Hindi, asked by paushali35, 10 months ago

essay on bharoter pon protha ebong nari nirjaton

Answers

Answered by Anonymous
2

ভারতের পণ প্রথা নারী নির্যাতন

ভূমিকা : ভারতবর্ষ একটি পুরুষতান্ত্রিক দেশ এবং এই পুরুষতন্ত্রের একাধিপত্যের জন্য ভারতীয় নারীসমাজের উপর অনেক অন্যায় করা হয়ে থাকে। এই সকল অন্যায়ের মধ্যে বিবাহের সময়ে পাত্রপক্ষের পণ দাবি এবং তথাকথিত নারী নির্যাতন আজকালকার সময় খুবই সাধারণ বিষয় হয়ে দাঁড়িয়েছে, যা অত্যন্ত দুঃখজনক বিষয়।

বিবরণ : বিবাহের সময়ে অনেক পাত্রপক্ষ নিজেদের ইচ্ছামতোন পাত্রীপক্ষের কাছ থেকে টাকাপয়সা ও অন্যান্য মূল্যবান জিনিস দাবি করে থাকে, নিজেদের স্বার্থপর ইচ্ছাগুলো চরিতার্থ করার জন্য। পাত্রীপক্ষও নিজের মেয়ের বিবাহ পরবর্তী জীবনের ভালোর কথা ভেবে নিরুপায় হয়ে পণ প্রদানে রাজি হয়ে যায়। আবার অনেকক্ষেত্রে এমনও দেখা গেছে যে পাত্রীপক্ষ পণ দিতে অনিচ্ছুক বা অপারগ হওয়ায়, পাত্রীর উপরে পাত্রপক্ষ অকথ্য অত্যাচার করছে। এই সকল সমস্যা দিনেদিনে বেড়েই চলেছে, ফলে আমাদের দেশের সামাজিক অধঃপতন ক্রমশই ত্বরান্বিত হচ্ছে।

সমাধান : এই সকল সমস্যার সমাধান হলো সামাজিক স্তরে মানবিকতার শিক্ষার প্রসার। শিক্ষিত বিবেকশীল মনই একমাত্র পারে এই সকল সমস্যা রুখতে এবং তার প্রতিবাদ করতে। এর সাথে আইনব্যবস্থার কড়া পদক্ষেপও সমানভাবে গুরুত্বপূর্ণ।

উপসংহার : উপরিউক্ত আলোচনা থেকে আমরা জানতে পারি যে পণপ্রথা ও নারী নির্যাতন আমাদের সমাজের পক্ষে অতীব দূষিত এক জিনিস। তাই আমাদের সকলের উচিৎ এর বিরুদ্ধে দৃঢ় কণ্ঠে রুখে দাঁড়ানো।

Similar questions