Math, asked by dulr825, 4 months ago

দেশপ্রেমের বিষয় কী​

Answers

Answered by Anonymous
3

দেশপ্রেম হচ্ছে একজন ব্যক্তি বা একটি জনগোষ্ঠী কর্তৃক মাতৃভূমির প্রতি একধরনের আবেগপূর্ণ অনুরাগ বা ভালোবাসা। আর দেশপ্রেম ও জাতীয়তাবোধ পরস্পর সম্পৃক্ত হওয়ায় এটাকে জাতীয় অনুভূতি কিংবা জাতীয় অহংকারও বলা যেতে পারে। মানুষের জাতিগত, সাংস্কৃতিক, রাজনৈতিক অথবা ঐতিহাসিক পটভূমিকায় দেশভেদে দেশপ্রেমের ভিন্ন ভিন্ন রূপ পরিদৃষ্ট হলেও ব্যাপারটা আসলে এক ও অভিন্ন এবং দেশপ্রেমিক বলতে বোঝায় এমন সব ব্যক্তি, যাঁরা দেশের জন্য সর্বোচ্চ ত্যাগে সর্বদা প্রস্তুত।

আরবি ভাষায় একটি প্রবচন আছে, ‘আল্ হব্বুল ওয়াতান মিনাল ইমান,’ অর্থাৎ ‘দেশপ্রেম হচ্ছে ইমানের অঙ্গ’। ইমান তথা বিশ্বাসই হচ্ছে ইসলাম ধর্মের মূলমন্ত্র ও পাঁচটি স্তম্ভের একটি। তাই প্রবচনটি অনুসারে, যাঁর অন্তরে দেশপ্রেম আছে, ধরে নিতে হবে যে তাঁর ইমানও আছে; পক্ষান্তরে যাঁর অন্তরে দেশপ্রেমের দীপশিখা প্রজ্বলিত নেই, তাকে মোমিন বলে অভিহিত করলেও ধরে নিতে হবে যে তাঁর ইমান পরিপূর্ণ নয়।

আমাদের মহানবী (সা.) যখন মক্কা থেকে মদিনায় হিজরত করছিলেন, তখন বারবার পেছন ফিরে তাকাচ্ছিলেন আর বলছিলেন, ‘হে জন্মভূমি, আমি তোমাকে ছেড়ে যেতে চাইনি; কিন্তু তোমার লোকেরা আমাকে থাকতে দিল না।’ প্রসঙ্গত উল্লেখ্য, তৎকালে পৃথিবীতে আধুনিক রাষ্ট্রব্যবস্থা প্রচলিত ছিল না এবং মক্কা থেকে মদিনার দূরত্ব হচ্ছে প্রায় ৪০০ কিলোমিটার। আজকাল সড়কপথে গাড়িযোগে তিন ঘণ্টায় এই দূরত্ব অতিক্রম করা যায়; কিন্তু মহানবী (সা.)-এর সময়ে উটের পিঠে আরোহণ করে মক্কা থেকে মদিনায় যেতে, অবশ্য ঘুরপথে, তাঁর সময় লেগেছিল দুই সপ্তাহ।

সে যা হোক। বিশ্বের তাবৎ জ্ঞানী-গুণীরা দেশপ্রেম সম্পর্কে অনেক সুচিন্তিত মন্তব্য করে গেছেন, যেগুলোর কতক এখানে উদ্ধৃত করা যেতে পারে:

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরকে দিয়েই শুরু করা যাক। কবিগুরু বলেছেন, ‘দেশকে ভালো না বাসলে তাকে ভালো করে জানার ধৈর্য থাকে না; তাকে না জানলে তার ভালো করতে চাইলেও ভালো করা যায় না।’ প্রাচীন রোমান কবি ভার্জিল (খ্রিষ্টপূর্ব ৭০—১৯) বলে গেছেন, ‘সে-ই সবচেয়ে সুখী, যে নিজের দেশকে স্বর্গের মতো ভালোবাসে।’ কথাটার প্রতিধ্বনি পাওয়া যায় একটি সংস্কৃত প্রবচনেও, যেটাতে বলা হয়েছে, ‘জননী জন্মভূমি স্বর্গাদপি গরীয়সী’, অর্থাৎ ‘জননী জন্মভূমি স্বর্গের চাইতেও গরীয়ান’। প্রাচীন রোমান বাগ্মী সেনেকাও (খ্রিষ্টপূর্ব ৫৪—খ্রিষ্টাব্দ ৩৯) বলেছেন, ‘কেউই তার দেশকে সেটার আকার ও বৈশিষ্ট্যের জন্য ভালোবাসে না, ভালোবাসে কারণ দেশটা তার নিজের।’ প্রখ্যাত আইরিশ নাট্যকার জর্জ বার্নার্ড শ (১৮৫৬—১৯৫০) বলেছেন, ‘দেশপ্রেম হচ্ছে আপনার দৃঢ় প্রত্যয় যে আপনার দেশটা অন্যান্য দেশের চেয়ে উৎকৃষ্টতর। কেননা, আপনি ওখানে জন্মগ্রহণ করেছেন।’ আর বিগত শতাব্দীর ষাটের দশকে জন এফ কেনেডি যখন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে অভিষিক্ত হন, তখন তিনি একটি চমৎকার কথা বলেছিলেন, ‘আপনার দেশ আপনার জন্য কী করতে পারে সে প্রশ্ন করবেন না, প্রশ্ন করুন আপনি দেশের জন্য কী করতে পারেন।’ এমন অসংখ্য উদ্ধৃতি দেওয়া যেতে পারে।

Similar questions