা হ'ল যে অনলাইন কোর্সগুলি হাজার হাজার শিক্ষার্থী যেগুলি আলোচনায় যোগ দেওয়ার চেষ্টা করে তা মোকাবেলা করতে পারে না। এছাড়াও, অনলাইন শেখা কঠিন হতে পারে, যদি এটি অনুশীলনের সাথে জড়িত শৃঙ্খলার জন্য বোঝানো হয়।

উপসংহার :-

অনলাইন লার্নিংকে শিক্ষার ধ্রুপদী ফর্মগুলির পরিপূরক এবং সম্প্রসারণ হিসাবে দেখা উচিত। এমনকি সেরা অনলাইন কোর্স কোনও শিক্ষকের সাথে ব্যক্তিগত যোগাযোগ বা গোষ্ঠীতে বিকশিত মানবিক সম্পর্ককে পুরোপুরি প্রতিস্থাপন করতে পারে না। সুতরাং, learningতিহ্যগত ক্লাসগুলি অনলাইনে শেখার সাথে প্রতিস্থাপন করা উচিত নয়।

Similar questions