Math, asked by srbabu95, 3 months ago

গাণিতিক সাক্ষরতা পরিমাপের মানদন্ড SDG-4 এর আলোকে উপযোগীতা পর্যালোচনা​

Answers

Answered by SmritiSami
0

Answer:

এটির লক্ষ্য "অন্তর্ভুক্তিমূলক এবং ন্যায়সঙ্গত মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত করা এবং সকলের জন্য আজীবন শিক্ষার সুযোগকে উন্নীত করা।"

Explanation:

  • 12 বছরের বিনামূল্যে, সরকারী অর্থায়নে, অন্তর্ভুক্তিমূলক, ন্যায়সঙ্গত, মানসম্পন্ন প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার বিধান - যার মধ্যে কমপক্ষে নয় বছর বাধ্যতামূলক, যা প্রাসঙ্গিক শিক্ষার ফলাফলের দিকে পরিচালিত করে - বৈষম্য ছাড়াই সকলের জন্য নিশ্চিত করা উচিত।
  • কমপক্ষে এক বছরের বিনামূল্যের এবং বাধ্যতামূলক মানসম্পন্ন প্রাক-প্রাথমিক শিক্ষার ব্যবস্থাকে উৎসাহিত করা হয়, যাতে প্রশিক্ষিত শিক্ষাবিদদের দ্বারা বিতরণ করা হয়, সেইসাথে প্রাথমিক শৈশব বিকাশ এবং যত্নের জন্য।
  • এজেন্ডা হল "মানুষ, গ্রহ এবং সমৃদ্ধির জন্য একটি কর্ম পরিকল্পনা"। এটি 17টি টেকসই উন্নয়ন লক্ষ্য (SDGs) নিয়ে গঠিত। এই লক্ষ্যগুলি অবিভাজ্য এবং অর্থনৈতিক, সামাজিক এবং পরিবেশগত মাত্রাগুলিকে অন্তর্ভুক্ত করে।
  • দক্ষতা উন্নয়ন এবং কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণ (TVET), মাধ্যমিক স্তর থেকে শুরু করে, সেইসাথে বিশ্ববিদ্যালয় সহ তৃতীয় স্তরের শিক্ষার প্রতিবন্ধকতা হ্রাস করা এবং যুব ও প্রাপ্তবয়স্কদের জন্য আজীবন শিক্ষার সুযোগ প্রদান করা অপরিহার্য। বিদ্যমান আন্তর্জাতিক চুক্তির সাথে সামঞ্জস্য রেখে তৃতীয় স্তরের শিক্ষার ব্যবস্থা ক্রমান্বয়ে বিনামূল্যে করা উচিত।
  • অ্যাক্সেস: গুণমান নিশ্চিত করার সময় TVET-তে ন্যায়সঙ্গত অ্যাক্সেস বাড়ানো দরকার। বিস্তৃত শিক্ষা ও প্রশিক্ষণের পদ্ধতি ব্যবহার করে শেখার সুযোগ বৃদ্ধি এবং বৈচিত্র্যময় করা উচিত, যাতে সমস্ত যুবক এবং প্রাপ্তবয়স্ক, বিশেষ করে মেয়ে এবং মহিলারা উপযুক্ত কাজ এবং জীবনের জন্য প্রাসঙ্গিক জ্ঞান, দক্ষতা এবং দক্ষতা অর্জন করতে পারে।
  • দক্ষতা অর্জন: কাজের-নির্দিষ্ট দক্ষতার বাইরে, উচ্চ-স্তরের জ্ঞানীয় এবং অ-জ্ঞানিক/হস্তান্তরযোগ্য দক্ষতা বিকাশের উপর জোর দিতে হবে, যেমন সমস্যা সমাধান, সমালোচনামূলক চিন্তাভাবনা, সৃজনশীলতা, দলবদ্ধতা, যোগাযোগ দক্ষতা, এবং দ্বন্দ্ব সমাধান, যা হতে পারে পেশাগত ক্ষেত্রের একটি পরিসীমা জুড়ে ব্যবহৃত.

#SPJ1

Similar questions