Biology, asked by banerjeeushashi, 7 months ago

শুষ্ক ও মরুভূমি পরিবেশে উট ও ক্যাকটাসের অভিযোজন লেখ​

Answers

Answered by Rameshjangid
0

শুষ্ক ও মরুভূমি পরিবেশে উট ও ক্যাকটাসের অভিযোজন

অন্যান্য গাছপালা থেকে ভিন্ন, একটি ক্যাকটাস এর শিকড়, পাতা এবং কান্ডে বিশেষ অভিযোজন রয়েছে, যা এটিকে গরম এবং শুষ্ক পরিবেশে উন্নতি করতে সক্ষম করে। এই অভিযোজনের একটি সংক্ষিপ্ত বিবরণ নিম্নরূপ:

কাঁটা

  • আপনি যদি একটি ক্যাকটাসকে ঘনিষ্ঠভাবে দেখতে পারেন তবে এটিতে পাতার মতো কোনো গঠন নেই। পরিবর্তে, পাতাগুলি কাঁটাতে পরিবর্তিত হয়, যা উদ্ভিদের ছোট ছোট খোঁচা থেকে বের হয় যা অ্যারিওল নামে পরিচিত। তাই, সালোকসংশ্লেষণের প্রক্রিয়াটি পাতা দ্বারা সঞ্চালিত হয় না - পরিবর্তে ডালপালা এই প্রক্রিয়াটি সম্পাদন করে। এবং যেহেতু ক্যাকটি প্রধানত মরুভূমিতে পাওয়া যায়, তাই কান্ডের পক্ষে সূর্যালোক অ্যাক্সেস করা সহজ।তদুপরি, মেরুদণ্ড অতিরিক্ত বাষ্পীভবন রোধ করে, যেহেতু মরুভূমিতে জল আসা বেশ কঠিন। উপরন্তু, মেরুদণ্ড বায়ু আটকে দেয় - যা বায়ুপ্রবাহকে সীমাবদ্ধ করে এবং বাষ্পীভবন রোধ করে। মেরুদণ্ডের আরেকটি গুরুত্বপূর্ণ কাজ হল ভোরের কুয়াশা থেকে শিশির সংগ্রহ করা। সংগৃহীত শিশির পানিতে তরল হয়ে নিচের মাটিতে পড়ে। এই জল তারপর উদ্ভিদ দ্বারা শোষিত হয়. মরুভূমিতে তৃণভোজী প্রাণীও রয়েছে যা ক্যাকটাসের রসালো মাংস খাওয়ার জন্য প্রলুব্ধ হতে পারে। মেরুদণ্ড এই প্রাণীদের তা করা থেকে বিরত রাখে।

শিকড়

  • বৃষ্টির জল দ্রুত শোষণ করতে ক্যাকটি পৃষ্ঠের কাছাকাছি অগভীর এবং চওড়া তন্তুযুক্ত শিকড় রয়েছে। মরুভূমি একটি শুষ্ক স্থান কিন্তু এটি মাঝে মাঝে বৃষ্টিপাত অনুভব করে। মাটি থেকে বৃষ্টির জল সংগ্রহ করতে, এই গাছগুলির অগভীর শিকড় থাকে যা সাধারণত একটি বড় এলাকা জুড়ে থাকে। অধিকন্তু, ক্যাকটাস শিকড়গুলি বৃষ্টির সময় অস্থায়ী বৃদ্ধি দেখায় - প্রায়শই দুই ঘন্টার মধ্যে বৃদ্ধি পায়। বৃষ্টির পরে, এই অস্থায়ী শিকড়গুলি শুকিয়ে যায়। শোষণের পৃষ্ঠের ক্ষেত্রফল বাড়ানোর জন্য বৃষ্টি হলে শিকড়ের লোম দ্রুত বৃদ্ধি পায় এবং পরে মাটি শুকিয়ে গেলে মারা যায়। কিছু ক্যাকটিতে তন্তুযুক্ত শিকড় ছাড়াও একটি টেপরুট থাকে, যা গভীর ভূগর্ভে জন্মায় এবং মাটির উপরে গাছের উচ্চতার দৈর্ঘ্যের কয়েকগুণ বেশি। ট্যাপ্রুট গভীর ভূগর্ভস্থ পানি শোষণ করে।

গভীর স্তরের স্টোমাটা

  • ক্যাকটিতে স্টোমাটা থাকে যা পৃষ্ঠের বিপরীতে টিস্যুর গভীরে পাওয়া যায়। অধিকন্তু, স্টোমাটা রাতে খোলে, এক ধরনের সালোকসংশ্লেষী অভিযোজনে যার নাম Crassulacean acid metabolism (CAM)। এটি, গভীর-স্তর স্টোমাটার সাথে মিলিতভাবে উল্লেখযোগ্যভাবে জলের ক্ষতি হ্রাস করে, যা মরুভূমির পরিবেশে সর্বোত্তম।

পুরু এবং প্রসারণযোগ্য স্টেম

  • ক্যাকটাস রসালো কান্ড আছে। ক্যাকটাসের ডালপালা অন্যান্য গাছের তুলনায় তুলনামূলকভাবে মোটা, তাই এটি ডালপালাগুলিতে জল সঞ্চয় করতে সক্ষম - বিশেষ করে জল-সঞ্চয়কারী কোষগুলিতে। আরও জল সঞ্চয় করার জন্য ডালপালা উল্লেখযোগ্যভাবে প্রসারিত হতে পারে। এগুলি সবুজ এবং সালোকসংশ্লেষণ করে।

মোমযুক্ত ত্বক

  • একটি মোমের স্তর উদ্ভিদের বেশিরভাগ পৃষ্ঠকে ঢেকে রাখে (স্টোমাটা বাদে)। এটি উদ্ভিদকে অতিরিক্ত বাষ্পীভবন এড়াতে পাশাপাশি আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে।

উট মরুভূমিতে বাস করে, যা শুষ্ক এবং অল্প বৃষ্টিপাত হয়। তারা প্রায় 45 মিলিয়ন বছর আগে উত্তর আমেরিকায় উদ্ভূত হয়েছিল। তারপর প্রায় 3 থেকে 5 মিলিয়ন বছর আগে, তারা দক্ষিণে চলে যায়। এখন, এগুলি বেশিরভাগই মরুভূমিতে ছড়িয়ে পড়ে। মরুভূমিতে বসবাসকারী প্রাণীদের অত্যধিক তাপ এবং দুষ্প্রাপ্য পানির প্রাপ্যতা কাটিয়ে উঠতে হবে। উট নিম্নলিখিত উপায়ে এই অবস্থাগুলি মানিয়ে নেয়:

1. বালির তাপ থেকে শরীরকে দূরে রাখতে লম্বা পা রাখুন।

2. উট প্রচুর পরিমাণে পানি পান করে যখন পানির প্রাপ্যতা থাকে এবং তারপর সেগুলি তার শরীরে জমা করে।

3. উট উল্লেখযোগ্যভাবে কম প্রস্রাব ত্যাগ করে এবং তাদের গোবর শুকিয়ে যায়। তাদের ঘাম হয় না। যেহেতু, একটি উট খুব বেশি পানি হারায় না, সে পানি না খেয়ে অনেক দিন বাঁচে।

4. উটের কুঁজ চর্বি সঞ্চয় করে। জরুরী পরিস্থিতিতে, উট পুষ্টির জন্য প্রয়োজনীয় শক্তি এবং জলে চর্বি ভেঙে ফেলে। উটের মধ্যে উপস্থিত কুঁজ তাদের মরুভূমির কঠোর পরিস্থিতিতে বেঁচে থাকার জন্য পানি ছাড়া দীর্ঘ সময় ভ্রমণ করতে সহায়তা করে। এইভাবে কুঁজ একটি চর্বি রিজার্ভ বা শক্তি রিজার্ভ হিসাবে কাজ করে।

যেহেতু কুঁজে চর্বি থাকে, তাই এটি তাপ নিরোধক কাজ করে। কুঁজের চর্বি তাপ থেকে উটের জন্য একটি কম্বল হিসাবে কাজ করে। এইভাবে, কুঁজ প্রাণীটিকে মরুভূমির উত্তপ্ত এবং কঠোর জলবায়ুর বিপরীতে শীতল থাকতে দেয়।

5. উটের প্যাডেড পা আছে - বড় এবং চ্যাপ্টা পা যা বালির উপর সহজেই হাঁটতে সাহায্য করে। প্যাডেড পা তার শরীরের ওজন এবং এটি একটি ভার বহন করে এমন ওজনের বিপরীতে বালিতে ডুবে যাওয়া বন্ধ করতে সহায়তা করে। এটি উটকে বালির তাপ থেকেও রক্ষা করে। উটকে তাই "মরুভূমির জাহাজ" বলা হয়।

 6. চোখ এবং কানে উটের ধুলো কণা থেকে রক্ষা করার জন্য উটের লম্বা চোখের পাপড়ি এবং চুল রয়েছে।

7. উটের পাতলা, চেরা নাকের ছিদ্র থাকে। এছাড়াও, তারা বালি এবং ধুলো কণা ফুঁ এড়াতে নাকের ছিদ্র বন্ধ রাখে।

 8. উটের একটি অত্যন্ত দীর্ঘ বৃহৎ অন্ত্র বা কোলন রয়েছে যা জলকে পুনরায় শোষণ করে, ফলে জল ধরে রাখা হয়।

9. উটের মুখ চামড়াযুক্ত। এটি উটকে কাঁটাযুক্ত ও কাঁটাযুক্ত গাছ চিবিয়ে খেতে সাহায্য করে।

10. উটের একটি ঘন এবং এলোমেলো আবরণ থাকে যা শীতকালে তাদের রক্ষা করে। গ্রীষ্মকালে, তাপমাত্রা বৃদ্ধি পেলে আবরণ ঝরে যায় বা পড়ে যায়।

For more similar questions refer to-

https://brainly.in/question/7532902?referrer=searchResults

https://brainly.in/question/14501945?referrer=searchResults

#SPJ1

Similar questions