Social Sciences, asked by kanakdas783, 3 months ago

বাংলার নবজাগরণ ও তৎকালীন সমাজ ব্যবস্থার পরিবর্তনে প্রতিনিধিত্বকারী বিভিন্ন ব্যাক্তির গুরুত্বপূর্ণ অবদান বর্ণনা কর।​

Answers

Answered by rupamkumarisharmaa
0

Answer:

follow me mark me as brainlist like my answers also...........

Answered by Anonymous
2

Answer:

Answer

4.0/5

11

abhiramwarrier2007

Ace

277 answers

31.8K people helped

Answer:

আপনার উত্তর সাথী এখানে

Explanation:

বাঙালি নবজাগরণ বা সহজভাবে বেঙ্গল রেনেসাঁ, 19 ম শতাব্দী থেকে শুরু করে বিংশ শতাব্দীর শুরুতে বাঙালি অধ্যুষিত ব্রিটিশ ভারতীয় সাম্রাজ্যের সময়কালে ভারতীয় উপমহাদেশের পূর্ব অংশে বঙ্গ অঞ্চলে একটি সাংস্কৃতিক, সামাজিক, বৌদ্ধিক ও শৈল্পিক আন্দোলন ছিল was হিন্দু সম্প্রদায়। [1]

Orতিহাসিক নীতীশ সেনগুপ্ত রবীন্দ্রনাথ ঠাকুরের (১৮–১-১৯৪১) শিবচন্দ্র সরকার (১৮72২ - ১৯৫৮) এর মাধ্যমে রাজা রাম মোহন রায় (১––২-১33৩৩) থেকে বেঙ্গল রেনেসাঁর ঘটনা ঘটে বলে বর্ণনা করেছেন। [২] ইতিহাসবিদ সুমিত সরকারের মতে, উনিশ শতকের বাঙালি ধর্মীয় ও সমাজ সংস্কারক, বিদ্বান, সাহিত্যিক জায়ান্ট, সাংবাদিক, দেশপ্রেমিক বক্তা এবং বিজ্ঞানীরা বিশ শতকের গোড়ার দিকে এবং মাঝামাঝি সময়ে নস্টালজিয়ায় শ্রদ্ধা ও সম্মানিত হয়েছিলেন। ১৯ 1970০ এর দশকের গোড়ার দিকে, আরও একটি সমালোচনামূলক দৃষ্টিভঙ্গি প্রকাশ পেয়েছিল।

পটভূমি

১৮ 1857 সালের ভারতীয় বিদ্রোহের পরে নবজাগরণের সময়কালে বাংলা সাহিত্যের এক বিস্ময়কর উত্সাহ দেখা যায়। রামমোহন রায় এবং warশ্বরচন্দ্র বিদ্যাসাগর যখন অগ্রগামী ছিলেন, বঙ্কিমচন্দ্র চ্যাটার্জীর মতো অন্যরাও এটি প্রশস্ত করেছিলেন এবং এটির উপরে নির্মাণ করেছিলেন।

রবীন্দ্রনাথ ঠাকুরসহ ঠাকুর পরিবার এই সময়ের নেতা ছিলেন এবং শিক্ষাব্যবস্থার বিশেষ আগ্রহী ছিলেন। [3] বেঙ্গল রেনেসাঁসে তাদের অবদান ছিল বহুমুখী। রবীন্দ্রনাথ, অবনীন্দ্রনাথ, গগনেন্দ্রনাথ এবং জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর, অসিত কুমার হালদার এবং জ্ঞানদানন্দিনী দেবী সহ পরিবারের বেশ কয়েকজন সদস্য এই আন্দোলনের সাথে যুক্ত ছিলেন। [৪]

নীতীশ সেনগুপ্তের মতে, যদিও বঙ্গীয় রেনেসাঁস হুসেন শাহের যুগে বাঙালিদের সাংস্কৃতিক বৈশিষ্ট্যগুলির উত্থানের প্রক্রিয়াটির সমাপ্তি ছিল, তবে এটি মূলত হিন্দু এবং একমাত্র আংশিক মুসলিমই ছিল। তবুও, সৈয়দ আমির আলী, মোশাররফ হুসেনের মতো মুসলিম বুদ্ধিজীবীদের উদাহরণ।

Explanation:

Similar questions