Geography, asked by mdbipulislam696, 9 months ago

১ শিক্ষাবর্ষের পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির ভিত্তিতে এ্যাসাইনমেন্ট নির্ধারিত কাজ ও<br />f<br />এ্যাসাইনমেন্ট/নির্ধারিত কাজ<br />১। বিজ্ঞান কী?<br />২। উদ্ভিদের বেঁচে থাকার জন্য পানি দরকার কিনা তার পরীক্ষার জন্য<br />বৈজ্ঞানিক প্রক্রিয়ার ধাপগুলাে কী কী হবে?<br />৩। তােমার একটি বইয়ের দৈর্ঘ্য ২০ সেমি, প্রস্থ ১৫ সেমি এবং উচ্চতা ১<br />সেমি. এরুপ ৫০টি বইয়ের আয়তন কত?<br />৪। আধুনিক শ্রেণিকরণ পদ্ধতিতে অ্যামিবা ও মাশরুম কোন রাজ্যের<br />অন্তর্গত, এদের বৈশিষ্ট্য লিখ।<br />সাইকাস, সুপারি গাছ, মস, কাঠাল গাছ, সরিষা<br />ছকে উল্লিখিত উদ্ভিদগুলাে কোন ধরনের, তাদের বৈশিষ্ট্য লিখ।​

Answers

Answered by Poulomee12
0

1.ভৌত বিশ্বের যা কিছু পর্যবেক্ষণযোগ্য, পরীক্ষণযোগ্য ও যাচাইযোগ্য, তার সুশৃঙ্খল, নিয়মতান্ত্রিক গবেষণা ও সেই গবেষণালব্ধ জ্ঞানভাণ্ডারের নাম বিজ্ঞান।

2.পরীক্ষণ : উদ্ভিদের বেঁচে থাকার জন্য পানি দরকার কিনা তার পরীক্ষা।

পরীক্ষণটি করতে যা যা দরকার: ছোট দুটি পাত্র, ফুলগাছের দুটি চারা, পানি, শুকনা মাটি।

১. সমস্যা নির্ধারণ: পরীক্ষণ পদ্ধতির প্রথম ধাপে সমস্যা স্থির করেছিলাম, ফুলগাছের চারা তুলে এনে লাগালে মারা যাচ্ছে কেন?

২. জানা তথ্য সংগ্রহ: শিক্ষককে এবং পিতা-মাতাকে জিজ্ঞাসা করে জেনেছিলাম কেন চারাগাছ মারা যেতে পারে। তাঁরা ধারণা দিয়েছিলেন যে, পানি না পেলে চারাগাছ মারা যেতে পারে।

৩. আনুমানিক / অনুমিত সিদ্ধান্ত গ্রহণ (সম্ভাব্য ফলাফল) : জানা তথ্য থেকে অনুমিত সিদ্ধান্ত নিয়েছিলাম যে, পানির অভাবে চারা গাছ মারা যায়।

৪. পরীক্ষণের পরিকল্পনা : পরীক্ষণের পরিকল্পনা করেছিলাম। প্রথমে পরীক্ষার জন্য দুটি পাত্রে দুটি গাছ নিয়েছিলাম। দুটি পাত্রের মধ্যে শুধু একটি বিষয়ে পার্থক্য রেখে বাকি বিষয়গুলো সমান সমান রেখেছিলাম।

৫. পরীক্ষণ : ছোট দুটি একই রকমের পাত্র নিয়েছিলাম। মাটি বা প্লাস্টিকের টবজাতীয় পাত্র নিয়েছিলাম। পাত্র দুটির তলায় ছোট ছিদ্র করেছিলাম। শুকনা মাটি দিয়ে পাত্র দুটি ভরে দিয়েছিলাম। একই ধরনের দুটি চারা গাছ পাত্রে রোপন করেছিলাম। একটিতে পানি দিয়েছিলাম এবং অন্যটিকে শুকনা রেখেছিলাম। এরপর দুটি গাছকে ছায়ায় রেখেছিলাম। পরের দিন গাছ দুটিকে পর্যবেক্ষণ করে দেখলাম, একটি গাছ প্রায় মরে গিয়েছিল, অন্যটি সতেজ হয়েছিল।

৬. উপাত্ত বিশ্লেষণ ও সিদ্ধান্ত গ্রহণ : দুটি পাত্রে একই ধরনের মাটি ছিল। চারাগাছ দুটিকে পাত্রসহ একই জায়গায় রাখা হয়েছিল। তাদের মধ্যে পার্থক্য ছিল কেবল পানি। একটিতে পানি দেওয়া হয়েছিল, আর একটিকে পানি দেওয়া হয় নি। এ থেকে কী সিদ্ধান্ত নেওয়া যায় যে, পানি না দেওয়ায় একটি চারা গাছ মারা গেছে।

৭. ফল প্রকাশ : পরীক্ষার ফল বিদ্যালয়ের বুলেটিন বোর্ডে লিখে প্রকাশ করেছিলাম।

3. 50*15*20*1=15000 cm

4.photo

5.

সাইকাস, সুপারি গাছ, মস, কাঁঠাল গাছ, সরিষা উদ্ভিদগুলো কোন ধরনের, তাদের বৈশিষ্ট্য লিখ।

সাইকাস হলো নগ্নবীজী উদ্ভিদ।

সাইকাস হলো নগ্নবীজী উদ্ভিদ। বৈশিষ্ট্যগুলো নিম্ররূপ -

এসব উদ্ভিদের ফুলে ডিম্বাশয় না থাকায় ডিম্বকগুলো নগ্ন থাকে। এসব ডিম্বক পরিণত হয়ে বীজ উৎপন্ন করে।

যেমন - সাইকাস, পাইনাস।

সুপারি গাছ হলো সপুষ্পক আবৃতবীজি উদ্ভিদ।

সুপারি গাছ হলো সপুষ্পক আবৃতবীজি উদ্ভিদ। বৈশিষ্ট্যঃ

সপুষ্পক আবৃতবীজী উদ্ভিদের ফুলে ডিম্বাশয় থাকে। ডিম্বকগুলো ডিম্বাশয়ের ভিতরে সজ্জিত থাকে। নিষেকের পর ডিম্বক বীজে পরিণত হয়। এ কারণে বীজগুলো ফলের ভিতরে আবৃত অবস্থায় থাকে।

মস হলো অপুষ্পক উদ্ভিদ

মস হলো অপুষ্পক উদ্ভিদবৈশিষ্ট্যঃ

উদ্ভিদের মধ্যে কিছুসংখ্যক উদ্ভিদে ফুল ও ফল হয় না। এরা স্পোর বা রেণু সৃষ্টির মাধ্যমে প্রজনন সম্পন্ন করে। এদের অপুষ্পক উদ্ভিদ বলে। এদের অনেকের দেহকে মূল, কাণ্ড ও পাতায় বিভক্ত করা যায় না। এরা সমাঙ্গদেহী উদ্ভিদ। যথাঃ স্পাইরোগাইরা।

আবার কিছু উদ্ভিদের কাণ্ড ও পাতা রয়েছে। তবে সাধারণত উদ্ভিদের ন্যায় মূল নেই। মূলের পরিবর্তে রাইজয়েড রয়েছে। এরা সবুজ ও স্বভোজী। এদের স্যাঁতসেঁতে ইট, মাটি, দেয়াল ও গাছের বাকলে জন্মাতে দেখা যায়। এ ছাড়া পানিতে ভাসমান অবস্থায়ও এদের দেখা যায়। সাধারণত এরা পুরাতন ভেজা দেয়ালে কার্পেটের মতো নরম আস্তরণ করে ঠাসা ঠাসি ভাবে জন্মে। যেমন - মস।

কাঁঠাল গাছ হলো সপুষ্পক আবৃতবীজি উদ্ভিদ।

কাঁঠাল গাছ হলো সপুষ্পক আবৃতবীজি উদ্ভিদ। বৈশিষ্ট্যঃ

সপুষ্পক আবৃতবীজী উদ্ভিদের ফুলে ডিম্বাশয় থাকে। ডিম্বকগুলো ডিম্বাশয়ের ভিতরে সজ্জিত থাকে। নিষেকের পর ডিম্বক বীজে পরিণত হয়। এ কারণে বীজগুলো ফলের ভিতরে আবৃত অবস্থায় থাকে।

সরিষা হলো সপুষ্পক আবৃতবীজি উদ্ভিদ।

সরিষা হলো সপুষ্পক আবৃতবীজি উদ্ভিদ। বৈশিষ্ট্যঃ

সপুষ্পক আবৃতবীজী উদ্ভিদের ফুলে ডিম্বাশয় থাকে। ডিম্বকগুলো ডিম্বাশয়ের ভিতরে সজ্জিত থাকে। নিষেকের পর ডিম্বক বীজে পরিণত হয়। এ কারণে বীজগুলো ফলের ভিতরে আবৃত অবস্থায় থাকে।

Attachments:
Similar questions