Art, asked by Suhab4332, 9 months ago

Vasant ritu essay in bengali

Answers

Answered by kanaksonii
1

Answer:

বসন্তের সময়সীমা:

সূর্যের চতুর্দিকে ঘূর্ণায়মান পৃথিবীর বার্ষিক পরিক্রমণ ঋতু পরিবর্তনের সাথে জড়িত। জীববৈচিত্র্য ও প্রকৃতির ক্ষেত্রে ঋতু ব্যাপক ভূমিকা ও গুরুত্বপূর্ণ প্রভাব বিস্তার করে। বাংলায় সাধারণত ছয়টি ঋতুর প্রাধান্য দেখা যায়। যথা- গ্রীষ্ম, বর্ষা, শরৎ, হেমন্ত, শীত ও বসন্ত। প্রবল শৈত্যের পৌষ-মাঘের পরে আসে বাংলার শেষ দুই মাস ফাল্গুন ও চৈত্র। এই দুই মাস মিলে বসন্ত যাপন করে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের সকল মানুষ বিশেষত বাঙালীরা। কারণ অধিকাংশ বাঙালী মননের খুব কাছের ঋতু বসন্তকাল।

বসন্তে প্রকৃতি:

“বেণুবন মর্মরে দখিন বাতাসে/ প্রজাপতি দোলে ঘাসে ঘাসে।”

পাতা ঝরার দিনের শেষে মন কেমনের নষ্টালজিয়া নিয়ে ফাল্গুন মাসের সঙ্গে আসে বসন্ত। শীতল হাওয়ার রুক্ষতা যখন সকল আর্দ্রতা শুষে নিয়েছে তখন আচমকাই প্রকৃতি তার দখিন দুয়ার উন্মুক্ত করে দেয়। না-শীতল, না-বর্ষণমুখর কিংবা গ্রীষ্মের গরম হাওয়া নয়, এলোমেলো নরম দখিনা বাতাস-ই মনে শান্তি আনে।

ফুল:

”রাঙা হাসি রাশি রাশি অশোকে-পলাশে” বসন্তের ফুলের উল্লেখ রয়েছে এমন বহু গান-কবিতা আছে। বসন্তকালের বিশেষ ফুলগুলি কৃষ্ণচূড়া, রাধাচূড়া, অশোক, রক্তকাঞ্চন, কুসুম, জ্যাকারান্ডা, দেবদারু, নাগেশ্বর, পলকজুঁই, পলাশ, পাখিফুল, মহুয়া, মাদার, রুদ্রপলাশ, শাল, শিমূল, স্বর্ণশিমূল, ক্যামেলিয়া, হিমঝুরি, ইউক্যালিপটাস ইত্যাদি।

Similar questions