Biology, asked by saifulislambarabogul, 1 month ago

‘ভিন্ন ভিন্ন জিনােটাইপ একই ফিনােটাইপ উৎপন্ন করে’–মটর
গাছের দ্বিসংকর জননের পরীক্ষার ফলাফলের একটি উদাহরণ
নিয়ে সারণির সাহায্যে বক্তব্যটির যথার্থতা প্রমাণ করাে।



Answers

Answered by Anonymous
0

Answer:

ഒരു സ്ഥാന ഗ്രാഫിന്റെ ചരിവ് വസ്തുവിന്റെ വേഗതയെ പ്രതിനിധീകരിക്കുന്നു. അതിനാൽ ഒരു പ്രത്യേക സമയത്തെ ചരിവിന്റെ മൂല്യം ആ തൽക്ഷണത്തിലെ വസ്തുവിന്റെ വേഗതയെ പ്രതിനിധീകരിക്കുന്നു.

Answered by Rameshjangid
1

Answer:

দ্বিসংকর জননের সংজ্ঞা:- একই প্রজাতিভুক্ত দু'জোড়া বিকল্প চারিত্রিক বৈশিষ্ট্যসম্পন্ন দু'টি জীবের সংকরায়ণ কে দ্বিসংকর জনন বা ডাই-হাইব্রিড ক্রস বলে ।

অর্থাৎ যে যৌন জননে জনিতৃ জনুর পিতা-মাতা দু'জোড়া বিকল্প চারিত্রিক বৈশিষ্ট্যে আলাদা, সেইরকম যৌন জনন অর্থাৎ ক্রসকে দ্বিসংকর জনন বলে ।

Explanation:

Step : 1দ্বিসংকর জননের সংজ্ঞা:- একই প্রজাতিভুক্ত দু'জোড়া বিকল্প চারিত্রিক বৈশিষ্ট্যসম্পন্ন দু'টি জীবের সংকরায়ণ কে দ্বিসংকর জনন বা ডাই-হাইব্রিড ক্রস বলে ।

অর্থাৎ যে যৌন জননে জনিতৃ জনুর পিতা-মাতা দু'জোড়া বিকল্প চারিত্রিক বৈশিষ্ট্যে আলাদা, সেইরকম যৌন জনন অর্থাৎ ক্রসকে দ্বিসংকর জনন বলে ।

Step : 2মটর গাছের দ্বিসংকর জনন [Dihybrid cross in Pea plant]:- দ্বিসংকর পরীক্ষায় মেন্ডেল জনিতৃ জনুতে (P) বিশুদ্ধ প্রলক্ষণের হলুদ (বীজের রং) ও গোল (বীজের আকার) বীজযুক্ত মটর গাছ এবং সবুজ (বীজের রং) ও কুঞ্চিত (বীজের আকার) বীজযুক্ত মটর গাছের মধ্যে পরনিষেক ঘটানোর জন্য ইতর পরাগযোগ ঘটান । এর ফলে প্রথম অপত্য জনুতে (F1) যে সব গাছ সৃষ্টি হল তারা সবই হলুদ ও গোল বীজযুক্ত ছিল (এখানে হলুদ ও গোল প্রকট গুণ) । প্রথম জনুতে (F1) উত্পন্ন দ্বিসংকর মটরগাছের স্বপরাগযোগ ঘটিয়ে মেন্ডেল F2 জনুতে অর্থাৎ দ্বিতীয় অপত্য জনুতে চার রকমের গাছ হতে দেখলেন । F2 জনুর ওই চার রকম গাছের ফিনোটাইপগত অনুপাত ছিল 9 (হলুদ, গোল) : 3 (হলুদ, কুঞ্চিত) : 3 (সবুজ, গোল) : 1 (সবুজ, কুঞ্চিত) ।

Step : 3যদি বীজের হলুদ রং -এর জন্য দায়ী ফ্যাক্টরকে Y,  সবুজ রং -এর জন্য দায়ী ফ্যাক্টরকে y, গোল গঠনের জন্য দায়ী ফ্যাক্টরকে R এবং কুঞ্চিত গঠনের জন্য দায়ী ফ্যাক্টরকে r ধরা হয়,  তাহলে P1 জনুর বিশুদ্ধ হলুদ ও গোল বীজযুক্ত গাছের জিনোটাইপ ছিল YYRR এবং সবুজ ও কুঞ্চিত বীজযুক্ত গাছের জিনোটাইপ ছিল yyrr । অতএব F1 জনুতে উত্পন্ন গাছগুলির জিনোটাইপ ছিল YyRr (সংকর হলুদ ও গোল) —কারণ এই জনু P1 জনুর একটি গ্যামেট থেকে প্রাপ্ত YR এবং অন্য একটি গ্যামেট থেকে প্রাপ্ত Yr -এর সমন্বয়ে গঠিত হয়েছিল ।  F1 জনুর মটর গাছগুলি হেটেরো-জাইগাস এবং এদের অ্যালিস জোড়া (Yy অথবা Rr) আলাদা আলাদা সমসংস্থ ক্রোমোজোমে বর্তমান থাকায় প্রতিটি মটর গাছ থেকে চার রকমের গ্যামেট সৃষ্টি হয়, যেমন : YR, Yr, yR এবং yr  ।  F1 জনু থেকে উদ্ভুত চার রকম পুং-গ্যামেট ও চার রকম স্ত্রী-গ্যামেটের সম্ভাব্য সংযুক্তি (possible combination) 4 X 4 = 16 রকমের হয় । এই 16 রকমের সংযুক্তির মধ্যে ফিনোটাইপ অনুপাত হল 9 : 3 : 3 :1 (হলুদ গোল : হলুদ কুঞ্চিত : সবুজ গোল : সবুজ কুঞ্চিত), অর্থাৎ চার রকমের । কিন্তু প্রকৃতপক্ষে জেনেটিক সংযুক্তির ফলে 9 রকমের গাছের সৃষ্টি হয়, যেমন.

To learn more about similar question visit:https://brainly.in/question/30770815?referrer=searchResults

https://brainly.in/question/23142159?referrer=searchResults

#SPJ3

Similar questions