Biology, asked by debmalya170207, 7 months ago

৬. গলজি বস্তুর গঠন ও কাজ উল্লেখ করাে।​

Answers

Answered by dasarunavha09
55

Answer:

এটি যদি আপনাকে সহায়তা করে তবে দয়া করে আমাকে BRAINLIEST হিসাবে চিহ্নিত করুন

Explanation:

সাইটোপ্লাজমে অবস্থিত কতকগুলো ঘনসন্নিবিষ্ট চওড়া সিস্টারনি,থলির মতো ভ্যাকুওল এবং ক্ষুদ্র ভেসিকল এর সমন্বয়ে গঠিত জটিল অঙ্গানু হল গলগি বস্তু বা গলজি বস্তু(ইংরেজিঃ Golgi Body)।স্নায়ুবিজ্ঞানী ক্যামিলো গলজি ১৮৯৮ সালে পেঁচা ও বিড়ালের মস্তিষ্কের কোষে গলজি বস্তু আবিষ্কার করেন।গলজি বস্তুকে কোষের প্যাকেজিং কেন্দ্র বলে। গলজি বস্তু প্রধানত প্রানীকোষে পাওয়া যায়। তবে উদ্ভিদকোষেও কদাচিৎ দেখা যায়। ইতালীয় স্নায়ুতত্ত্ববিদ ক্যামিলো গলগি ১৮৯৮ সালে গলগি বডি আবিষ্কার করেন। তার নাম অনুসারেই গলগি বডির নামকরন করা হয়।

Answered by amikkr
0

গলজি বস্তুর গঠন ও কাজ হল যথা -

  • গঠন - সাইটোপ্লাজমে অবস্থিত কতকগুলো ঘনসন্নিবিষ্ট চওড়া সিস্টারনি,থলির মতো ভ্যাকুওল এবং ক্ষুদ্র ভেসিকল এর সমন্বয়ে গঠিত জটিল অঙ্গানু হল গলগি বস্তু বা গলজি বস্তু। এই নামটি সেই বিজ্ঞানীর নামে দেওয়া হয়েছে, যিনি এই অঙ্গটি আবিষ্কার করেছিলেন, অর্থাৎ ক্যামিলো গোলগি। এটি সমস্ত ইউক্যারিওটিক কোষ, গাছপালা এবং প্রাণীদের মধ্যে পাওয়া যায়। গলগি বডিতে 5 থেকে 8 টি সিরিজের অংশ থাকে সিস্টরিন নামে পরিচিত। সিস্টরিন(Cisternae )হল একটি চ্যাপ্টা, ডিস্ক-আকৃতির, স্তুপীকৃত পাউচ যা গলগি বস্তু তৈরি করে। একটি গলগি স্ট্যাকে বেশিরভাগই 4 থেকে 8 টি সিস্টরিন থাকে। প্রাণী কোষে সাধারণত প্রতি কোষে প্রায় 10 থেকে 20টি গোলগি স্ট্যাক থাকে, যেগুলি টিউবুলার সংযোগ দ্বারা সংযুক্ত থাকে। গলগি কমপ্লেক্স বেশিরভাগ নিউক্লিয়াসের কাছে পাওয়া যায়।
  • কাজ - এর প্রধান কাজ হল প্রোটিনের প্যাকেজিং এবং নিঃসরণ। এটি এন্ডোপ্লাজমিক রেটিকুলাম থেকে প্রোটিন গ্রহণ করে। এটি এটিকে ঝিল্লি-বাউন্ড ভেসিকেলগুলিতে প্যাকেজ করে, যা পরে বিভিন্ন গন্তব্যে স্থানান্তরিত হয়, যেমন লাইসোসোম, প্লাজমা মেমব্রেন বা ক্ষরণ। তারা লিপিড পরিবহন এবং লাইসোসোম গঠনেও অংশ নেয়। গলগি বস্তু হল বিভিন্ন গ্লাইকোলিপিড, স্ফিংগোমাইলিন ইত্যাদির সংশ্লেষণের স্থান।উদ্ভিদ কোষে, কোষ প্রাচীরের জটিল পলিস্যাকারাইডগুলি গোলগি যন্ত্রে সংশ্লেষিত হয়।

#SPJ3

Similar questions