mahatma Gandhi conclusion in Bengali
Answers
শেষ পর্যন্ত, তাঁর প্রিয় ভারত তার নিজের ধ্বংসাবশেষ কাটিয়ে দিয়ে, গান্ধী নিজেকে ব্যর্থ বলে মনে করেন। কিন্তু ইতিহাসের তার স্থানটি নিরাপদ, এবং তার মহিমা হ্রাস করে না যে কিছু ক্ষেত্রে সে ব্যর্থ হয়েছে। তিনি হিন্দু বা হিন্দুদের বিনা স্বাধীনতা অর্জনের পক্ষে তাঁর জীবন কাটিয়েছিলেন- "যদি আপনি চান তবে আপনি আমাকে দুটি কাটাতে পারেন," তিনি বিখ্যাত জিন্নাহকে বলেছিলেন, "কিন্তু ভারতকে দুই ভাগে কাটাবেন না।" তবুও শেষ পর্যন্ত, তাকে দেখাশোনা করার জন্য বাধ্য করা হয়েছিল যে, নবজাতক দেশটি শতাব্দীর মহান মানব বিপর্যয়গুলির মধ্যে একটি করে ভেঙ্গে পড়েছিল। গান্ধী ব্রিটিশদের জন্য ভারতকে অযোগ্য করে তুলতে পেরেছিলেন, কিন্তু 1947 সালের শরৎকালে, এটি কারো জন্য অযোগ্য হয়ে ওঠে।
তার রাজনৈতিক স্বপ্ন কিছুটা ব্যর্থ হলে, ভারতের এমন স্বপ্নও ছিল যে, বর্ণ ও বৈষম্যের বয়সের পুরোনো অসঙ্গতিগুলি পরিষ্কার করা এবং এখনো আধুনিক প্রযুক্তির ও শিল্পের অবাঞ্ছিত। তিনি এমন একটি দেশকে কল্পনা করেছিলেন যেখানে অগণিত ভারতীয় কৃষক তাদের নিজস্ব পোশাক পরতেন এবং নিজের জমি টাইলেন, যা তিনি আধুনিকতার ধ্বংসাত্মক প্রভাবগুলি বিবেচনা না করেই করেছিলেন। কিন্তু তাঁর মৃত্যুর পর, ইতিহাস তাঁকে প্রেরণ করে: তাঁর মহান শিষ্য জওহরলাল নেহেরু ছিলেন একজন উদার সমাজতান্ত্রিক, এবং 1950 এর দশকে নেহেরার পাঁচ বছরের পরিকল্পনা ভারতকে একটি শিল্প রাষ্ট্রে রূপান্তরিত করে এবং অবশেষে পরমাণু রাষ্ট্রে পরিণত হয়। এদিকে, ক্লাস এবং লিঙ্গ যে তিনি এত loathed অপরাধ এমনকি 21 শতকের মধ্যে অব্যাহত ,.
তবুও গান্ধী যা অর্জন করেছিলেন তা অর্জনের জন্য উচ্চতর উচ্চাভিলাষী হয়েছিলেন; প্রকৃতপক্ষে তিনি ভারতের জন্য জয়ী হয়েছিলেন যে কম আদর্শবাদী নেতারা কখনও স্বপ্নের স্বপ্ন দেখেননি। দরিদ্র ভারতীয়দের অনেক উন্নতি করতে গান্ধীর চেয়ে কেউ বেশি কিছু করেনি, এবং যদি তার স্বপ্ন বাস্তবতা থেকে ছোট হয়ে যায় তবে স্বপ্নগুলি ত্রুটিযুক্ত ছিল না, বরং মানব জাতি, যা তিনি এত ভালোবাসতেন, তাই মানদণ্ডে উঠতে পারেনি। সে স্থাপন করেছিল. এটা সত্য যে ভারত স্বাধীনতার পর বিভক্ত, কিন্তু গান্ধীর শ্রম ব্যতিরেকে, তার ব্যক্তিত্বের ক্ষমতায় ব্যতীত কোনও ভারত ছিল না। ভারতীয় জাতীয় কংগ্রেসের জাতীয়তাবাদীরা স্বাধীনতার জন্য লড়াই করেছিল, কিন্তু তারা প্রকৃতপক্ষে বসবাসকারী বিপুল জনগোষ্ঠীর সাথে যোগাযোগের বাইরে, পশ্চিমা অভিজাত শ্রেণি ছিল এবং সর্বদা থাকবে। এটি ছিল মহাত্মা গান্ধী, যিনি উপমহাদেশের মানুষকে ভারতীয় জাতির ধারণা বিশ্বাস করেছিলেন; প্রকৃতপক্ষে, তিনি, সাধারণ কাপড় এবং প্রস্তুত হাসি, যা দীর্ঘদিন ধরে সংগ্রামের এই ধারণাটি রচনা করেছিলেন, তার অসহায় চিত্রটি ছিল।
ভারতীয় জনগণের কাছে গান্ধী একটি জাতি দিয়েছেন। বিশ্বের কাছে, তিনি সত্যগৃহকে, দীর্ঘদিনের ও বিপন্ন শতাব্দীর সবচেয়ে বিপ্লবী ধারণা দেন। তিনি দেখিয়েছেন যে রাজনৈতিক পরিবর্তনের ফলে সহিংসতা ত্যাগ করা যেতে পারে; যে অন্যায় আইন শান্তিপূর্ণভাবে এবং শাস্তি গ্রহণ করার প্রস্তুতি সঙ্গে defied করা যেতে পারে; যে "আত্মা শক্তি," সশস্ত্র বাহিনী হিসাবে, একটি সাম্রাজ্য নিচে আনতে পারে। তিনি বাইবেল এবং টলস্টয় এবং ভগভাদ-গীতার তার পাঠ্যসূচী থেকে এই পাঠটি আঁকেন, এবং তিনি মার্টিন লুথার কিং জুনিয়র, নেলসন ম্যান্ডেলা এবং অসংখ্য অন্যান্য রাজনৈতিক প্রতিবাদকারীদের শিক্ষা দেন, যারা আগামী কয়েক বছরে তাঁর উদাহরণ অনুসরণ করবে। কিছু অর্থে, গান্ধীর সর্বশ্রেষ্ঠ কৃতিত্ব তার উত্তরাধিকারীতে ছিল; তাঁর আদর্শের জন্য এবং তাদের জীবনযাত্রার জন্য তিনি প্রদত্ত উদাহরণ, অনুপ্রাণিত এবং অনুপ্রাণিত করেছিলেন, সকল জাতির জনগণ নিপীড়ন থেকে স্বাধীনতার জন্য শান্তিপূর্ণ সংগ্রাম চালিয়ে যেতে চান।