History, asked by Soumbanerjee810, 8 months ago

রংপুর বিদোহ কী???????????????????​

Answers

Answered by mahadev7599
1
রংপুর ধিং (বিদ্রোহ) সংঘটিত হয়েছিল বাংলার রংপুর জেলায়, ১83৩৮ সালে। সরকার কর্তৃক রাজস্ব আদায়ের অত্যন্ত দাবির বিরুদ্ধে কৃষক ও জমিদারদের দ্বারা এটি একটি প্রতিবাদ ছিল।
রংপুর ধিং এর কারণ
ইস্ট ইন্ডিয়া কোম্পানি কৃষকদের কাছ থেকে সর্বাধিক রাজস্ব আদায়ের লক্ষ্যে ছিল।
সেই সময়, ইজারাদারি পদ্ধতিটি ছিল যার অনুসারে ইজারদার / ইজারাদার (রাজস্ব চাষী) কোম্পানির দ্বারা চুক্তি করা হয়েছিল যেটি প্রতি বছরে বা প্রতি এক বছরে জমির এক টুকরোতে রাজস্ব পরিশোধের জন্য নির্ধারিত হয়েছিল। সংস্থাটি সর্বোচ্চ দরদাতাকে (যিনি ইজারদার হয়েছিলেন) জমি নিলামে নামিয়ে দিতেন।
ইজারদার তার অধীনে জমি চাষকারী কৃষকদের কল্যাণে বা জমির উন্নয়নে আগ্রহী ছিল না।
তার একমাত্র লক্ষ্য ছিল কৃষকদের কাছ থেকে সর্বোচ্চ আয় উপার্জন করা যাতে তিনি এই সংস্থাকে অর্থ প্রদান করতে পারেন এবং নিজের জন্য কিছুটা লাভও অর্জন করতে পারেন।
ভূমি রাজস্ব ব্যবস্থায় ব্রিটিশদের বিভিন্ন ‘পরীক্ষামূলক’ অধীনে কৃষি অর্থনীতি অনেক ক্ষতিগ্রস্থ হয়েছিল। দুর্ভিক্ষ সাধারণ হয়ে পড়ে এবং গ্রামীণ bণ বাড়তে থাকে। কৃষকরা গভীর দারিদ্র্যে নিমগ্ন হয়ে পড়েছিলেন।
করের হার এত বেশি ছিল যে কৃষকরা রাজস্ব আদায় করা প্রায় অসম্ভব বলে মনে করেছিলেন।
জমিদাররাও এই ব্যবস্থার অধীনে ভুগছিলেন যেহেতু রাজস্বের দাবি তাঁর উপর চাপানো হয়েছিল এবং তিনি খেলাপি হলে তার জমিদারি হারাতে পারেন।
রাজস্ব আহরণের জন্য ইজারাদাররা অত্যাচারী উপায় অবলম্বন করেছিল। দেবী সিং, যিনি রংপুর এবং দিনাজপুরের ইজারদার ছিলেন বিশেষত মারাত্মক ছিলেন।
বিদ্রোহ
দেবি সিং কৃষকদের বিরুদ্ধে চরম কঠোর ব্যবস্থা গ্রহণ করেছিলেন।
কৃষকরা যখন ত্রাণ চেয়ে কোম্পানিকে একটি আবেদন পাঠিয়েছিল, তখন কৃষকদের অভিযোগের দিকে কোনও মনোযোগ দেয়নি। এতে কৃষকরা তাদের জিনিস নিজের হাতে নিয়ে যায়।
১৮ Rang৮ সালের ১৮ জানুয়ারি কৃষক ও জমিদাররা জেলা রংপুরের কাকিনা, কাজিরহাট ও টেপা পরগনার নিয়ন্ত্রণ নিয়েছিল তখনই এই বিদ্রোহ শুরু হয়েছিল।
তারা আদালত আক্রমণ করেছিল, শস্য লুট করেছে এবং বন্দীদের মুক্তি দিয়েছে। পুরো পাঁচ সপ্তাহ ধরে এই অঞ্চলগুলি বিদ্রোহীদের নিয়ন্ত্রণে ছিল যারা সমান্তরাল সরকার পরিচালনার জন্য একজন নবাব ও অন্যান্য কর্মকর্তাকে নিয়োগ করেছিল।
এই বিদ্রোহের অন্যতম প্রধান নেতা ছিলেন কেনা সরকার।
তারা সংস্থাকে সমস্ত রাজস্ব প্রদান নিষিদ্ধ করে।
এই বিদ্রোহ দিনাজপুরেও ছড়িয়ে পড়ে।
শেষ পর্যন্ত, এই উত্থানটি ব্রিটিশরা নষ্ট করে দেয় এবং বহু বিদ্রোহী মারা যায়।
রংপুর ধিং এর প্রভাব
এই বিদ্রোহ ইজারাদারি ব্যবস্থার দুর্বলতাগুলি প্রকাশ করে।
বিদ্রোহ দমন করা হলেও সরকার কৃষিতে ব্যবস্থায় কিছু সংস্কার এনেছিল।
এটি ভূমি আয়ের আরও স্থায়ী ব্যবস্থার পথ প্রশস্ত করেছে।
এই বিদ্রোহ হিন্দু ও মুসলমানদের মধ্যে unityক্য দেখেছে।
Answered by meet1333
1

I DIDN'T UNDERSTAND...

BUT LOOK GOOD....

THANK YOU......

TALK TO ME...

Similar questions