History, asked by bapi20839, 7 months ago

বিদেশের মাটিতে প্রথম ভারতীয় শহীদের নাম কি ? ? ( A ) রাসবিহারী বসু ( B ) সুভাষচন্দ্র বসু ( C ) মদনলাল ধিংরা ( D ) লালা লাজপত রায়​

Answers

Answered by AnkitaSahni
0

বিদেশের মাটিতে প্রথম ভারতীয় শহীদের নাম - ( C ) মদনলাল ধিংরা ।

  • 1909 সালের 1 জুলাই সন্ধ্যায়, ইম্পেরিয়াল ইনস্টিটিউটে ইন্ডিয়ান ন্যাশনাল অ্যাসোসিয়েশন আয়োজিত বার্ষিক 'অ্যাট হোম' অনুষ্ঠানে যোগ দিতে প্রচুর সংখ্যক ভারতীয় এবং ইংরেজদের সাথে ধিংরা জড়ো হয়েছিল। যখন কার্জন উইলি, রাজনৈতিক সহযোগী-দে- ভারতের সেক্রেটারি অফ স্টেটের কাছে ক্যাম্প, তার স্ত্রীকে নিয়ে হল থেকে বের হচ্ছিলেন, ধিংরা তার মুখে পাঁচটি গুলি ছুড়েছিলেন, যার মধ্যে চারটি তাদের লক্ষ্যবস্তুতে আঘাত করেছিল। কাওয়াস লালকাকা (বা লালকাকা), একজন পার্সি ডাক্তার যিনি কার্জন উইলিকে বাঁচানোর চেষ্টা করেছিলেন, ধিংরার ষষ্ঠ এবং সপ্তম বুলেটে মারা গিয়েছিলেন, যেটি তিনি গুলি করেছিলেন কারণ লালকাকা তাদের মধ্যে এসেছিল।
  • ধিংড়াকে ঘটনাস্থলেই গ্রেফতার করা হয়। তাকে পুলিশ অবিলম্বে গ্রেফতার করে। ২৩ জুলাই ওল্ড বেইলিতে ধিংড়ার বিচার হয়। তিনি তার বিচারের সময় নিজেকে উপস্থাপন করেছিলেন কিন্তু আদালতের বৈধতা স্বীকার করেননি। তিনি বলেছিলেন যে ভারতের স্বাধীনতার নামে তাকে হত্যা করা হয়েছিল এবং তার কর্মগুলি দেশপ্রেমের দ্বারা অনুপ্রাণিত হয়েছিল। তিনি আরও বলেছেন যে কাওয়াস লালকাকাকে হত্যা করার তার উদ্দেশ্য ছিল না। তাকে মৃত্যুদণ্ড দেওয়া হয়। বিচারক তার রায় ঘোষণা করার পর, ধিংরা বলেছিলেন: "আমার দেশের জন্য আমার জীবন উৎসর্গ করার সম্মান পেয়ে আমি গর্বিত। তবে মনে রাখবেন, আগামী দিনে আমাদের সময় থাকবে।" মদন লাল ধিংড়া ছিলেন পেন্টনভিল কারাগারে 17 আগস্ট 1909-এ ফাঁসি দেওয়া হয়।

#SPJ1

Similar questions