Biology, asked by samimsohan303, 4 months ago

ক. নিউটনের তৃতীয় সূত্রটি বিবৃত কর।
খ. বৈদ্যুতিক পাখার সুইচ বন্ধ করার সাথে সাথে থেমে
যায় না কেন- ব্যাখ্যা কর।
গ. প্রথম গাড়িতে প্রযুক্ত বলের মান নির্ণয় কর।
ঘ. উদ্দীপকের ঘটনা ভরবেগের সংরক্ষণশীলতার সূত্র
সমর্থন করে কি? গাণিতিক বিশ্লেষণের মাধ্যমে
মতামত দাও।​

Answers

Answered by naaavyasripasupuleti
16

Explanation:

প্রত্যেক ক্রিয়ার একটি সমান ও বিপরীত মুখী প্রতিক্রিয়া আছে; নবম শ্রেণির পদার্থ বিজ্ঞান বইয়ের অধ্যায় ২ ও ৩, গতি ও বল অধ্যায়ের নিউটনের নিউটনের তৃতীয় সূত্র, জড়তা, প্রযুক্ত বলের মান, ভরবেগের সংরক্ষণশীলতা নিয়ে বিস্তারিত আলোচেনা করা হয়েছে। আমরা আজ নিউটনের তৃতীয় সূত্র, জড়তা, প্রযুক্ত বলের মান, ভরবেগের সংরক্ষণশীলতা নিউটনের গতির তৃতীয় সূত্র দিয়ে গতি ও বল অধ্যায়ের শিখনফলের আলোকে একটি সৃজনশীল প্রশ্নের সমাধন করবো; মনযোগ সহকারে অনুসরণ করলে তোমাদের কাজে লাগবে আশা করছি।

আপনার জন্যবাছাইকৃত

Answered by sanket2612
0

Answer:

ক: নিউটনের তৃতীয় সূত্র বলে যে প্রতিটি ক্রিয়ার জন্য একটি সমান এবং বিপরীত প্রতিক্রিয়া আছে।

খ. উত্তর হল জড়তা। জড়তাকে একটি ভৌত ​​বস্তুর গতির কোনো পরিবর্তনের প্রতিরোধ হিসাবে সংজ্ঞায়িত করা হয়। যখন একটি ফ্যান বন্ধ করা হয়, তখন মোটরটি বন্ধ হয়ে যায়, কিন্তু ফ্যানটি গতি বন্ধ করাকে প্রতিরোধ করে এবং তাই কিছু সময়ের জন্য ঘোরাতে থাকে।

গ. নিউটনের গতির প্রথম সূত্র বলে যে গতিশীল একটি ভৌত ​​বস্তু তার গতি পরিবর্তন করবে না যতক্ষণ না এবং যতক্ষণ না কোনো বাহ্যিক শক্তি তার উপর কাজ করে।

ঘ. ভরবেগ সংরক্ষণের আইন বলে যে একটি বিচ্ছিন্ন সিস্টেমে, ভৌত সংস্থাগুলি তাদের মোট গতি বজায় রাখে যতক্ষণ না এবং যতক্ষণ না একটি বাহ্যিক শক্তি প্রয়োগ করা হয়।

#SPJ3

Similar questions