History, asked by pareshsarkar, 8 months ago

ভারতের ইরাসমাস বলা হয় কাকে​

Answers

Answered by tamal94
9

Answer:

রাজা রাম মোহন রায়

রাজা রাম মোহন রায়-বাঙালি রেনেসাঁর জনক এবং আধুনিক ভারতের নির্মাতাকে "তরুণ ভারতের ইরেসমাস" বলা হয়। ইরাসমাস ছিলেন রেনেসাঁর একজন মহান ডাচ পণ্ডিত। রাজা রাম মোহন রায়ও একজন মহান পণ্ডিত এবং সংস্কারক ছিলেন এবং বাঙালি নবজাগরণের জনক হিসাবে পরিচিত।

MARK the brainliest plz

Answered by dk6060805
4

রাজা রাম মোহন রায়

Explanation:

  • রাজা রাম মোহন রায়কে 18 তম এবং 19 শতকের ভারতে আনার লক্ষণীয় সংস্কারের জন্য আধুনিক ভারতীয় রেনেসাঁর পথিকৃৎ হিসাবে বিবেচনা করা হয়। তাঁর প্রচেষ্টায় নিষ্ঠুর ও অমানবিক সতী রীতিটির বিলুপ্তি সর্বাধিক সুস্পষ্ট ছিল। পুরোহিত ব্যবস্থা এবং বাল্য বিবাহ নির্মূলের ক্ষেত্রেও তাদের প্রচেষ্টা গুরুত্বপূর্ণ ছিল।
  • 1828 সালে, রামমোহন রায় কলকাতায় ভ্রমনদের একত্রিত করে ব্রাহ্মসমাজ গঠন করেছিলেন, একদল লোক যারা প্রতিমার উপাসনায় বিশ্বাসী ছিলেন না এবং তারা বর্ণ-নিষেধাজ্ঞার বিরোধী ছিলেন। মোগল সম্রাট দ্বিতীয় আকবর তাকে ১৮৩১ সালে 'কিং' উপাধিতে ভূষিত করেছিলেন।
  • রায় মুটিজ রাজার রাষ্ট্রদূত হয়ে ইংল্যাণ্ড গিয়েছিলেন তা নিশ্চিত করার জন্য যে সতীদাহ নিষিদ্ধকরণ নিষিদ্ধের ব্যবস্থাটি বাতিল করা হয়নি। ইংল্যান্ডের ব্রিস্টল শহরে থাকাকালীন ১৮৩৩ সালে মেনিনজাইটিসে আক্রান্ত হয়ে তিনি মারা যান।
Similar questions