Political Science, asked by ismail33sk, 10 months ago

ক্ষমতা কাকে বলে? ক্ষমতার উপাদান গুলি আলোচনা করো?​

Answers

Answered by alinakincsem
36

Answer:

Explanation:

শক্তি কারও শক্তি থাকার পরিস্থিতি হিসাবে বর্ণনা করা যেতে পারে। শক্তি হ'ল এমন পরিস্থিতি যখন কারও কাছে কোনও নির্দিষ্ট পদ্ধতিতে কাজ করার ক্ষমতা থাকে কারণ তারা অর্থ বা জোরের মতো কোনও রূপে ক্ষমতা অর্জন করে।

ক্ষমতার উপাদানগুলি ভূগোল, যার অর্থ ভৌগলিক অবস্থান, অর্থনীতি, সামরিক শক্তি, নেতৃত্ব, আদর্শ ইত্যাদি

আপনার যখন ক্ষমতা থাকবে তখন আপনার কী রূপের ক্ষমতা রয়েছে তা আপনাকে দেখতে হবে। উদাহরণস্বরূপ, শক্তিটি অর্থনৈতিক শক্তির উপর ভিত্তি করে হতে পারে। চীন ও মার্কিন যুক্তরাষ্ট্রের মতো অর্থ, তাদের কাছে নরম শক্তি ব্যবহার করে অন্যান্য দেশগুলিতে পার্থক্য আনার মতো পর্যাপ্ত অর্থনৈতিক শক্তি রয়েছে।

Answered by skyfall63
6

রাজনৈতিক ক্ষমতা হ'ল আইন ও বিধিগুলির উত্তরণ, অনুমোদন এবং প্রয়োগের মাধ্যমে মানুষের আচরণ নিয়ন্ত্রণের ক্ষমতা।

Explanation:

  • সামাজিক বিজ্ঞান এবং রাজনীতি, শক্তি অন্যের ক্রিয়া, বিশ্বাস বা আচরণ (আচরণ) প্রভাবিত করার জন্য একজন ব্যক্তির ক্ষমতা। কর্তৃপক্ষ শব্দটি প্রায়শই ক্ষমতার জন্য ব্যবহৃত হয় যা সামাজিক কাঠামো দ্বারা বৈধ হিসাবে বিবেচিত হয়।
  • শক্তি মন্দ বা অন্যায় হিসাবে দেখা যেতে পারে; তবে শক্তিটিকে উত্তম হিসাবে এবং উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত বা মানবিক উদ্দেশ্যগুলি অনুশীলনের জন্য দেওয়া কিছু হিসাবে দেখা যেতে পারে যা অন্যকেও সহায়তা, সঞ্চার এবং ক্ষমতায়িত করবে। সাধারণভাবে, এটি দুটি সত্তা এবং পরিবেশের মধ্যে পারস্পরিক নির্ভরতার কারণগুলি দ্বারা উদ্ভূত হয়।
  • ব্যবসায়, ক্ষমতার নীতিগত উপকরণ অর্জন এবং এটি যেমন একটি শূন্য-সমষ্টি খেলা। সহজ কথায় এটি upর্ধ্বমুখী বা নিম্নগামী হিসাবে প্রকাশ করা যেতে পারে। নিম্নগামী শক্তি সহ, একটি সংস্থার উচ্চতর প্রভাব সাংগঠনিক লক্ষ্য অর্জনের অধীনস্থদেরকে প্রভাবিত করে। যখন কোনও সংস্থা wardর্ধ্বমুখী শক্তি প্রয়োগ করে, তখন তার অধীনস্থরা তাদের নেতা বা নেতাদের সিদ্ধান্তকে প্রভাবিত করে।

রাজনৈতিক শক্তিতে চারটি মূল উপাদান রয়েছে: শক্তি, কর্তৃত্ব, বৈধতা এবং সার্বভৌমত্ব

  • শক্তি হ'ল অন্যান্য ব্যক্তির আচরণকে প্রভাবিত ও নির্দেশিত করার এবং ইভেন্টের কোর্স এবং ফলাফলকে পরিচালিত করার ক্ষমতা। কর্তৃপক্ষের অর্থ হ'ল কোনও ব্যক্তি বা গোষ্ঠীর সিদ্ধান্ত গ্রহণ, আদেশ প্রদান এবং আনুগত্য দাবি করার মাধ্যমে ক্ষমতা ব্যবহারের অধিকার রয়েছে।
  • আইনানুগতা নাগরিকদের বিশ্বাসকে বোঝায় যে তাদের নেতারা ক্ষমতা এবং কর্তৃত্ব প্রয়োগের অধিকার রাখে; এটি সরকার কর্তৃক সরকারের গ্রহণযোগ্যতা। সার্বভৌমত্ব হ'ল রাজনৈতিক ক্ষমতার সর্বোচ্চ অনুশীলন; এটি সর্বোচ্চ এবং চূড়ান্ত কর্তৃত্ব যা কোনও উচ্চতর শক্তি দ্বারা পরাস্ত করা যায় না।

To know more

Q2. State the main elements of power sharing model evolved in ...

https://brainly.in/question/16418177

Similar questions