Math, asked by ruhulaminn514, 1 month ago

paragraph of covid 19/ bangla​

Answers

Answered by itzdevilsoul
7

Answer ⤵️

একশ টাকার মাস্ক বিকোচ্ছে ছয়শ টাকায়, যদিও এখনই সকলে অত মাস্কের প্রয়োজন নেই। ভয়টাকে কাজে লাগিয়ে কালোবাজারি তুঙ্গে, যেমন হয়েছে দুর্ভিক্ষের সময় চাল নিয়ে।

সম্প্রতি COVID-19 (Corona virus disease 2019) একটি আন্তর্জাতিক ত্রাস হয়ে উঠেছে। আদতে SARS-CoV-2 (severe acute respiratory syndrome corona virus 2) নামক একটি নতুন ধরণের ভাইরাসের সংক্রমণ হচ্ছে শ্বাসনালী ও ফুসফুসে। বেশ কয়েক বছর আগে SARS নামক যে মহামারী হয়েছিল, তার জন্যেও একধরণের করোনা ভাইরাসই ছিল দায়ী। সেই ভাইরাসটির সঙ্গে এই ভাইরাসের বেশ কিছু মিল আছে বলে একে করোনা ভাইরাসের বিশেষ উপভাগ SARS-CoV বলা হচ্ছে, আবার কিছু জিনগত অমিলও আছে বলে ২ সংখ্যাটি জুড়ে SARS-CoV-2 নাম দেওয়া হয়েছে। International Committee of Taxonomy of Viruses এই নামকরণের দায়িত্বে আছেন।

সম্প্রতি COVID-19 (Corona virus disease 2019) একটি আন্তর্জাতিক ত্রাস হয়ে উঠেছে। আদতে SARS-CoV-2 (severe acute respiratory syndrome corona virus 2) নামক একটি নতুন ধরণের ভাইরাসের সংক্রমণ হচ্ছে শ্বাসনালী ও ফুসফুসে। বেশ কয়েক বছর আগে SARS নামক যে মহামারী হয়েছিল, তার জন্যেও একধরণের করোনা ভাইরাসই ছিল দায়ী। সেই ভাইরাসটির সঙ্গে এই ভাইরাসের বেশ কিছু মিল আছে বলে একে করোনা ভাইরাসের বিশেষ উপভাগ SARS-CoV বলা হচ্ছে, আবার কিছু জিনগত অমিলও আছে বলে ২ সংখ্যাটি জুড়ে SARS-CoV-2 নাম দেওয়া হয়েছে। International Committee of Taxonomy of Viruses এই নামকরণের দায়িত্বে আছেন।প্রসঙ্গত উল্লেখ্য, চীনের হুবেই প্রদেশে উহহান (Wuhan) শহরে প্রথম যখন হঠাৎ বেশ কিছু মানুষের নিউমোনিয়া হল, তখন প্রাথমিকভাবে একে “অজানা জ্বর” বলা হয়েছিল। এ থেকে বাঙালিরা ভেবে নেবেন না যে আসলে ডেঙ্গি হচ্ছিল। চীনে রোগের খবর ধামাচাপা না দিয়ে বরং বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাহায্য চাওয়া হয়েছিল, যেকোনো সত্যিকারের অজানা রোগের ক্ষেত্রে সরকারি স্বাস্থ্য অধিকর্তাদের যা কর্তব্য। সেদেশের স্বাস্থ্যকর্তারা সচেতনভাবে খেয়াল করেছিলেন যে প্রথম ধাপে আক্রান্ত সাতাশ জনের সকলেই একটি নির্দিষ্ট সি-ফুড বাজারের সঙ্গে যুক্ত। এই ছোট বিষয়গুলো খেয়াল করলে রোগের উৎস ও চরিত্র বুঝতে সুবিধা হয়।

সেই থেকে এই নয়া করোনা ভাইরাস (SARS-CoV-2) পৃথিবীর নানা দেশে ছড়িয়েছে। তার চেয়েও দ্রুত ছড়িয়েছে COVID-19 বিষয়ক আতঙ্ক। উৎসব বা উল্লাসের মতো আতঙ্কও একধরণের উত্তেজক (stimulant), যা আমাদের বাঁচতে সাহায্য করে ব্যক্তিগত এবং সামাজিক পরিসরে। উৎসব ও আতঙ্কের দীর্ঘ অনুপস্থিতিতে সমাজ ঝিমিয়ে পড়ে। বস্তুত ওরকম সুদীর্ঘ অনুত্তেজিত শান্তিতে আমাদের শরীরও ঝিমিয়ে পড়ে এবং ক্ষয়ে যেতে শুরু করে। মানুষ তাই এই দুয়ের যেকোনোটা পেলেই লুফে নেয়। আপাতত মানুষের বিশ্ব একটি বাস্তব শত্রু পেয়েছে, তাই কাল্পনিক জুজুর পিছনে নিরন্তর ধাওয়া করার রাজনীতিকে দিন কতকের জন্য ছুটি দিয়ে সত্যিকারের একটা সমস্যাকেও হুজুগে পরিণত করা সম্ভব হচ্ছে। চীন, ইরান, থাইল্যান্ডের পাশাপাশি ইতালি, আমেরিকার মতো দেশে সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা বাড়তে থাকায় ভ্রমণ এবং ব্যবসায় বড় মন্দার সৃষ্টি হয়েছে। সেনসেক্স দ্রুত নামছে সিঁড়ি বেয়ে। হেলথ ইকোনমিক্সের উল্টো পিঠ প্রকট হচ্ছে, যা বেশ কালচে।

hope itz help you....❣️

Similar questions