Social Sciences, asked by rudrobiswas1104, 3 months ago

স্বাধীনতার পর যুদ্ধ যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠন প্রক্রিয়া সংক্ষিপ্ত বর্ণনা দাও |

Answers

Answered by fatema1dia
17

Answer:

একটু নিজ থেকে গুছিয়ে নিলে উত্তর টি খুব ভালো লাগবে।

উপকৃত হলে,

একটি ধন্যবাদ ও আমাকে অনুসরণ করুন।

Attachments:
Answered by payalchatterje
0

Answer:

বাংলাদেশ স্বাধীন হওয়ার পর বঙ্গবন্ধু সরকার প্রায় শূন্য অবস্থা থেকে দেশ পুনর্গঠন শুরু করেছিলেন। যুদ্ধ পরবর্তী বাংলাদেশের চারিদিকে শুধু ধ্বংসস্তূপ, রাষ্ট্রীয় কোষাগার শুন্য, রাস্তাঘাট কলকারখানাসহ বিধ্বস্ত। এ অবস্থায় বাংলাদেশে রাষ্ট্রকে একটি শক্তিশালী ভিত্তির ওপর দাঁড় করাতে ১৯৭২ সালে বঙ্গবন্ধু সরকার একটি পূর্ণাঙ্গ সংবিধান প্রণয়ন করে।

এছাড়া দেশের অর্থনৈতিক অবস্থা সমৃদ্ধ করতে বঙ্গবন্ধু সরকার পঞ্চবার্ষিক পরিকল্পনা গঠন, গ্পরিত্যক্ত কারখানার সমূহ জাতীয় জাতীয় করুন এবং প্রাথমিক শিক্ষা সহকারীকরনসহ একটি নতুন শিক্ষা কমিটি গঠন করে। তাছাড়া এ সরকার যুদ্ধে ক্ষতিগ্রস্ত মানুষের মধ্যে রিলিফ, রেশনিং পদ্ধতি, চালু করে এবং দেশে আর্থসামাজিক ও রাজনৈতিক ক্ষেত্রে একটি নতুন ব্যবস্থার প্রবর্তন করে, যা দ্বিতীয় বিপ্লব নামে পরিচিতি পায়।

দেশ স্বাধীন হওয়ার পর বঙ্গবন্ধু সরকার মাএ দশ মাসের মধ্যে জাতিকে একটি পূর্ণাঙ্গ সংবিধান জাতিকে উপহার দেন। শিক্ষা, শিল্প, খাদ্য, অর্থনীতি,প্রবৃত্তি ক্ষেত্রে কার্যকর পদক্ষেপ বন্ধুত্বের নীতিতে পররাষ্ট্র নীতি গ্রহণ করে।এছাড়াও শোষনহীন সমাজ নির্ধারিত লক্ষ্যে বঙ্গবন্দু শেখ মুজিবুর রহমান মজুতদার, কালোবাজারি, প্রভৃতি অশুভ শক্তি কে শক্ত হাতে দমন করেন।তাই বলা উদ্দীপকের বণিত সরকার যুদ্ধবিধ্বস্ত দেশ পুর্ণগঠনে তাৎপর্যপূর্ণ ভূমিকা রেখেছিল।

Similar questions