Science, asked by sumit711203, 6 months ago

২) ভারতমাতার চিত্র কীভাবে পরাধীন ভারতে জাতীয়তাবাদের প্রতীক হয়ে উঠেছিল।​

Answers

Answered by jumpingcyclone
11

Answer:

hindi bol thehna

Explanation:hindi bol

Answered by amikkr
0

ভারতমাতা চিত্র টি পরাধীন ভারতের জাতীয়তাবাদের প্রতীক হয়ে ওঠার কারণ গুলি-

  • স্বদেশিকতা -অবনী ঠাকুর অঙ্কিত ভারতমাতা হলেন চারটি হাত যুক্ত,  গৈরিক বসন পরিহিতা, শৃঙ্গ পৃথিবীর উপর দণ্ডায়মান এক দেবী। তিনি তাঁর চারটি হাতে ধরে আছেন ধানের গোছা, সাদা কাপড়, বেদ ও জপমালা। তাঁর পিছনে নীল আকাশ এবং তার পায়ের কাছে চারটি পদ্মফুল।এই চিত্রটি স্বদেশীকতার বাতাবরণে চিত্রিত হয়েছিল। চিত্রটিতে হিন্দুদের দেবী লক্ষ্মীর অনুকরণে অবনীন্দ্রনাথ ঠাকুর ভারত মাতা কে অঙ্কন করেছিলেন।
  • ব্রিটিশ বিরোধিতা ও  জাতীয়তাবাদ - অবনীন্দ্রনাথ ঠাকুর বরাবরই ব্রিটিশদের বিরোধিতা করে গেছেন। ভারতমাতা চিত্রটি টিকে তিনি ব্রিটিশবিরোধী একটি প্রতীক হিসাবে তুলে ধরেছিলেন।তাই তৎকালীন ব্রিটিশবিরোধী ভারতবাসীরা এর মধ্য দিয়ে জাতীয়তাবাদের উন্মেষ লক্ষ্য করতে পেরেছিল।এমনকি বিভিন্ন আন্দোলনে ছবিতিকে প্রতীক হিসেবে তুলে ধরা হত, আপামর ভারতবাসির মনে জাতিয়তা বাদের ঝড় তুলতে।
  • ঐক্যবদ্ধতা -  পরাধীন ভারতে নানা পত্রিকা, চিত্র, খবরের কাগজ ভারতীয়দের একজোট হতে সাহায্য করেছিল। এএদের মধ্যে অন্যতম উল্লেখযোগ্য একটি চিত্র হল অবনীন্দ্রনাথ ঠাকুরের আঁকা ভারতমাতা চিত্র টি। ভারতের জাতীয়তাবাদের বিকাশে ভারতমাতা চিত্রটি যেন পরাধীন ভারতে জাতীয়তাবাদের প্রতীক হয়ে উঠেছিল। এই ভারতমাতা চিত্রের মধ্যে ছিল সমস্ত ভারতের তথা বাংলার সকল বৈশিষ্ট্য,  চিত্রটির - শান্ত কিন্তু বুক কাঁপিয়ে দেওয়া এই রূপের কারণে ভারতবাসী খুব সহজেই  আপন করে নিয়েছিল।পাশাপাশি এটি যেন ভারতীয় সভ্যতা ও সংস্কৃতির ঐতিহ্যের প্রতীক হয়ে উঠেছিল।

#SPJ3

Similar questions