Geography, asked by monalisasaha805, 4 months ago

শ্রীলঙ্কায় কি কি খনিজ সম্পদ পাওয়া যায়?​

Answers

Answered by sourasghotekar123
1

Answer:

শ্রীলঙ্কা গ্রাফাইট, ইলমেনাইট, রুটাইল, জিরকন, কোয়ার্টজ, ফেল্ডস্পার, ক্লে, কাওলিন, অ্যাপাটাইট (ফসফেট রক), সিলিকা বালি, গারনেট বালি, মাইকা, ক্যালসাইট এবং ডলোমাইট সহ শিল্প খনিজ দ্বারা সমৃদ্ধ। পুলমোদ্দাই সমুদ্র সৈকতে বালির আমানত হল শ্রীলঙ্কার এখন পর্যন্ত সবচেয়ে গুরুত্বপূর্ণ অ লৌহঘটিত খনিজ সম্পদ।

Explanation:

  • ইলমানাইট এবং রুটাইল পুলমোদ্দাই সৈকত বালি জমা এলাকায় প্রচুর পরিমাণে পাওয়া যায়। দ্বীপের বিভিন্ন অংশে মোনাজাইট, জিরকন, গারনেট এবং ইলমানাইটের আরও বেশ কয়েকটি সৈকত খনিজ-বালির আমানত পাওয়া যায় এবং এখন রপ্তানি করা হচ্ছে।
  • শ্রীলঙ্কায় গ্রাফাইটের ব্যবহারের একটি দীর্ঘ ইতিহাস রয়েছে, যেটি 1675 সাল থেকে শুরু করে। শ্রীলঙ্কার গ্রাফাইট তার উচ্চ বিশুদ্ধতার জন্য সারা বিশ্বে জনপ্রিয়তা অর্জন করেছে এবং গ্রাফাইট লুব্রিকেন্ট, ফ্লেক গ্রাফাইট, কার্বন ব্রাশ, অবাধ্য ইট এবং গ্রাফাইটের অনেক প্রক্রিয়াজাতকরণ অ্যাপ্লিকেশন সরবরাহ করে। মিজেট ইলেক্ট্রোড এবং ন্যানো প্রযুক্তি।
  • তিনটি প্রধান ধরনের কাদামাটি - কাওলিনাইট, বল কাদামাটি এবং ইট কাদামাটি - রপ্তানি শিল্পের জন্য ব্যবহৃত হয়। শ্রীলঙ্কার পার্বত্য দেশে হলুদ, লাল এবং নীল রঙের বল কাদামাটি পাওয়া যায়। এদের শক্তি এবং উচ্চ প্লাস্টিকতার বৈশিষ্ট্যের কারণে এগুলি কাস্ট তৈরি করতে এবং অবাধ্য উপাদান হিসাবে ব্যবহৃত হয়। ইট কাদামাটি বেশিরভাগ নদীর উপত্যকায় পাওয়া যায় এবং সাধারণত ইট এবং টালি উৎপাদনে ব্যবহৃত হয়।
  • কোয়ার্টজ, বল কাদামাটি, সিলিকা এবং ফেল্ডস্পার প্রচুর সাফল্যের সাথে সিরামিক এবং গ্লাস শিল্পে ব্যবহার করা হয়; দেশের চীনামাটির বাসন বিশ্বের সেরাদের মধ্যে স্থান পেয়েছে।
  • শ্রীলঙ্কার প্রাকৃতিক সম্পদের মধ্যে আরেকটি মূল্যবান অর্থনৈতিক খনিজ সম্পদ রয়েছে যা অ্যাপাটাইট রক ফসফেট নামে পরিচিত। এটি অনুমান করা হয় যে রিজার্ভে 60 মিলিয়ন টন অ্যাপাটাইট রয়েছে যা সাধারণত ফসফেট সার উত্পাদন করতে ব্যবহৃত হয়।

তাই, প্রাকৃতিক সম্পদের মধ্যে রয়েছে চুনাপাথর, গ্রাফাইট, খনিজ বালি, রত্ন এবং ফসফেট। কৃষি পণ্যের মধ্যে রয়েছে চা, রাবার, নারকেল, চাল এবং মশলা শ্রীলঙ্কায় পাওয়া যায়।

#SPJ1

Learn more about this topic on:

https://brainly.in/question/25731566

Answered by abanishpaul954
0

Explanation:

I'll ik IOLOII6HH56Í ihúg

Similar questions