Art, asked by khorshida095, 4 months ago

মুমিন মুনাফিক ও কাফেরের বৈশিষ্ট্য​

Answers

Answered by rishikhundia2
1

Answer:

what you want to ask please write in English or Hindi

Answered by payalchatterje
0

Answer:

মুমিন মুনাফিক এর পরিচয়ঃ

মুমিন মুনাফিক একটি আরবি শব্দ, যা মূলত আরবি ঈমান শব্দটি থেকে এসেছে। এর অর্থ বিশ্বাসী। আর মুত্তাকী অর্থ হল ফরহেজগার ও আল্লাহ ভীরু, আল্লাহর প্রিয় বান্দা। হযরত ইবনে আব্বাস (রা) বলেন, যারা ঈমান গ্রহণ করে শিরক, কবিরা গুনা, অশ্লীল কাজ হতে দূরে থাকে এবং আল্লাহর হুকুম আহকাম পালন করে তারাই মুত্তাকী।

মুমিন মুনাফিক এর বৈশিষ্ট্যঃ

1) তারা অদৃশ্যে বিশ্বাসীঃ

মুমিন মুনাফিক হল তারা যারা অদৃশ্যের প্রতি ঈমান আনে। ইসলামী আকীদা-বিশ্বাস ও প্রত্যয় সংস্কৃতি এবং আদর্শের মৌলিক বিষয় এটাই। মূল কথা হচ্ছে

2) তারা সালাত কায়েম করেঃ

সালাত প্রতিষ্ঠা করা মু'মিন-মুত্তাকির দ্বিতীয় বৈশিষ্ট্য। আল্লাহ বলেন- “তারা সালাত কায়েম করে।সালাতের মধ্য দিয়ে তারা এক আল্লাহর ইবাদাত ও আনুগত্যের বহিঃপ্রকাশ ঘটায়। শুধু গায়েবে বিশ্বাস করে চুপচাপ বসে থেকে ‘জপ' করলেই মুত্তাকি হওয়া যায় না। আনুগত্যের বাস্তব নমুনা দেখাতে হবে সালাতের মাধ্যমে। দিবা-রাত্র পাঁচবার ফরয সালাত ও সিজদার মাধ্যমে তারা শিরক থেকে মুক্ত হয়ে আল্লাহর সাথে নিবিড় সম্পর্ক গড়ে তোলে। ৩) তারা আল্লাহর দেয়া রিযক থেকে ব্যায় করেঃমু'মিন-মুত্তাকির তৃতীয় বৈশিষ্ট্য হচ্ছে- Bodite polls on "তাদেরকে যে রিক দিয়েছি তা থেকে ব্যয় করে।” যা কিছু ধন সম্পদ আছে তা মহান আল্লাহর দান। এর প্রকৃত মালিক আল্লাহ তা'আলা। এ বিশ্বাস অর্থের মোহ থেকে মুক্ত করে। কাজেই মু'মিন-মুত্তাকি অর্থের পূজারী হয় না। তার ধন-সম্পদে আল্লাহ ও অন্যান্য মানুষের যে অধিকার আছে সে তা থেকে ব্যয় করে।

কাফেরের পরিচয়ঃ কাফের ‘কুফর' শব্দ থেকে এসেছে। এর অর্থ- অস্বীকার করা, গোপন করা । শরীয়াতের পরিভাষায় যে ব্যক্তি আল্লাহ, রাসূল, আসমানী কিতাব, আখিরাত, বেহেশত-দোজখ, ফেরেশতা ইত্যাদি ইসলামের মৌলিক আকিদাসমূহে বিশ্বাস করে না তাকে কাফির বলা হয়। বাংলা ভাষায় এর প্রতিশব্দ নাস্তিক।

কাফেরের বৈশিষ্ট্যঃ

কাফেরের বৈশিষ্ট্যগুলো নিম্নে আলোকপাত করা হলোঃ

সূরা আল-বাকারায় কাফেরদের স্বরূপ উদ্ঘাটন করে বলা হয়- “নিশ্চয় যারা কুফরি করে তুমি তাদেরকে সাবধান কর বা না কর তাদের পক্ষে উভয়ই সমান: তারা ঈমান আনবে না। আল্লাহ তাদের হৃদয় ও কানে সিল মেরে দিয়েছেন। আর তাদের চোখের উপর রয়েছে আবরণ। তাদের জন্য রয়েছে ভীষণ আযাব।" এ থেকে কাফিরদের কয়েকটি বৈশিষ্ট্য পাওয়া যায়। তা হল, এরা সব সময়ে বাকা পথে চলে। হিদায়াত গ্রহণ, ভীতি প্রদর্শন বা সত্য সুন্দরের আহ্বানে তারা কখনোই সাড়া দেয় না। এজন্যে এদেরকে বোঝানো বা ভয় দেখানো সবই বৃথা। কেননা তাদের মন-মগজের জানালাগুলো রুদ্ধ।

এটি একটি বাংলা প্রশ্ন |

আরও দুটি বাংলা প্রশ্ন :

https://brainly.in/question/9179234

https://brainly.in/question/5630001

Similar questions