History, asked by riya8825, 9 hours ago

গান্ধীজি 'ফেল _ পড়া ব্যাংকের ওপর আগামী তারিখের চেক ' বলে মন্তব্য করেন _​

Answers

Answered by sanjiblow
8

Answer:

hi ami o bangali being ami khushi hobe Jodi tumi amake multiple thanks pls dao

Answered by priyadarshinibhowal2
0

গান্ধীজি এই প্রস্তাবটিকে "বিধ্বস্ত ব্যাঙ্কের পোস্ট-ডেটেড চেক" বলে মন্তব্য করেছিলেন।

  • 1942 সালের মার্চ মাসে ক্রিপস মিশন ভারতে আসে। মিশনটির নেতৃত্বে ছিলেন একজন স্যার স্ট্যাফোর্ড ক্রিপস। জাতীয়তাবাদী কংগ্রেস নেতাদের সাথে একটি চুক্তির জন্য মিশন পাঠানো হয়েছিল। মিশনটি ভারতকে ব্রিটিশ যুদ্ধের প্রচেষ্টার প্রতি আনুগত্য রাখতে বলেছিল এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধ বন্ধ হওয়ার পরে নির্বাচন এবং পূর্ণ স্ব-শাসন বা ডোমিনিয়ন মর্যাদার প্রতিশ্রুতি দিয়েছিল। গান্ধীজি এই প্রস্তাবটিকে "বিধ্বস্ত ব্যাঙ্কের পোস্ট-ডেটেড চেক" বলে মন্তব্য করেছিলেন।
  • ক্রিপসকে জাতীয়তাবাদী কংগ্রেস নেতাদের (গান্ধী সহ), এবং মুহাম্মদ আলী জিন্নাহ এবং মুসলিম লীগ, যারা উপমহাদেশের মুসলিম জনসংখ্যার প্রতিনিধিত্ব করার দাবি করেছিলেন তাদের সাথে একটি চুক্তির জন্য আলোচনার জন্য পাঠানো হয়েছিল। ক্রিপস যুদ্ধ শেষ হয়ে গেলে নির্বাচন এবং পূর্ণ স্ব-সরকারের (ডোমিনিয়ন মর্যাদা) প্রতিশ্রুতির বিনিময়ে ব্রিটিশ যুদ্ধ প্রচেষ্টার প্রতি ভারতকে অনুগত রাখতে কাজ করেছিলেন। ক্রিপস প্রস্তাবগুলি নিয়ে আলোচনা করেছিলেন, যেগুলি তিনি নিজেই ভারতীয় নেতাদের সাথে খসড়া করেছিলেন এবং সেগুলি প্রকাশ করেছিলেন। কংগ্রেস তার প্রস্তাব প্রত্যাখ্যান করে এবং জানত যে ব্রিটিশরা দুর্বল অবস্থান থেকে আলোচনা করছে।
  • 1942 সালের আগস্টে, কংগ্রেস ওয়ার্কিং কমিটি, সরকারের দুর্বলতার সুযোগ নিয়ে, একটি আহ্বান জানায় যে 'ভারত ছাড়ো' আহ্বান না মানলে, কংগ্রেস নাগরিক অবাধ্যতা অবলম্বন করবে এবং জনগণকে সরকারী কর্তৃত্বকে প্রতিরোধ ও লঙ্ঘন করার আহ্বান জানাবে। প্রতিক্রিয়ায়, ব্রিটিশরা কার্যত সমগ্র কংগ্রেস নেতৃত্বকে যুদ্ধের সময় বন্দী করে রাখে। জিন্নাহ, যাঁকে ক্রিপস ভারতের সাথে ভবিষ্যত মিলন থেকে বেরিয়ে আসার অধিকার দিয়েছিলেন, তিনি তার সহকর্মী মুসলমানদের সাথে যুদ্ধের প্রচেষ্টাকে সমর্থন করেছিলেন এবং ব্রিটিশদের চোখে মর্যাদা লাভ করেছিলেন। জিন্নাহ এটা দেখে "আশ্চর্য" হয়েছিলেন যে ভবিষ্যত ইউনিয়ন থেকে বেরিয়ে আসার অধিকার নেওয়া হয়েছিল।

তাই, গান্ধীজি এই প্রস্তাবটিকে "বিধ্বস্ত ব্যাঙ্কের পোস্ট-ডেটেড চেক" বলে মন্তব্য করেছিলেন।

এখানে আরো জানুন

https://brainly.in/question/913519

#SPJ3

Similar questions