সঠিক উত্তরটি নির্বাচন করে
[XI 2006)
1. 'শিক্ষা হল লিমেরুবিশিষ্ট প্রক্রিয়া—এই ধারণা অনুযায়ী।
শিক্ষার তিন মেরু নীচের কোনটি ?
@ শিক্ষার্থী, শিক্ষক ও পাঠক্রম
b) শিক্ষার্থী, শিক্ষক ও পরিবেশ
© শিক্ষার্থী, বিদ্যালয় ও পাঠক্রম
© শিক্ষার্থী, সমাজ ও বিদ্যালয়
Answers
Answer:
৫১. “ শিক্ষা হল দ্বিতীয় জন্ম, উন্নততর আধ্যাত্মময় জীবনে প্রবেশের প্রথম সোপান হল শিক্ষা”- কে বলেছেন ?
A) রবিন্দ্রনাথ ঠাকুর, B) ডঃ সর্বপল্লি রাধাকৃষ্ণাণ, C) স্বামী বিবেকানন্দ, D) এ. পি. জে. আব্দুল কালাম।
৫২. “শিক্ষা শিশুর নিজস্ব ক্ষমতা অনুযায়ী দেহ ও মনের সার্বিক বিকাশ সাধন করে”-- কে বলেছেন ?
A) রবিন্দ্রনাথ ঠাকুর, B) ডঃ সর্বপল্লি রাধাকৃষ্ণাণ, C) প্লেটো, D) এ. পি. জে. আব্দুল কালাম।
৫৩. “শিক্ষা দেহ, মনের সুষম ও পরিপূর্ণ বিকাশের মাধ্যমে ব্যক্তিকে তার জীবনের প্রকৃত মাধুর্য ও চরম সত্য উপলব্ধিতে সাহায্য করে”—কে বলেছেন ?
A) রবিন্দ্রনাথ ঠাকুর, B) ডঃ সর্বপল্লি রাধাকৃষ্ণাণ, C) স্বামী বিবেকানন্দ, D) অ্যারিস্টটল।
৫৪. “শিক্ষা বলতে আমরা বুঝি শিশুর উপর পরিবেশের প্রভাব, যে প্রভাবের দ্বারা শিশুর বাহ্যিক আচরণ, চিন্তাধারা ও দৃস্তিভঙ্গির স্থায়ী পরিবর্তন হয়” – কে বলেছেন ?
A) রবিন্দ্রনাথ ঠাকুর, B) ডঃ সর্বপল্লি রাধাকৃষ্ণাণ, C) থমসন, D) এ. পি. জে. আব্দুল কালাম।
৫৫. “শিক্ষা হল সচেতন ও ঐচ্ছিক প্রক্রিয়া, যার দ্বারা এক ব্যক্তি অন্য ব্যক্তির উপর প্রভাব বিস্তার করে তার কিছু আচরণের স্থায়ী পরিবর্তন করতে সক্ষম হয়” – কে বলেছেন ?
A) রবিন্দ্রনাথ ঠাকুর, B) ডঃ সর্বপল্লি রাধাকৃষ্ণাণ, C) থমসন, D) অ্যাডামস।
৫৬. “শিক্ষা হল ব্যক্তিত্বের পরিপূর্ণ বিকাশ, যার মাধ্যমে ব্যক্তি নিজের ক্ষমতা অনুযায়ী মানুষের কল্যাণের পথে নিজেকে নিয়জিত করবে” – কে বলেছেন ?
A) নান, B) ডঃ সর্বপল্লি রাধাকৃষ্ণাণ, C) স্বামী বিবেকানন্দ, D) অ্যারিস্টটল।
৫৭. “জীবনব্যাপী অভিজ্ঞতার পুনঃর্গঠন ও পুনঃসৃজন হল শিক্ষা” -- কে বলেছেন ?
A) রবিন্দ্রনাথ ঠাকুর, B) জন ডিউই, C) স্বামী বিবেকানন্দ, D) এ. পি. জে. আব্দুল কালাম।
৫৮. প্রাচীন ধারণা অনুযায়ী শিক্ষা হল একটি দ্বিমেরু প্রক্রিয়া। এর দুটি মেরু কী কী ?
A) শিক্ষক ও বিদ্যালয়, B) শিক্ষক ও পাঠ্যক্রম, C) শিক্ষক ও শিক্ষার্থী, D) শিক্ষার্থী ও সমাজ ।
৫৯. আধুনিক ধারণা অনুযায়ী শিক্ষা হল একটি ত্রিমেরু প্রক্রিয়া। এর তিনটি মেরু কী কী ?
A) শিক্ষক, সহ-পাঠ্যক্রম ও বিদ্যালয়, B) শিক্ষক, শিক্ষার্থী ও পাঠ্যক্রম, C) শিক্ষক, শিক্ষার্থী ও সমাজ, D) শিক্ষার্থী, সমাজ ও পাঠ্যক্রম ।
৬০. “জীবিত ও মৃতের মধ্যে যা তফাৎ শিক্ষিত ও অশিক্ষিতের মধ্যে তাই তফাৎ”—কার উক্তি ?
A) রবিন্দ্রনাথ ঠাকুর, B) ডঃ সর্বপল্লি রাধাকৃষ্ণাণ, C) স্বামী বিবেকানন্দ, D) অ্যারিস্টটল।