Environmental Sciences, asked by seethamahalaksh3598, 6 months ago

তরাই অঞ্চল সৃষ্টি তে উত্তরবঙ্গের নদী গুলির ভূমিকা ব্যাখ্যা করো

Answers

Answered by marywhite1
16

Answer:

Explanation:

তারাই বা তারাই (হিন্দি: ত্রি নেপালি: तराइ) হিমালয়ের বাইরের পাদদেশ, সিভালিক পাহাড়ের দক্ষিণে এবং ইন্দো-গ্যাঙ্গেটিক সমভূমির উত্তরে উত্তর ভারত এবং দক্ষিণ নেপালের একটি নিম্নভূমি অঞ্চল। এই নিম্নভূমি বেল্টটি লম্বা তৃণভূমি, স্ক্রাব সাভন্নাহ, সাল বন এবং মাটির সমৃদ্ধ জলাভূমির বৈশিষ্ট্যযুক্ত। উত্তর ভারতে, তারাই যমুনা নদী থেকে পূর্ব দিকে হরিয়ানা, উত্তরাখণ্ড, উত্তরপ্রদেশ, বিহার এবং পশ্চিমবঙ্গ জুড়ে ছড়িয়ে পড়ে। তারাই হ'ল তরাই-ডুয়ার সাভানা এবং তৃণভূমি ইকরিজিয়নের অংশ। ব্রহ্মপুত্র নদী অববাহিকায় পশ্চিমবঙ্গ, বাংলাদেশ, ভুটান এবং আসামের সাথে সংশ্লিষ্ট নিম্নভূমিটিকে 'ডুয়ার্স' বলা হয়।

Answered by crkavya123
0

Answer:

বেঙ্গল (/bɛnˈɡɔːl/ বেন-GAWL; [3][4] বাংলা: বাংলা/বঙ্গ, রোমানাইজড: Bānglā/Bôngô, উচ্চারিত [ˈbɔŋgo] (শুনুন)) হল দক্ষিণ এশিয়ার একটি ভূ-রাজনৈতিক, সাংস্কৃতিক এবং ঐতিহাসিক অঞ্চল, বিশেষ করে বঙ্গোপসাগরের শীর্ষে ভারতীয় উপমহাদেশের পূর্ব অংশ, প্রধানত বর্তমান বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যকে কভার করে। ভৌগোলিকভাবে, এটি গঙ্গা-ব্রহ্মপুত্র ব-দ্বীপ প্রণালী, বিশ্বের বৃহত্তম নদী ব-দ্বীপ এবং নেপাল ও ভুটান পর্যন্ত হিমালয়ের একটি অংশ নিয়ে গঠিত। পাহাড়ি রেইনফরেস্ট সহ ঘন বনভূমি, বাংলার উত্তর ও পূর্বাঞ্চলকে ঢেকে রাখে, যখন একটি উঁচু বনভূমি মালভূমি তার কেন্দ্রীয় এলাকা জুড়ে; সর্বোচ্চ পয়েন্ট 3,636 মিটার (11,929 ফুট) সান্দাকফুতে। উপকূলীয় দক্ষিণ-পশ্চিমে সুন্দরবন, বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ বন। এই অঞ্চলে মৌসুমি জলবায়ু রয়েছে, যা বাংলা ক্যালেন্ডারে ছয়টি ঋতুতে বিভক্ত।

Explanation:

তরাই অঞ্চল হল ভারত, নেপাল এবং ভুটানে হিমালয়ের তলদেশের দক্ষিণে অবস্থিত অঞ্চল। এই অঞ্চলটি পশ্চিমে যমুনা নদী থেকে পূর্বে ব্রহ্মপুত্র নদী পর্যন্ত বিস্তৃত। এই অঞ্চলের জমি আর্দ্র এবং এই অঞ্চলটি তৃণভূমি ও বনভূমি নিয়ে গঠিত। তরাই অঞ্চলের উত্তরাংশকে বলা হয় ভাভার অঞ্চল। তরাই অঞ্চলের জমির অভ্যন্তরে একের পর এক কাদামাটি ও বালির স্তর রয়েছে। এখানে পানির স্তর অনেক বেশি। বর্ষাকালে এ অঞ্চলের নদীগুলো প্রায়ই প্লাবিত হয়। তরাই অঞ্চলের নীচে (দক্ষিণে) গঙ্গা-যমুনা-ব্রহ্মপুত্র সমভূমি অবস্থিত। তরাই মানে সমতল ভূমি। আর এর মানে মাধেশও। গত এক দশকে নেপালে তেরাই মাধেশ নামে ১ ডজনেরও বেশি রাজনৈতিক দল নিবন্ধিত হয়েছে। তাদের অধিকাংশই বর্তমানে নেপালের গণপরিষদে প্রতিনিধিত্ব করছে। কিছু মাধেসি দলের নাম: মাধেসি ফোরাম, তেরাই মাধেশ ডেমোক্রেটিক পার্টি, সদভাবনা পার্টি, তরাই মাধেশ রাষ্ট্রীয় অভিযান। তার ইস্যু হলো গণপরিষদ থেকে মাধেসিদের অধিকার নিশ্চিত করা। মধ্যদেশের মানুষ রাজনৈতিকভাবে পিছিয়ে। নেপালী আর্মি মাধেসিদের উপস্থিতি 2% এর কম। আর কূটনৈতিক পদেও একই অবস্থা। মাধেসি জনগণ বেশিরভাগই ভারতের ইউপি বিহার থেকে উদ্ভূত। হিসিজম অন্যান্য রাজ্যের সাথে সম্পর্কিত যেমন বাংলা, পাঞ্জাব, রাজস্থানের নম্বর আসে।

এটি সম্পর্কে আরও জানুন

https://brainly.in/question/19348312

https://brainly.in/question/19478078

#SPJ2

Similar questions