Science, asked by harishankarbarman403, 6 months ago

মাইটোকনড্রিয়ার একটি পরিচ্ছন্ন চিত্র অঙ্কন করাে এবং নিম্নলিখিত
অংশগুলি চিহ্নিত করাে:
(ক) অন্তঃপর্দা
(খ) বহিঃপর্দা
(গ) ক্রিস্টি
(ঘ) অক্সিজোম​

Answers

Answered by pd6960559
2

Answer:

আপনাকে তো চিত্র করার কথা বলছে সেটা না করে আপনি কি করলেন

Explanation:

amio class 9e pori

Answered by mahitiwari89
1

মাইটোকন্ড্রিয়া:- মাইটোকন্ড্রিয়া (একবচন: মাইটোকন্ড্রিয়ন) হল একটি ডবল মেমব্রেন-বাউন্ড অর্গানেল যা বেশিরভাগ ইউক্যারিওটিক জীবের মধ্যে পাওয়া যায়। তারা "কোষের পাওয়ার হাউস" নামে পরিচিত। এগুলি সাইটোপ্লাজমের মধ্যে অবস্থিত এবং কোষের "পাচনতন্ত্র" হিসাবে কাজ করে।

মাইটোকন্ড্রিয়াল ফাংশন:- মাইটোকন্ড্রিয়ার প্রাথমিক কাজ হল অক্সিডেটিভ ফসফোরিলেশন প্রক্রিয়ার মাধ্যমে শক্তি উৎপন্ন করা। এটি নিম্নলিখিত প্রক্রিয়াগুলিতেও অংশগ্রহণ করে:

কোষের বিপাকীয় কার্যকলাপ নিয়ন্ত্রণ করে।

  • নতুন কোষ গঠন এবং কোষের সংখ্যা বৃদ্ধিতে উৎসাহিত করে
  • লিভারের কোষে অ্যামোনিয়ার ডিটক্সিফিকেশনে সাহায্য করে।
  • এটি অ্যাপোপটোসিস বা প্রোগ্রামড কোষের মৃত্যুর জন্য অপরিহার্য।
  • বিভিন্ন রক্তের উপাদানের পাশাপাশি টেস্টোস্টেরন এবং ইস্ট্রোজেনের মতো হরমোন গঠনের জন্য দায়ী
  • কোষের কম্পার্টমেন্টের মধ্যে ক্যালসিয়াম আয়নের পর্যাপ্ত ঘনত্ব বজায় রাখতে সাহায্য করে।
  • এটি সেলুলার ক্রিয়াকলাপের সাথে জড়িত যেমন সেলুলার পার্থক্য, সেল সিগন্যালিং, সেল সেন্সেন্স, কোষ চক্র নিয়ন্ত্রণ এবং কোষের বৃদ্ধি।

মাইটোকন্ড্রিয়াল গঠন:-

  • মাইটোকন্ড্রিয়ন হল একটি রড-আকৃতির, উদ্ভিদ ও প্রাণী কোষে দ্বি-ঝিল্লিযুক্ত কাঠামো।
  • এর ব্যাস 0.5 থেকে 1.0 মাইক্রোমিটার পর্যন্ত।
  • গঠনটি একটি বাইরের ঝিল্লি, একটি অভ্যন্তরীণ ঝিল্লি এবং একটি জেলের মতো পদার্থ যা ম্যাট্রিক্স নামে পরিচিত।
  • বাইরের এবং অভ্যন্তরীণ ঝিল্লি প্রোটিন এবং ফসফোলিপিড স্তর দিয়ে তৈরি হয় যা একটি ইন্টারমেমব্রানাস স্থান দ্বারা পৃথক করা হয়।
  • বাইরের ঝিল্লি, যা মাইটোকন্ড্রিয়নের পৃষ্ঠকে আচ্ছাদিত করে, এতে প্রচুর পরিমাণে পোরিন থাকে, যা বিশেষ প্রোটিন।

  1. ম্যাট্রিক্স:- এটি একটি দুষ্ট বা জেলের মতো তরল যাতে এনজাইম, রাইবোসোম, অজৈব আয়ন, মাইটোকন্ড্রিয়াল ডিএনএ, নিউক্লিওটাইড কোফ্যাক্টর এবং জৈব অণু থাকে। এটি সেলুলার শ্বসন এবং এটিপি অণু উৎপাদনে অংশগ্রহণ করে।
  2. Cristae:- Cristae বলতে মাইটোকন্ড্রিয়াল ম্যাট্রিক্সের ভাঁজ দ্বারা বেষ্টিত অভ্যন্তরীণ স্তরকে বোঝায়। এই অভ্যন্তরীণ ঝিল্লি অভ্যন্তরীণ ঝিল্লির পৃষ্ঠের ক্ষেত্রফল বৃদ্ধি করে এবং সেলুলার শ্বসন, ATP অণু তৈরি (কোষের শক্তির মুদ্রা) এবং অন্যান্য রাসায়নিক বিক্রিয়ায় বিভিন্ন ভূমিকা পালন করে।
  3. রাইবোসোম:- মাইটোকন্ড্রিয়াল রাইবোসোম বা মাইটোরিবোসোম বলতে মাইটোকন্ড্রিয়ার মধ্যে পাওয়া রাইবোজোমকে বোঝায়। এটি একটি প্রোটিন কমপ্লেক্স যা এমটিডিএনএ-তে মাইটোকন্ড্রিয়াল এমআরএনএ এনকোডিং করে কাজ করে।
  4. অভ্যন্তরীণ ঝিল্লি:- অভ্যন্তরীণ মাইটোকন্ড্রিয়াল ঝিল্লি শুধুমাত্র নির্দিষ্ট অণুকে প্রবেশ করার অনুমতি দিয়ে প্রোটিন এবং ফাংশন সঞ্চয় করে। ফলস্বরূপ, তারা বিশেষ মেমব্রেন পরিবহনকারী হিসাবেও পরিচিত।
  5. বাইরের ঝিল্লি:- মাইটোকন্ড্রিয়ার বাইরের স্তরে প্রোটিন থাকে যা পোরিন নামে পরিচিত এবং চ্যানেল তৈরি করে যা প্রোটিনকে মাইটোকন্ড্রিয়ার ভিতরের এবং বাইরের ঝিল্লি জুড়ে যেতে দেয়। এটিতে অনেকগুলি এনজাইমও রয়েছে যা বিভিন্ন ধরনের কার্য সম্পাদন করে।
  6. ইন্টারমেমব্রেন স্পেস:- এটি অভ্যন্তরীণ ও বাহ্যিক ঝিল্লির মধ্যবর্তী স্থান। এটি দুটি ভাগে বিভক্ত, ইন্ট্রাক্রিস্টাই স্পেস এবং লুমেন, এবং উভয়ই 10 থেকে 40nm ব্যাস পরিমাপের টিউবুলার স্ট্রাকচার। ইন্টারমেমব্রেন স্পেস পরিবহন, প্রোটিন সমন্বয় পরিবর্তন, অ্যাপোপটোসিস এবং শ্বাসযন্ত্রের চেইন কমপ্লেক্স নিয়ন্ত্রণে জড়িত।

#SPJ2

Attachments:
Similar questions