s, সম্পদ সৃষ্টি বা বিকাশের ক্ষেত্রে তােমার বিদ্যালয়ের ভূমিকাকে বােঝানাের জন্য সবচেয়ে ভাবে যা বলা যায় । ক) এখানে প্রাকৃতিক সম্পদ সৃষ্টি হয় খ) এখানে নিরপেক্ষ উপাদানকে প্রাকৃতিক সম্পদে পরিণত করা হয় গ) এখানে মানব সম্পদের উন্নয়ন ও বিকাশ ঘটে ঘ) এখানে সাংস্কৃতিক সম্পদ সৃষ্টি হয় না
Answers
Answer:
Model Activity Task
বহুবিকল্পভিত্তিক প্রশ্ন : পরিচিতি ও অনুশীলন
ভূগোল
দশম শ্রেণি
১. সম্পদ সৃষ্টি বা বিকাশের ক্ষেত্রে তোমার বিদ্যালয়ের ভূমিকাকে বোঝানোর জন্য সবচেয়ে সুপ্রযুক্তভাবে যা বলা যায় তা হলো
(ক) এখানে প্রাকৃতিক সম্পদ সৃষ্টি হয়
(খ) এখানে নিরপেক্ষ উপাদানকে প্রাকৃতিক সম্পদে পরিণত করা হয়
(গ) এখানে মানব সম্পদের উন্নয়ন ও বিকাশ ঘটে
(ঘ) এখানে সাংস্কৃতিক সম্পদ সৃষ্টি হয় না
উত্তরঃ (গ) এখানে মানব সম্পদের উন্নয়ন ও বিকাশ ঘটে
২. কোন্টি প্রাকৃতিক সম্পদের স্থিতিশীল ব্যবহারের গ্রহণীয় উপায় নয়?
(ক) পরিমিত ব্যবহার
(খ) পুনর্ব্যবহার
(গ) পুনর্নবীকরণ
(ঘ) জমি-ভরাটকরণ
উত্তরঃ (ঘ) জমি-ভরাটকরণ
৩. এদের মধ্যে কোন্টি অংশগ্রহণমূলক বন সংরক্ষণ পদ্ধতির একটি উদাহরণ?
(ক) বন্যপ্রাণ সুরক্ষা আইন
(খ) ঝুম চাষ
(গ) সামাজিক বনসৃজন
(ঘ) নর্মদা বাঁচাও আন্দোলন
উত্তরঃ (গ) সামাজিক বনসৃজন
৪. ল্যাটেরাইট মৃত্তিকার প্রধান ফসল হলো
(ক) ধান
(খ) পাট
(গ) গম
(ঘ) চিনাবাদাম
উত্তরঃ (ঘ) চিনাবাদাম
৫. নীচের কোন্টি বহুমুখী নদী পরিকল্পনার প্রধান উদ্দেশ্য নয়?
(ক) জলবিদ্যুৎ উৎপাদন
(খ) সেচ
(গ) জলদূষণ নিয়ন্ত্রণ
(ঘ) বন্যা নিয়ন্ত্রণ
উত্তরঃ (গ) জলদূষণ নিয়ন্ত্রণ
৬. এদের মধ্যে আধাতব খনিজ কোন্টি?
(ক) কয়লা
(খ) ম্যাগনেটাইট
(গ) চ্যালকোপাইরাইট
(ঘ) বক্সাইট
উত্তরঃ (ক) কয়লা