History, asked by bishalorang, 1 month ago

কে কবে দাস বংশ এর প্রতিষ্ঠা করে ছিলেন ?​

Answers

Answered by swarnava1023
3

Answer:

কুতুবউদ্দিন আইবক ছিলেন মুহাম্মদ ঘুরীর একজন ক্রীতদাস পরবর্তীতে তিনি কুতুবুদ্দিন আইবাক সেনাপতি হন তিনি মোহাম্মদ ঘুড়ির অনুমতিক্রমে দিল্লিতে আবহার জয়ীর পড়ে এভাবে মুসলমান সাম্রাজ্য প্রতিষ্ঠা করেন এই জন্যই তাদের উত্তরাধিকারকে বলা হয় দাস বংশ

Answered by probrainsme102
0

Answer:

কুতুব আল-দিন আইবক

Explanation:

ক্রীতদাস রাজবংশ প্রতিষ্ঠা করেছিলেন কুতুব আল-দিন আইবক, একজন মুসলিম সেনাপতির প্রিয় দাস এবং পরে ঘোরের সুলতান মুহাম্মাদ। কুতুব আল-দীন মুহাম্মদের সবচেয়ে বিশ্বস্ত তুর্কি অফিসারদের মধ্যে ছিলেন এবং তাঁর প্রভুর ভারতীয় বিজয়ের তত্ত্বাবধান করেছিলেন। 1206 সালে মুহাম্মদকে হত্যা করা হলে, কুতুব লাহোরের ক্ষমতা গ্রহণ করেন।

তিনি একজন প্রতিদ্বন্দ্বী ক্রীতদাস শাসক তাজ আল-দিন ইলদোইজের সাথে একটি প্রত্যক্ষ যুদ্ধে তার অবস্থানকে সুসংহত করতে সক্ষম হন, যে সময়ে তিনি গজনা দখল করেন এবং হারান। তিনি শেষ পর্যন্ত সম্পূর্ণরূপে ভারতীয় সার্বভৌম হিসাবে সীমাবদ্ধ ছিলেন। তিনি 1210 সালে একটি পোলো দুর্ঘটনার ফলে মারা যান এবং মুকুটটি শীঘ্রই তার জামাতা ইলতুৎমিশের কাছে চলে যায়।

তিনি একজন প্রতিদ্বন্দ্বী ক্রীতদাস শাসক তাজ আল-দিন ইলদোইজের সাথে একটি দৃশ্যমান যুদ্ধে তার অবস্থানকে সুসংহত করতে সক্ষম হন, যে সময়ে তিনি গজনা দখল করেন এবং হারান।

#SPJ2

Similar questions