History, asked by linkondey806, 3 months ago

১। মুক্তিযুদ্ধে বাংলাদেশের বিজয়ের কারণগুলাে বর্ণনা কর।
নিচের প্রশ্নগুলাের উত্তর দাও।​

Answers

Answered by sishuvo125
11

Answer:

আশাকরি আমার উত্তরটি তোমাকে সাহায্য করবে

Explanation:

১৯৭১ সালের ২৬শে মার্চ মুক্তিযুদ্ধ শুরু হয় এবং ১৬ই ডিসেম্বরবা বাঙালিদের বিজয় লাভের মধ্য দিয়ে এ যুদ্ধের সমাপ্তি ঘটে। মুক্তিযুদ্ধে আমাদের বিজয়ের কারণগুলাে নিচে তুলে ধরা হলাে-

১. জাতির পিতা ও স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখমু জিবুর রহমানের আহ্বানে সাড়া দিয়ে সর্বস্তরের বাঙালিমু ক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিল। সর্বস্তরের বাঙালিদের স্বতঃস্ফূর্তঅং শগ্রহণ মুক্তিযুদ্ধের বিজয় ত্বরান্বিত করেছিল।

২. আওয়ামী লীগ নেতৃবৃন্দ কর্তৃক গঠিত মুজিবনগর সরকারমু মুক্তিযুদ্ধ পরিচালনায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এছাড়া এ সরকার বিশ্ব জনমত গড়ে তােলা ও আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থন আদায়ের জোর প্রচেষ্টা চালায়।

৩. আমাদের মুক্তিযােদ্ধারা ছিলেন দেশপ্রেমিক, অসীম সাহসী এবং আত্মত্যাগে উদ্বুদ্ধ যােদ্ধ। ফলে মাত্র কয়েক সপ্তাহের প্রশিক্ষণে মুক্তিবাহিনীর সদস্যরা রণকৌশলে দক্ষ হয়ে ওঠেন।

৪. মুক্তিযােদ্ধাদের ভারত ও সাবেক সােভিয়েত ইউনিয়ন যুদ্ধ সরঞ্জাম সরবরাহ করে।

৫. যদিও বাংলাদেশের মুক্তিযুদ্ধের নিয়ামক শক্তি ছিল জনগণ, তারপরও এ যুদ্ধে মানুষকে উদ্বুদ্ধ করার লক্ষ্যে শিল্পী, সাহিত্যিক, শিক্ষক ও বুদ্ধিজীবীদের অবদান ছিল প্রশংসনীয়।

৬. মুক্তিযুদ্ধে ভারতের অবদান স্মরণীয়। তারা মিত্রবাহিনী হিসেবে মুক্তিযােদ্ধাদের সাথে পাকিস্তানি হানাদারদের বিরুদ্ধে অংশগ্রহণ করে। মিত্রবাহিনী ও বাঙালি মুক্তিযােদ্ধাদের যৌথ আক্রমণে পাকিস্তানি হানাদার বাহিনী খুব অল্প সময়ের মধ্যে আত্মসমর্পণ করতে বাধ্য হয়।

Similar questions