Computer Science, asked by SHUVOCHOWDHURI, 3 months ago

প! কারণে ৫
১। কোনটির আবির্ভাবে PCতৈরীর কাজ শুরু হয়?
ক ইন্টারনেট খ) মাইক্রোপ্রসেসর
গ) বেতার তরঙ্গ (ঘ) অপারেটিং সিস্টেম​

Answers

Answered by tiwariakdi
0

Answer:

কোনটির আবির্ভাবের সাথে সাথে উৎপাদন শুরু হয়?

ক) ইন্টারনেট খ) মাইক্রোপ্রসেসর

c) বেতার তরঙ্গ (d) অপারেটিং সিস্টেম

B. মাইক্রোপ্রসেসর

Explanation:

  • একটি মাইক্রোপ্রসেসর হল একটি মাইক্রো-কম্পিউটারের একটি নিয়ন্ত্রক ইউনিট, যা একটি ছোট চিপে তৈরি করা হয় যা অ্যারিথমেটিক লজিক্যাল ইউনিট (ALU) ক্রিয়াকলাপ সম্পাদন করতে এবং এর সাথে সংযুক্ত অন্যান্য ডিভাইসের সাথে যোগাযোগ করতে সক্ষম।
  • একটি মাইক্রোপ্রসেসর হল একটি কম্পিউটার প্রসেসর যেখানে ডেটা প্রসেসিং লজিক এবং নিয়ন্ত্রণ একটি একক সমন্বিত সার্কিটে বা অল্প সংখ্যক সমন্বিত সার্কিটে অন্তর্ভুক্ত করা হয়। মাইক্রোপ্রসেসরে একটি কম্পিউটারের সেন্ট্রাল প্রসেসিং ইউনিটের কার্য সম্পাদনের জন্য প্রয়োজনীয় পাটিগণিত, যুক্তিবিদ্যা এবং নিয়ন্ত্রণ সার্কিটরি রয়েছে। ইন্টিগ্রেটেড সার্কিট প্রোগ্রাম নির্দেশাবলী ব্যাখ্যা করতে এবং কার্যকর করতে এবং গাণিতিক ক্রিয়াকলাপ সম্পাদন করতে সক্ষম। মাইক্রোপ্রসেসর হল একটি বহুমুখী, ঘড়ি-চালিত, রেজিস্টার-ভিত্তিক, ডিজিটাল ইন্টিগ্রেটেড সার্কিট যা ইনপুট হিসাবে বাইনারি ডেটা গ্রহণ করে, এটির মেমরিতে সংরক্ষিত নির্দেশাবলী অনুসারে এটি প্রক্রিয়া করে এবং আউটপুট হিসাবে ফলাফল (বাইনারি আকারেও) প্রদান করে। মাইক্রোপ্রসেসরে কম্বিনেশনাল লজিক এবং সিকুয়েন্সিয়াল ডিজিটাল লজিক উভয়ই থাকে এবং বাইনারি সংখ্যা পদ্ধতিতে উপস্থাপিত সংখ্যা ও চিহ্নের উপর কাজ করে।
  • ভেরি-লার্জ-স্কেল ইন্টিগ্রেশন (ভিএলএসআই) ব্যবহার করে একটি একক বা কয়েকটি ইন্টিগ্রেটেড সার্কিটে একটি সম্পূর্ণ সিপিইউ একীভূত করা প্রক্রিয়াকরণ শক্তির খরচকে ব্যাপকভাবে হ্রাস করে। ইন্টিগ্রেটেড সার্কিট প্রসেসরগুলি উচ্চ স্বয়ংক্রিয় মেটাল-অক্সাইড-সেমিকন্ডাক্টর (এমওএস) ফ্যাব্রিকেশন প্রসেস দ্বারা প্রচুর পরিমাণে উত্পাদিত হয়, যার ফলে ইউনিটের দাম তুলনামূলকভাবে কম হয়। একক-চিপ প্রসেসর নির্ভরযোগ্যতা বাড়ায় কারণ সেখানে অনেক কম বৈদ্যুতিক সংযোগ রয়েছে যা ব্যর্থ হতে পারে। মাইক্রোপ্রসেসর ডিজাইনের উন্নতির সাথে সাথে, একটি চিপ তৈরির খরচ (একটি সেমিকন্ডাক্টর চিপে একই আকারের ছোট ছোট উপাদান তৈরি করা হয়) সাধারণত রকের আইন অনুসারে একই থাকে।

#SPJ1

Learn more about this topic on:

https://brainly.in/question/30639128

Similar questions
Math, 3 months ago