এ্যাসাইনমেন্টনির্ধারিত কাজ
সৃজঙ্গল প্রশ্ন- ০১
PQR একটি সমবাহু ত্রিভূজ এবং PS, Q R এর উপর লম্ব।
ক. PQ ; = 3cm হলে, A POR এর ক্ষেত্রফল নির্ণয় কর
খ. প্রমাণ কর যে, P০ + PR> 2PS
গ, প্রমাণ কর যে, 4PS2 = 3PP2
Answers
Answer:
Step-by-step explanation:
অধ্যায় ও বিষয়বস্তুর শিরােনাম
অধ্যায়: ৬
রেখা, কোণ ও ত্রিভুজ
অধ্যায়: ৩
বীজগাণিতিক রাশি
অধ্যায়: ১৭
পরিসংখ্যান
এ্যাসাইনমেন্ট নির্ধারিত কাজ (উত্তর নিচের দিকে)
সৃজনশীল প্রশ্ন- ০১
PQR একটি সমবাহু ত্রিভুজ এবং PS, QR এর উপর লম্ব।
ক. PQ = 3cm হলে, Δ PQR এর ক্ষেত্রফল নির্ণয় কর।
খ. প্রমাণ কর যে, PQ+ PR > 2PS
গ. প্রমাণ কর যে, 4PS2 = 3PR2
সৃজনশীল প্রশ্ন- ০২
ΔDEF এ DE > EF এবং ∠E ও ∠F এর সমদ্বিখন্ডকদ্বয় পরস্পর P বিন্দুতে এবং বহিদ্বিখন্ডকদ্বয় Q বিন্দুতে ছেদ করেছে।
ক. ∠D = 40° হলে, ∠EPF এর ডিগ্রী পরিমাপ নির্ণয় কর।
খ. বর্ধিত EP, DF কে M বিন্দুতে ছেদ করলে প্রমাণ কর যে, ∠DME স্থূলকোণ।
গ. প্রমাণ কর যে, ∠EQF = 90° – 1/2∠D
সংক্ষিপ্ত প্রশ্ন- ০১
১. a – b = 4 এবং ab = 16 হলে, a + b এর মান নির্ণয় কর।
২. x-1/x= 5 হলে, x3 + 1/x3 এর মান নির্ণয় কর।
৩. a3 –21a – 20 কে উৎপাদকে বিশ্লেষণ কর।
৪. x টাকার x% সরল মুনাফায় 4 বছরের মুনাফা x টাকা হলে x এর মান কত?
৫. 1/p = √5 -2 হলে, p2 এর মান কত?
সৃজনশীল প্রশ্ন- ০৩
a + b + c = m, a2 + b2 + c2 = n এবং a3 + b3 = p3
ক. m = 0 হলে দেখাও যে, a3 + b3 + c3 – 3abc = 0
খ. c = 0 হলে দেখাও যে, m3 + 2p3 = 3mm
গ. m = 10 এবং n = 38 হলে, (a – b)2 + (b – c)2 + (c – a)2 এর মান নির্ণয় কর।
সংক্ষিপ্ত প্রশ্ন- ০২
১. উপাত্তসমূহের সর্বনিম্ন সংখ্যা 31 এবং পরিসর 90 হলে, সর্বোচ্চ সংখ্যা কত?
২. 1–22 পর্যন্ত 3 দ্বারা বিভাজ্য সংখ্যাগুলাের মধ্যক কত?
৩. 1, 0, 1, 0, 1, 0, 1, 0, 1, 0, 1 সংখ্যাগুলাের গড় কত?
৪. কোনাে শ্রেণির 45 জন শিক্ষার্থীর মধ্যে 30 জন বালকের গড় ওজন 52 কেজি এবং 15 জন বালিকার গড় ওজন 40 কেজি হলে শিক্ষার্থীদের গড় ওজন কত?
৫. 28, 30, 25, 27, 28, 25, 32 সংখ্যাগুলাের প্রচুরক কত?
সৃজনশীল প্রশ্ন- ০৪
কয়েকজন শিক্ষার্থীর গণিত বিষয়ের প্রাপ্ত নম্বরের নিবেশণ সারণি নিচে দেওয়া হলাে:
প্রাপ্ত নম্বর 51 – 60 61-70 71 – 80 81 – 90 91 – 100
সংখ্যা ৪ 10 15 12 5
উল্লেখিত সারণি থেকে নিচের প্রশ্নগুলাের উত্তর দাও:
ক. চলকের পরিচয়সহ মধ্যক নির্ণয়ের সূত্র লিখ।
খ. সারণি থেকে সংক্ষিপ্ত পদ্ধতিতে গড় নির্ণয় কর।
গ. প্রদত্ত উপাত্ত থেকে গণসংখ্যা বহুভুজ অঙ্কন কর।
মূল্যায়ন নির্দেশক
০১.ত্রিভুজ সংক্রান্ত সমস্যা সমাধান করতে পারা।
০২.ত্রিভুজের কোণের পরিমাপ সংক্রান্ত সমস্যার সমাধান করতে পারা।
সংক্ষিপ্ত প্রশ্ন- ০১
বীজগণিতীয় সূত্রের প্রয়ােগ করে সমস্যা সমাধান করতে পারা।
০৩. বীজগণিতীয় সূত্রের প্রয়ােগ করে। সমস্যা সমাধান করতে পারা।
সংক্ষিপ্ত প্রশ্ন- ০২
তথ্য ও উপাত্তের ভিত্তিতে গড়, মধ্যক ও প্রচুরক নির্ণয় করতে পারা।
০৪. তথ্য ও উপাত্ত ব্যবহার করে সংক্ষিপ্ত পদ্ধতিতে গড় নির্ণয় করতে পারা ও গণসংখ্যা বহুভুজ অঙ্কন করতে পারা।