Social Sciences, asked by Bhavyasharma5105, 7 months ago

কোষ চক্রের s দশাকে সংশ্লেষ দশা বলা হয় বাক্যটির যথার্থতা বিচার করো। DNA এবং রনা এর পার্থক্য উল্লেখ করো

Answers

Answered by vvgs0428
1

Answer:

Explanation:

i.        Mahalwari Settlement was introduced in Bengal presidency.

Answered by AnkitaSahni
0

এস ফেজ ( 'সংশ্লেষণ পর্যায়' ) হল 'কোষ চক্রের' সেই পর্যায় যেখানে ডিএনএ 'প্রতিলিপি' করা হয়, যা 'G 1 ফেজ' এবং 'G 2 পর্বের' মধ্যে ঘটে। যেহেতু জিনোমের সঠিক 'অনুলিপি' সফল কোষ বিভাজনের জন্য গুরুত্বপূর্ণ, তাই 'এস-ফেজ' চলাকালীন যে প্রক্রিয়াগুলি ঘটে তা কঠোরভাবে নিয়ন্ত্রিত এবং ব্যাপকভাবে সংরক্ষণ করা হয়।

'ডিএনএ' এবং 'আরএনএ'র মধ্যে পার্থক্য -

  • ডিএনএতে চিনির ডিঅক্সিরিবোজ থাকে, আরএনএতে চিনির রাইবোজ থাকে। রাইবোজ এবং ডিঅক্সিরাইবোজের মধ্যে একমাত্র পার্থক্য হল যে রাইবোজে 'ডিঅক্সিরাইবোজের' চেয়ে আরও একটি '-OH' গ্রুপ রয়েছে, যার '-H' রিংয়ে 'দ্বিতীয় (2') কার্বনের' সাথে সংযুক্ত রয়েছে।
  • ডিএনএ হল 'ডাবল-স্ট্র্যান্ডেড' অণু, আর আরএনএ হল 'একক-স্ট্রেন্ডেড' অণু।
  • ডিএনএ 'ক্ষারীয়' অবস্থার অধীনে স্থিতিশীল, আরএনএ স্থিতিশীল নয়।
  • 'ডিএনএ' এবং 'আরএনএ' মানুষের মধ্যে বিভিন্ন কাজ করে। ডিএনএ 'জিনগত তথ্য সংরক্ষণ' এবং 'স্থানান্তরের' জন্য দায়ী, যখন আরএনএ সরাসরি 'অ্যামিনো অ্যাসিডের' জন্য 'কোড' করে এবং 'প্রোটিন' তৈরি করতে ডিএনএ এবং 'রাইবোসোমের' মধ্যে একটি 'বার্তাবাহক' হিসাবে কাজ করে।
  • 'ডিএনএ' এবং 'আরএনএ' 'বেস পেয়ারিং' কিছুটা আলাদা কারণ 'ডিএনএ' বেস 'অ্যাডেনিন', 'থাইমিন', 'সাইটোসিন' এবং 'গুয়ানিন' ব্যবহার করে; আরএনএ 'অ্যাডেনিন', 'ইউরাসিল, 'সাইটোসিন' এবং 'গুয়ানিন' ব্যবহার করে। ইউরাসিল থাইমিন থেকে আলাদা কারণ এর রিংয়ে 'মিথাইল' গ্রুপের অভাব রয়েছে।

#SPJ3

Similar questions