History, asked by niamthao4464, 7 months ago

চতুর্দশ লুইয়ের আমিই রাষ্ট্র উক্তিটি বুরবোঁ রাজবংসের কোন চরিত্র কে প্রকাশ করে?​2-3

Answers

Answered by itzcutiepie777
91

ষোড়শ লুই (ফরাসি উচ্চারণ: [lwi sɛːz]; ২৩ আগস্ট ১৭৫৪- ২১ জানুয়ারী ১৭৯৩), জন্মের সময় নাম লুই-অগাস্তে, ছিলেন ফরাসী বিপ্লবের সময়ে রাজতন্ত্রের পতনের আগে ফ্রান্সের শেষ রাজা। গিলোটিনে মৃত্যুদণ্ড দেওয়ার চার মাস আগ পর্যন্ত তাকে নাগরিক লুই ক্যাপেট নামে অভিহিত করা হত। ১৭৬৫ সালে, তার পিতা, লুই, পঞ্চদশ লুইয়ের পুত্র এবং স্পষ্টত উত্তরাধিকারী, মৃত্যুর পর, লুই-অগাস্তে ডউফিন, ফ্রান্সের জ্যেষ্ঠ পুত্রে পরিণত হন। ১০ মে ১৭৭৪ সালে তার দাদার মৃত্যুর পর, তিনি "ফ্রান্স এবং নাভার"-এর রাজার পদবী ধারণ করেন, যা তিনি ১৭৯১ সালের ৪ সেপ্টেম্বর পর্যন্ত ব্যবহার করেন, যখন তিনি "ফ্রান্সের রাজা" পদবী গ্রহণ করেন তখন থেকে ২১ সেপ্টেম্বর ১৭৯২-এ রাজতন্ত্র বিলুপ্ত হওয়ার আগ পর্যন্ত।

Mark It Brainliast And Follow Me

Answered by amikkr
1

চতুর্দশ লুইয়ের "আমিই রাষ্ট্র " উক্তিটি বুরবোঁ রাজবংশের দাম্ভিক এবং স্বৈরাচারিতা দিকটি তুলে ধরে।

  • এই রাজবংশের রাজারা ঐশ্বরিক ক্ষমতায় বিশ্বাস করতেন এবং মনে করতেন প্রজাদের মতামতের কোন মুল্য নেই। এরা বংশানুক্রমে রাজ কর্ম চালনা করতেন।পুরাতন তন্ত্রের ধারক- বাহক বুরবোঁ  রাজবংশের রাজাদের মধ্যে অন্যতম ছিলেন চতুর্দশ লুই।
  • চতুর্দশ লুই এর প্রজাদের প্রতি কোন রকম কর্তব্য পালন করেনি।ফরাসি শাসন ব্যবস্থায় তৎকালীন সময়ে এক গুরুত্বপূর্ণ ভূমিকা নেয় ইনটেনডেন্ট নামে কর্মচারীগণ । এইসব রাজকর্মচারীগন প্রজাদের ওপর সীমাহীন অত্যাচার, দুর্নীতি চালাতে থাকে, এছাড়ার স্বজনপ্রীতি তো ছিলই। এই সব কিছুর ফলে শাসনব্যবস্থা সম্পূর্ণরূপে ভেঙ্গে চুরমার হয়ে যায়।  নিজেদের স্বার্থ সিদ্ধির জন্য প্রজাদের অত্যাচার করে তারা। ইনটেনডেন্ট দের এই অর্থ আদায় কারী সুলভ রুপ দেখে প্রজারা ক্ষুব্ধ হয়ে  "অর্থলোলুপ নেকড়ে"  উপাধি দেয়.

#SPJ3

Similar questions