What are the features of novel in bengali language clas10?
Answers
Answered by
1
প্রাথমিক বাংলা উপন্যাসের তিনটি বৈশিষ্ট্য:
(i) প্রথম বাঙালি উপন্যাস দুটি বিশ্বে ড। এই উপন্যাসগুলির মধ্যে অনেকেই অতীত ঘটনা বর্ণনা করেছেন এবং তাদের চরিত্র, ঘটনা এবং প্রেমের গল্পগুলি ঐতিহাসিক ঘটনাগুলির উপর ভিত্তি করে তৈরি। উপন্যাসগুলির অন্য একটি দল সমসাময়িক সেটিংসে অভ্যন্তরীণ জীবনের ভিতরের জগতকে চিত্রিত করেছে। ঘরোয়া উপন্যাসগুলি প্রায়শই সামাজিক সমস্যা এবং পুরুষ ও মহিলাদের মধ্যে রোমান্টিক সম্পর্কের সাথে মোকাবিলা করে।
(ii) সাহিত্যিকদের দলটি প্রায়ই সাহিত্যকর্মগুলি পড়ার, আলোচনা ও বিচার করার জন্য একটি সুবিধাজনক স্থানে সংগৃহীত হয়। বাঙালি চন্দ্র চট্টোপাধ্যায়, সারাত চন্দ্র, ভুদেভ মুখোপাধ্যায়, রবীন্দ্রনাথ ঠাকুর ইত্যাদি কিছু সুপরিচিত বাঙালি উপন্যাসকার।
(iii) উপন্যাসগুলিও তার ভাষার জন্য উপভোগ্য ছিল। বঙ্কিমের লেখা প্রবন্ধটি সংকলিত ছিল কিন্তু নারীর ভাষাতে মায়লি ভাষায় কথোপকথনের ভাষাগুলিতে উপন্যাস লেখা হয়েছিল।Three Features of early Bengali novel are :
(i) Early Bengali novels dealt in two worlds. Many of these novels narrated past events and their characters, events and love stories were based on historical events. Another group of novels depicted the inner world of domestic life in contemporary settings. Domestic novels frequently dealt with the social problems and romantic relationship between men and women.
(ii) The group, of literary people often collected at a convenient place to read, discuss and judge literary works. Some well known Bengali novelists were Bankim Chandra Chattopadhyay, Sarat Chandra, Bhudev Mukhopadhyay, Rabindranath Tagore etc.
(iii) Novels were also relished for its language. Prose written by Bankim was sanskritised but novels were also written in colloquial language in Meyeli in women’s language.
(i) প্রথম বাঙালি উপন্যাস দুটি বিশ্বে ড। এই উপন্যাসগুলির মধ্যে অনেকেই অতীত ঘটনা বর্ণনা করেছেন এবং তাদের চরিত্র, ঘটনা এবং প্রেমের গল্পগুলি ঐতিহাসিক ঘটনাগুলির উপর ভিত্তি করে তৈরি। উপন্যাসগুলির অন্য একটি দল সমসাময়িক সেটিংসে অভ্যন্তরীণ জীবনের ভিতরের জগতকে চিত্রিত করেছে। ঘরোয়া উপন্যাসগুলি প্রায়শই সামাজিক সমস্যা এবং পুরুষ ও মহিলাদের মধ্যে রোমান্টিক সম্পর্কের সাথে মোকাবিলা করে।
(ii) সাহিত্যিকদের দলটি প্রায়ই সাহিত্যকর্মগুলি পড়ার, আলোচনা ও বিচার করার জন্য একটি সুবিধাজনক স্থানে সংগৃহীত হয়। বাঙালি চন্দ্র চট্টোপাধ্যায়, সারাত চন্দ্র, ভুদেভ মুখোপাধ্যায়, রবীন্দ্রনাথ ঠাকুর ইত্যাদি কিছু সুপরিচিত বাঙালি উপন্যাসকার।
(iii) উপন্যাসগুলিও তার ভাষার জন্য উপভোগ্য ছিল। বঙ্কিমের লেখা প্রবন্ধটি সংকলিত ছিল কিন্তু নারীর ভাষাতে মায়লি ভাষায় কথোপকথনের ভাষাগুলিতে উপন্যাস লেখা হয়েছিল।Three Features of early Bengali novel are :
(i) Early Bengali novels dealt in two worlds. Many of these novels narrated past events and their characters, events and love stories were based on historical events. Another group of novels depicted the inner world of domestic life in contemporary settings. Domestic novels frequently dealt with the social problems and romantic relationship between men and women.
(ii) The group, of literary people often collected at a convenient place to read, discuss and judge literary works. Some well known Bengali novelists were Bankim Chandra Chattopadhyay, Sarat Chandra, Bhudev Mukhopadhyay, Rabindranath Tagore etc.
(iii) Novels were also relished for its language. Prose written by Bankim was sanskritised but novels were also written in colloquial language in Meyeli in women’s language.
Answered by
1
সর্বপ্রথম আমাদের মনে রাখতে হবে যে আমরা গদ্য লেখার কথা বিবেচনা করছি। প্রক্স ব্যবহার করা হয় অনেক ধরনের লিখিত কাজের জন্য যেমন: প্রবন্ধ, পত্রিকা, জীবনী, আত্মজীবনী, ডায়েরি, জার্নাল, গাইডবুক এবং অন্যান্য।
উপন্যাস এবং সংক্ষিপ্ত গল্প: গত সাড়ে ছয় শতাব্দীতে বিস্তৃত জনপ্রিয়তার দুটি সাহিত্যিক শৈলীগুলির কাল্পনিক শব্দ। শব্দটি 'কথাসাহিত্য' ল্যাটিন শব্দ "আঙ্গুলের" থেকে এসেছে, যা 'কল্পনা করা'।
মধ্যযুগে রোম্যান্স অসম্ভাব্য, রোমাঞ্চকর বীরত্বপূর্ণ রাজাদের সাহসিকতা এবং যুদ্ধের মধ্যে যুদ্ধরত নাটকগুলির চমকপ্রদ গল্প, কিন্তু ড্রাগন বা অন্যান্য দৈত্যের বিরুদ্ধেও, যা প্রায়ই একটি সুন্দর রাজকুমারী সংরক্ষণ করতে পারে। 18 শতকের মধ্যে রোম্যান্স শেষ পর্যন্ত উপন্যাস দ্বারা প্রতিস্থাপিত হয়। এটি একটি গল্প বলা যা, যদিও উদ্ভাবিত, বেশ বাস্তববাদী ছিল।
বিভিন্ন মাপের (= দৈর্ঘ্য) এবং উপন্যাসগুলির মধ্যে গোষ্ঠীযুক্ত বিভিন্ন উপন্যাস রয়েছে। উপন্যাসগুলি হতে পারে: বাস্তবসম্মত, উটপাখি, epistolary, picaresque, অনুভূমিক, ক্রমবর্ধমান সম্পর্কে (= Bildungsroman)।
ঘটনাগুলির একটি সংযুক্ত সিরিজের বর্ণনাতে একটি গল্প, যা সাধারণত এক বা একাধিক অক্ষর এবং সেটিং অন্তর্ভুক্ত করে। চক্রান্ত এমন একটি উপায় যা একটি গল্প তৈরি করে এমন একটি ঘটনাকে একটি বিবরণীতে সংগঠিত করা হয়। গল্প এবং চক্রান্ত সবসময় মিলিত হয় না। উদাহরণস্বরূপ, যদি ফ্ল্যাশব্যাকটি ব্যবহার করা হয়, তবে প্লট এবং গল্প মিলবে না।
আমরা ক্রমবর্ধমান সময়ের কথা বলি যখন ঘটনাগুলির ক্রমটি সত্যিকার অর্থে উপস্থাপিত হয়: এটি গল্পের সময়। পরিবর্তে, কাল্পনিক কালের কথা বলি যখন ঘটনাক্রমের ক্রমটি লেখক কর্তৃক আলাদাভাবে মিলিত হয়: এটি প্লটের সময়। স্থান সেটিং যেখানে গল্প সঞ্চালিত হয়: এই গল্প মানুষ প্রভাবিত। একটি সেটিং বহিরঙ্গন অন্তর্দৃষ্টি বা অভ্যন্তরীণ বিস্তারিত বিবরণ অন্তর্ভুক্ত করতে পারে; এতে আচরণ, কাপড় এবং চরিত্রের বিবরণও অন্তর্ভুক্ত থাকতে পারে যা সামাজিক সেটিং সরবরাহ করে।
চরিত্রগুলি স্বীকৃতিযোগ্য ছিল, যারা পৃথিবীতে বাস করতেন তারা পাঠককে ভাগ করে নেবে। এবং যে জিনিসগুলি ঘটেছিল তা বাস্তব লোকের সাথে ঘটতে পারে। 18 তম ও 19 শতকের অনেক উপন্যাস তাদের মূল থিমটিকে যুব থেকে পরিপক্কতার কেন্দ্রীয় চরিত্রের বৃদ্ধির রূপে গ্রহণ করেছে। অক্ষরগুলির উপস্থাপনাটি সরাসরি হতে পারে- যখন লেখক চরিত্রের ব্যক্তিত্ব এবং চেহারাকে বর্ণনা- বা পরোক্ষভাবে প্রদান করে - যখন পাঠককে তার কর্ম এবং আচরণ, বা অন্য অক্ষরের প্রতিক্রিয়া থেকে চরিত্রের বৈশিষ্ট্যগুলি নির্ণয় করতে হয়। অক্ষরগুলি সত্যিকারের মানুষগুলির মত স্টিরিওোটাইপ বা বাস্তবসম্মত হতে পারে। বৃত্তাকার অক্ষরগুলির মধ্যে পার্থক্য করাও সম্ভব, যারা মানসিক সচেতনতা এবং বিকাশ প্রদর্শন করে এবং গতিশীল এবং সমতল অক্ষরগুলি, যারা সামান্য মানসিক বিকাশ দেখায় এবং স্থির।
নাস্তিকের সাথে চিহ্নিত না হওয়া গল্পক। তিনি একটি নাম রাখতে পারেন, অথবা বেনামী ভয়েস হতে পারেন যিনি গল্পটি বর্ণনা করেন এবং সেই দৃশ্যের বিন্দু প্রদান করে যা গল্পটি বলা হয়।
একটি গল্প প্রথম বা তৃতীয় ব্যক্তির মধ্যে বলা যেতে পারে:
প্রথম ব্যক্তি বর্ণনাকারী "আমি" হিসাবে কথা বলি এবং গল্পের মূল অক্ষর, একটি অভ্যন্তরীণ কথক, বা বহিরাগত বর্ণনাকারী হতে পারে, গল্পের উপর মন্তব্য করতে এবং কখনও কখনও সরাসরি পাঠককে সম্বোধন করতে পারি। এটি সাধারণত গল্পের সত্যতা একটি বায়ু দেয়, এবং পাঠক মধ্যে আরও মানসিক জড়িত কারণ।
তৃতীয় ব্যক্তি বর্ণনাকারী সাধারণত গল্পের অংশ নয়; তিনি / শ ঘটনাগুলির বহিরাগত পর্যবেক্ষক, অক্ষর প্রবর্তন করেন, বর্ণনা করেন কি ঘটতে পারে এবং মন্তব্য করেছেন কিনা বা মন্তব্য করেছেন।
• কাহিনী বর্ণনাকারী যিনি কর্মকাণ্ড বা চরিত্রের উপর মন্তব্য করার জন্য উপন্যাসে পদচারণা করেন, তাকে সংযতকারী বলে অভিহিত করা হয়, আর কথক যে হস্তক্ষেপ করে না সেটি অযৌক্তিক।
আমরা মধ্যে পার্থক্য করতে পারেন:
• একজন সর্বজ্ঞ জ্ঞানী যিনি গল্প সম্পর্কে সবকিছু জানেন এবং দেখেন, কর্মকাণ্ড, শব্দ, চরিত্রের চিন্তাভাবনা, অন্যদের উপর বিশেষ কিছু চরিত্রের মন্তব্য বা ব্যাখ্যা করতে পারেন - পাঠককে প্রভাবিত করতে।
একটি অ omniscient narrator বাইরে থেকে এবং একটি নিরপেক্ষ বিন্দু থেকে গল্প বলে। তার অবস্থান সিনেমা ক্যামেরা যে তুলনীয়।
আমরা একটি নির্দিষ্ট দৃষ্টিকোণ থাকতে পারে, যখন গল্পটি এক চরিত্র থেকে অন্য অক্ষরে একক সম্ভাব্য পদক্ষেপ থেকে বলা হয়। আমরা বলতে পারি যে দৃষ্টিভঙ্গি একটি সর্বজ্ঞ জ্ঞানের সাথে বিস্তৃত, অথবা সাধারণত অ-সর্বজ্ঞ জ্ঞানের সাথে সংকীর্ণ।
শৈলী এমন একটি উপায় যা কোন লেখক গল্প বলতে পছন্দ করে। কথোপকথন, বিবরণ, অতীত বা সমসাময়িক ঘটনা, অভ্যন্তরীণ একাত্মতা এবং ধারনা সম্মানের মাধ্যমে বর্ণনা করা হয়। বর্ণনা এই বিভিন্ন পদ্ধতি প্রায়ই interwoven হয়। উপন্যাসগুলির ভাষা অত্যন্ত পরিবর্তিত হয়: সিনট্যাক্স সহজ বা জটিল হতে পারে, বাক্যগুলি সংক্ষিপ্ত বা লম্বা হতে পারে; ব্যবহৃত শব্দভান্ডার কংক্রিট এবং বাস্তবসম্মত বা বিমূর্ত এবং প্রতীক হতে পারে।
থিম মূল গল্প, অক্ষর এবং ঘটনা ঘটনা দ্বারা বিশ্লেষণ এবং বিশ্লেষণ গল্প।
উপন্যাস এবং সংক্ষিপ্ত গল্প: গত সাড়ে ছয় শতাব্দীতে বিস্তৃত জনপ্রিয়তার দুটি সাহিত্যিক শৈলীগুলির কাল্পনিক শব্দ। শব্দটি 'কথাসাহিত্য' ল্যাটিন শব্দ "আঙ্গুলের" থেকে এসেছে, যা 'কল্পনা করা'।
মধ্যযুগে রোম্যান্স অসম্ভাব্য, রোমাঞ্চকর বীরত্বপূর্ণ রাজাদের সাহসিকতা এবং যুদ্ধের মধ্যে যুদ্ধরত নাটকগুলির চমকপ্রদ গল্প, কিন্তু ড্রাগন বা অন্যান্য দৈত্যের বিরুদ্ধেও, যা প্রায়ই একটি সুন্দর রাজকুমারী সংরক্ষণ করতে পারে। 18 শতকের মধ্যে রোম্যান্স শেষ পর্যন্ত উপন্যাস দ্বারা প্রতিস্থাপিত হয়। এটি একটি গল্প বলা যা, যদিও উদ্ভাবিত, বেশ বাস্তববাদী ছিল।
বিভিন্ন মাপের (= দৈর্ঘ্য) এবং উপন্যাসগুলির মধ্যে গোষ্ঠীযুক্ত বিভিন্ন উপন্যাস রয়েছে। উপন্যাসগুলি হতে পারে: বাস্তবসম্মত, উটপাখি, epistolary, picaresque, অনুভূমিক, ক্রমবর্ধমান সম্পর্কে (= Bildungsroman)।
ঘটনাগুলির একটি সংযুক্ত সিরিজের বর্ণনাতে একটি গল্প, যা সাধারণত এক বা একাধিক অক্ষর এবং সেটিং অন্তর্ভুক্ত করে। চক্রান্ত এমন একটি উপায় যা একটি গল্প তৈরি করে এমন একটি ঘটনাকে একটি বিবরণীতে সংগঠিত করা হয়। গল্প এবং চক্রান্ত সবসময় মিলিত হয় না। উদাহরণস্বরূপ, যদি ফ্ল্যাশব্যাকটি ব্যবহার করা হয়, তবে প্লট এবং গল্প মিলবে না।
আমরা ক্রমবর্ধমান সময়ের কথা বলি যখন ঘটনাগুলির ক্রমটি সত্যিকার অর্থে উপস্থাপিত হয়: এটি গল্পের সময়। পরিবর্তে, কাল্পনিক কালের কথা বলি যখন ঘটনাক্রমের ক্রমটি লেখক কর্তৃক আলাদাভাবে মিলিত হয়: এটি প্লটের সময়। স্থান সেটিং যেখানে গল্প সঞ্চালিত হয়: এই গল্প মানুষ প্রভাবিত। একটি সেটিং বহিরঙ্গন অন্তর্দৃষ্টি বা অভ্যন্তরীণ বিস্তারিত বিবরণ অন্তর্ভুক্ত করতে পারে; এতে আচরণ, কাপড় এবং চরিত্রের বিবরণও অন্তর্ভুক্ত থাকতে পারে যা সামাজিক সেটিং সরবরাহ করে।
চরিত্রগুলি স্বীকৃতিযোগ্য ছিল, যারা পৃথিবীতে বাস করতেন তারা পাঠককে ভাগ করে নেবে। এবং যে জিনিসগুলি ঘটেছিল তা বাস্তব লোকের সাথে ঘটতে পারে। 18 তম ও 19 শতকের অনেক উপন্যাস তাদের মূল থিমটিকে যুব থেকে পরিপক্কতার কেন্দ্রীয় চরিত্রের বৃদ্ধির রূপে গ্রহণ করেছে। অক্ষরগুলির উপস্থাপনাটি সরাসরি হতে পারে- যখন লেখক চরিত্রের ব্যক্তিত্ব এবং চেহারাকে বর্ণনা- বা পরোক্ষভাবে প্রদান করে - যখন পাঠককে তার কর্ম এবং আচরণ, বা অন্য অক্ষরের প্রতিক্রিয়া থেকে চরিত্রের বৈশিষ্ট্যগুলি নির্ণয় করতে হয়। অক্ষরগুলি সত্যিকারের মানুষগুলির মত স্টিরিওোটাইপ বা বাস্তবসম্মত হতে পারে। বৃত্তাকার অক্ষরগুলির মধ্যে পার্থক্য করাও সম্ভব, যারা মানসিক সচেতনতা এবং বিকাশ প্রদর্শন করে এবং গতিশীল এবং সমতল অক্ষরগুলি, যারা সামান্য মানসিক বিকাশ দেখায় এবং স্থির।
নাস্তিকের সাথে চিহ্নিত না হওয়া গল্পক। তিনি একটি নাম রাখতে পারেন, অথবা বেনামী ভয়েস হতে পারেন যিনি গল্পটি বর্ণনা করেন এবং সেই দৃশ্যের বিন্দু প্রদান করে যা গল্পটি বলা হয়।
একটি গল্প প্রথম বা তৃতীয় ব্যক্তির মধ্যে বলা যেতে পারে:
প্রথম ব্যক্তি বর্ণনাকারী "আমি" হিসাবে কথা বলি এবং গল্পের মূল অক্ষর, একটি অভ্যন্তরীণ কথক, বা বহিরাগত বর্ণনাকারী হতে পারে, গল্পের উপর মন্তব্য করতে এবং কখনও কখনও সরাসরি পাঠককে সম্বোধন করতে পারি। এটি সাধারণত গল্পের সত্যতা একটি বায়ু দেয়, এবং পাঠক মধ্যে আরও মানসিক জড়িত কারণ।
তৃতীয় ব্যক্তি বর্ণনাকারী সাধারণত গল্পের অংশ নয়; তিনি / শ ঘটনাগুলির বহিরাগত পর্যবেক্ষক, অক্ষর প্রবর্তন করেন, বর্ণনা করেন কি ঘটতে পারে এবং মন্তব্য করেছেন কিনা বা মন্তব্য করেছেন।
• কাহিনী বর্ণনাকারী যিনি কর্মকাণ্ড বা চরিত্রের উপর মন্তব্য করার জন্য উপন্যাসে পদচারণা করেন, তাকে সংযতকারী বলে অভিহিত করা হয়, আর কথক যে হস্তক্ষেপ করে না সেটি অযৌক্তিক।
আমরা মধ্যে পার্থক্য করতে পারেন:
• একজন সর্বজ্ঞ জ্ঞানী যিনি গল্প সম্পর্কে সবকিছু জানেন এবং দেখেন, কর্মকাণ্ড, শব্দ, চরিত্রের চিন্তাভাবনা, অন্যদের উপর বিশেষ কিছু চরিত্রের মন্তব্য বা ব্যাখ্যা করতে পারেন - পাঠককে প্রভাবিত করতে।
একটি অ omniscient narrator বাইরে থেকে এবং একটি নিরপেক্ষ বিন্দু থেকে গল্প বলে। তার অবস্থান সিনেমা ক্যামেরা যে তুলনীয়।
আমরা একটি নির্দিষ্ট দৃষ্টিকোণ থাকতে পারে, যখন গল্পটি এক চরিত্র থেকে অন্য অক্ষরে একক সম্ভাব্য পদক্ষেপ থেকে বলা হয়। আমরা বলতে পারি যে দৃষ্টিভঙ্গি একটি সর্বজ্ঞ জ্ঞানের সাথে বিস্তৃত, অথবা সাধারণত অ-সর্বজ্ঞ জ্ঞানের সাথে সংকীর্ণ।
শৈলী এমন একটি উপায় যা কোন লেখক গল্প বলতে পছন্দ করে। কথোপকথন, বিবরণ, অতীত বা সমসাময়িক ঘটনা, অভ্যন্তরীণ একাত্মতা এবং ধারনা সম্মানের মাধ্যমে বর্ণনা করা হয়। বর্ণনা এই বিভিন্ন পদ্ধতি প্রায়ই interwoven হয়। উপন্যাসগুলির ভাষা অত্যন্ত পরিবর্তিত হয়: সিনট্যাক্স সহজ বা জটিল হতে পারে, বাক্যগুলি সংক্ষিপ্ত বা লম্বা হতে পারে; ব্যবহৃত শব্দভান্ডার কংক্রিট এবং বাস্তবসম্মত বা বিমূর্ত এবং প্রতীক হতে পারে।
থিম মূল গল্প, অক্ষর এবং ঘটনা ঘটনা দ্বারা বিশ্লেষণ এবং বিশ্লেষণ গল্প।
Similar questions
Computer Science,
7 months ago
English,
7 months ago
Math,
7 months ago
Math,
1 year ago
English,
1 year ago