Math, asked by ankitkumar9029, 6 months ago

10 %গরহাজির 11(1/9) % ভোট অবৈধ হয় এবং জয়ী প্রার্থী বৈধ ভোটের 75% ভোট পায় এবং 2400 ভোটে জয়ী হয় মোট ভোটার সংখ্যা কত ছিল ?

Answers

Answered by RaazAnishek
1

#আগে বাংলায় শিখুন..(কারণ বাংলায় বুঝতে এবং বোঝাতে সহজ) তারপর যা বুঝবেন তা -ই ইংরেজী অংকে প্রয়োগ করুন (অর্থ বুঝে)

#ভালোভাবে বোঝার জন্য আমার লেখা “১০০% এর যাদু” নোটটি পড়তে পারেন।

১. একটি ভোটকেন্দ্রে উপস্থিত ভোটারদের ৫৫% ভোট পেয়ে একজন প্রার্থী নির্বাচিত হয়েছেন। তিনি তাঁর একমাত্র প্রতিদ্বন্দ্বী অপেক্ষা ১০,০০০ ভোট বেশি পেয়েছেন। ভোটকেন্দ্রে কতজন ভোটার উপস্থিত ছিল।

#অংকটি ভালোভাবে পড়ার পর খেয়াল করুন, দ্বিতীয়াংশের শুরুতে বলা হয়েছে “একমাত্র প্রতিদ্বন্দ্বী” যা থেকে বোঝা যায় যে ঐ ভোটকেন্দ্রে শুধু দুজন প্রার্থীই ছিল।

#এখন অংকটি বুঝে করি :

এখানে দুজনের মধ্যে জয়ী প্রার্থী পেয়েছে ৫৫% ভোট, তাহলে পরাজিত প্রার্থী অবশ্যই ৪৫% ভোট পেয়েছে। এখন জয়ী ও পরাজিত প্রার্থীর ভোটের ব্যবধান ১০% এবং ভোটের সংখ্যায় পার্থক্য হলো ১০, ০০০ ভোট। তাহলে আমরা লিখতে পারি যে ,

১০% = ১০,০০০ so ১% = ১০০০০/১০ এবং ১০০% = then ১০০% = ১,০০,০০০ (এক লক্ষ)

(খাতা কলম ছাড়াই অংকটি ১০ সেকেন্ডে করা সম্ভব যদি মুল পদ্ধতিটা জানা থাকে, কেননা তখন আর আপনাকে এত কিছু লিখতে হবে না। শুধু প্রথমে % টা দেখেই পার্থক্যটা বুঝে নিবেন ১০%। তারপর যেহেতু ১০% এর মান ১০,০০০ তাহলে ১০০% এর মান ১০ গুণ বেশী হবে, সেক্ষেত্রে ১০,০০০ এর পরে শুধু একটি অতিরিক্ত ০(শুন্য) লাগিয়ে দিলেই ১,০০,০০০ হবে)

#গুরুত্বপূর্ণ শিক্ষণীয় বিষয়:

প্রশ্নে যে সংখ্যা দেয়া থাকবে তা কত % এর মান সেটা সবার শুরুতে বোঝার চেষ্টা করতে হবে।

২.একটি নির্বাচনী এলাকায় মোট ভোটার সংখ্যার ৮% বৃদ্ধ ভোটার। একটি নির্বাচনে বৃদ্ধ ভোটারের ৮০% ভোট প্রদান করলো। ভোট প্রদানকারী বৃদ্ধদের সংখ্যা মোট ভোটারের সংখ্যার কত অংশ? ৬.৪% (১০০ ধরে করুন, ১০০ এর ৮% এর ৮০%।)

#ইংরেজীতে আসলেও নিয়ম একই ...

plz mark a brain list bro......

Similar questions