India Languages, asked by jainkhushboo8459, 9 months ago

essay on diwali in bengali

Answers

Answered by aliza9031
5

                                                    দিওয়ালি

দিওয়ালি, ডিভালি, দীপাবলি হ'ল হিন্দু আলোর উত্সব, সাধারণত পাঁচ দিন স্থায়ী হয় এবং হিন্দু লুনিসোলার মাস কার্তিক মাসে (অক্টোবরের মাঝামাঝি থেকে নভেম্বরের মাঝামাঝি সময়ে) উদযাপিত হয়। হিন্দু ধর্মের অন্যতম জনপ্রিয় উত্সব, দিওয়ালি আধ্যাত্মিক "অন্ধকারের উপরে আলোর বিজয়, মন্দের উপরে ভাল এবং অজ্ঞতার উপরে জ্ঞান" এর প্রতীক। উত্সবটি সমৃদ্ধির দেবী লক্ষ্মীর সাথে ব্যাপকভাবে যুক্ত, তবে আঞ্চলিক traditionsতিহ্যগুলি এটিকে সীতা ও রাম, বিষ্ণু, কৃষ্ণ, দুর্গা, কালী, ধনবন্তরী বা বিশ্বকর্মানের সাথে সংযুক্ত করে।

দিওয়ালি শিরোনামে, উদযাপনকারীরা তাদের ঘর এবং কর্মক্ষেত্রগুলি পরিষ্কার, সংস্কার ও সাজসজ্জার মাধ্যমে প্রস্তুত করবেন the দিওয়ালি চলাকালীন লোকেরা তাদের সেরা পোশাক পরিধান করে, বাড়ির অভ্যন্তর এবং বাইরের অংশটি ডায়াস (তেলের প্রদীপ বা মোমবাতি) দিয়ে আলোকিত করে, প্রস্তাব দেয় সমৃদ্ধি ও সম্পদের দেবী লক্ষ্মীর পূজা (পূজা) [নোট 1] হালকা আতশ আতশবাজি, এবং পারিবারিক ভোজগুলিতে অংশ নিন, যেখানে মিঠাই (মিষ্টি) এবং উপহারগুলি ভাগ করা হয়। ভারতীয় উপমহাদেশের হিন্দু এবং জৈন প্রবাসীদের জন্যও দীপাবলি একটি বড় সাংস্কৃতিক অনুষ্ঠান।

পাঁচ দিনের উত্সবটি ভারতীয় উপমহাদেশে উত্থিত হয়েছিল এবং এটি সংস্কৃত গ্রন্থের প্রথম দিকে উল্লেখ রয়েছে। ধনতেরাস বা আঞ্চলিক সমতুল্য সহ দশের (দশরা, দাসাইন) উৎসবের আঠারো দিন পরে দীপাবলি উদযাপিত হয়, উত্সবের প্রথম দিনটিকে চিহ্নিত করে যখন উদযাপনকারীরা তাদের ঘর পরিষ্কার করে এবং মেঝেতে সজ্জিত করে যেমন রাঙ্গোলির মতো প্রস্তুতি নেন। দ্বিতীয় দিন নরাকা চতুর্দশী, বা আঞ্চলিক সমতুল্য যা ভারতের দক্ষিণে হিন্দুদের জন্য দিওয়ালি উপযুক্ত। পাশ্চাত্য, মধ্য, পূর্ব ও উত্তর ভারতীয় সম্প্রদায়গুলি তৃতীয় দিন, লক্ষ্মী পুজোর দিন এবং traditionalতিহ্যবাহী মাসের অন্ধকার রাত পালন করে Diwali ভারতের কিছু জায়গায় লক্ষ্মী পুজোর পরের দিন গোবর্ধন পূজা এবং বালিপ্রতিপদ (পদভা) এর সাথে চিহ্নিত করা হয়, যা স্ত্রী এবং স্বামীর সম্পর্কের জন্য নিবেদিত। কিছু হিন্দু সম্প্রদায় শেষ দিনটিকে ভাই ডুজ বা আঞ্চলিক সমতুল্য হিসাবে চিহ্নিত করে, যা বোন এবং ভাইয়ের বন্ধনের জন্য উত্সর্গীকৃত, অন্য হিন্দু ও শিখ কারিগর সম্প্রদায় এই দিনটিকে বিশ্বকর্মা পূজা হিসাবে চিহ্নিত করে এবং তাদের কাজের জায়গাগুলিতে রক্ষণাবেক্ষণ করে এবং এটি পালন করে নামাজ পড়া.

ভারতে আরও কিছু ধর্ম বিশ্বাসও দীপাবলির পাশাপাশি তাদের নিজ নিজ উত্সব উদযাপন করে। জৈনরা তাদের নিজস্ব দীপাবলি পালন করে যা মহাবীরের চূড়ান্ত মুক্তি হিসাবে চিহ্নিত হয়, শিখরা মুঘল সাম্রাজ্যের কারাগার থেকে গুরু হরগোবিন্দের মুক্তি উপলক্ষে বান্দি ছোড় দিবস উদযাপন করে, অন্যদিকে বৌদ্ধ ধর্মাবলম্বীদের মত নেওয়ার বৌদ্ধরা লক্ষ্মীর উপাসনা করে দিওয়ালি উদযাপন করে। হিন্দুরা সাধারণত দেবী কালীকে উপাসনা করে দীপাবলি উদযাপন করে। দিওয়ালি উত্সবের মূল দিনটি (লক্ষ্মীপূজার দিন) ফিজি, গায়ানা, ভারত, মালয়েশিয়া (সরওয়াক বাদে), মরিশাস, মায়ানমার, নেপাল, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, সুরিনাম এবং ত্রিনিদাদ ও টোবাগোতে সরকারী ছুটি।.

Answered by mohitvasudev1
4
PLEASE MARK ME AS BRAINLIEST


UPPER ANSWER IS MINE ONLY

ITS MY ANOTHER ID
Similar questions