Geography, asked by Karan3603, 7 months ago

প্রতিবেশী দেশগুলির সঙ্গে ভারতের সম্পরক কেনো ভালো রাখা উচিত

Answers

Answered by CMSIAN1234
1

Why should India maintain good relations with its neighbors?

Translated.....

Answered by DEBOBROTABHATTACHARY
1

প্রতিবেশী দেশগুলোর সঙ্গে ভারতের সম্পর্ক ভালো রাখার প্রয়োজনীয়তা আলোচনা করা হলো।

বাণিজ্য

বর্তমানে গ্লোবালাইজেশনের যুগে পৃথিবীর প্রত্যেকটি দেশ একে অন্যের ওপর নির্ভরশীল হয়ে পড়েছে। কারণ কোন দেশ সমস্ত দ্রব্য একা তৈরি করতে পারে না। ফলে প্রয়োজনীয় দ্রব্যের জন্য অন্য দেশের ওপর নির্ভরশীল। বাণিজ্যিক আদান প্রদানের মাধ্যমে এই অভাব পূরণ করা সম্ভব।

সমুদ্র সম্পদের সুষ্ঠু ব্যবহার

উপকূলবর্তী দেশগুলির অন্য দেশের সঙ্গে সমুদ্র সীমা রয়েছে। ভারত তার ব্যতিক্রম নয়।এই সীমা কোন তারকাটা দিয়ে পৃথক করা সম্ভব নয়। দেশগুলির মধ্যে সম্পর্ক ভালো না হলে মৎস্য বা অন্যান্য সমুদ্র সম্পদ সংগ্রহের ক্ষেত্রে দেশগুলির মধ্যে বিবাদ দেখা দিতে পারে।

নদীর জল বন্টন

যে সকল নদী একাধিক দেশের মধ্য দিয়ে প্রবাহিত হয় তার জল আন্তর্জাতিক নিয়ম অনুযায়ী প্রত্যেকটি দেশে পেয়ে থাকে। কারণ প্রত্যেকটি দেশ নদীর জল সেচের কাজে যেমন ব্যবহার করে তেমনি জলবিদ্যুৎ উৎপাদন অন্যান্য কাজে ব্যবহৃত হয়।

ভারত ও তার প্রতিবেশী দেশ গুলির মধ্যে একমাত্র পাকিস্তানের সঙ্গে সম্পর্ক ভালো না থাকায় সিন্ধু নদীর জল বন্টন নিয়ে বিতর্ক আছে।

দুর্যোগ মোকাবিলা

কোন দেশে যদি দুর্যোগ বা বিপর্যয় হয় তাহলে সর্বপ্রথম সহযোগিতার হাত বাড়িয়ে দেয় প্রতিবেশী দেশগুলো প্রতিবেশী দেশগুলির সঙ্গে সম্পর্ক ভালো না থাকলে দুর্যোগ মোকাবেলা সহজ নয়।

এছাড়া প্রতিবেশী দেশগুলির মধ্যে ঘূর্ণিঝড়ের মতো দুর্যোগের আগাম তথ্য সরবরাহ করে দুর্যোগ মোকাবেলা করা যায়।

অপরাধ দমন

কোনদেশে অশান্তি সৃষ্টি করার জন্য অপরাধীরা অনেক সময় প্রতিবেশী দেশগুলোতে আশ্রয় নিয়ে অপরাধমূলক কাজকর্ম করে থাকে। প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সম্পর্ক ভালো থাকলে অপরাধমূলক কর্মকাণ্ড অনেক কম হয়।

সবশেষে বলা যায় বিভিন্ন দেশ পরস্পর থেকে পৃথক হলেও দেশ গুলি মানুষের দ্বারা গঠিত সুতরাং বন্ধুসুলভ আচরণের মাধ্যমে সকলের সঙ্গে সুসম্পর্ক গড়ে তোলা খুবই প্রয়োজন।

Similar questions