History, asked by afiafahmida098, 4 months ago

আপনি কি নকশি কাঁথা বা সাধারণ কাঁথা পছন্দ করেন? কেন?​

Answers

Answered by smartsunny244
7

Answer:

হ্যা আমি নকশিকাঁথা পছন্দ করি।আমি নকশিকাঁথা পছন্দ করি কারণ এটির কাজ অনেক সুক্ষ এবং এটি আমদের দেশের একটি পুরাতন ঐতিহ্য।এটির মধ্যে আমাদের গ্রামবাংলার ঐতিহ্য ফুটে উঠে।

Explanation:

hope it work...please mark my answer as the brainliest

Answered by anjaliom1122
0

Answer:

কাঁথা তৈরি হয় বলে এই ধরনের সেলাইকে কাঁথা সেলাই বলে। নীচের ছবিটি হল সাধারণ একটি কাঁথা। যা বাংলার প্রায় সব ঘরেই পাওয়া যায়। বিশেষত শিশুদের আচ্ছাদন, বা পেতে শোওয়ানোর চাদর হিসাবে এর বহুল ব্যবহার এখনও আছে।

Explanation:

নকশি কাঁথাঃ "নকশা" থেকে নকশি শব্দের আগমন। যে সমস্ত কাঁথায় সুন্দর নকশা করে সেলাই করা হয় তাকে নকশি কাঁথা বলে। নীচের ছবি দুটো দেখলে বোঝা যাবে কি ধরনের নকশা কাটা থাকে এই ধরনের কাঁথাতে।

প্রথমে আলাদা ধরনের দুটো কাঁথার ছবি দেখাই তাহলে বোঝাতে সুবিধা হবে।

কাঁথাঃ গ্রামবাংলায় ব্যবহৃত পুরনো কাপড়ের টুকরোকে পরতে পরতে সাজিয়ে সহজ ধরনের এক প্রকারের সেলাই (যা "রান স্টিচ" নামে পরিচিত) দিয়ে জুড়ে কাঁথা তৈরি হয়। এটি মূলত গায়ের আচ্ছাদন হিসাবেই ব্যবহৃত হয়। কাঁথা তৈরি হয় বলে এই ধরনের সেলাইকে কাঁথা সেলাই বলে। নীচের ছবিটি হল সাধারণ একটি কাঁথা। যা বাংলার প্রায় সব ঘরেই পাওয়া যায়। বিশেষত শিশুদের আচ্ছাদন, বা পেতে শোওয়ানোর চাদর হিসাবে এর বহুল ব্যবহার এখনও আছে।

আমার ছেলের জন্য এক সময় বেশ কিছু কাঁথা আমি নিজে বানিয়েছি। এখনও আমাদের বাড়ির সদ্যজাতদের জন্য কাঁথা বানানোর রেওয়াজ চালু আছে। যদিও সাধারণ কাঁথা আজকাল আমরা মেশিনে বানিয়ে ফেলি। কিন্তু বড় মাপের ও সুন্দর নকশা করা কাঁথাও বানানো হয়।

আমার নিজের বানানো, আমার মা, দিদিমার বানানো কিছু কাঁথা আছে। কিন্তু এই মুহূর্তে সেগুলো বাক্স বন্দী হয়ে এত সযত্নে রাখা যে বার করা মুশকিল। বার করলে ছবি তুলে সংযোজন করে দেব ।

Similar questions