History, asked by EsratEsha, 9 months ago

ইতিহাসের গতি নিয়ন্ত্রণকারী শক্তি কাকে বলে​

Answers

Answered by SmritiSami
0

Answer:

টি বল তত্ত্বের সরকার।

Explanation:

  • সরকারের উদ্ভবের একাধিক তত্ত্ব রয়েছে। এই ধরনের প্রাচীনতম তত্ত্বগুলির মধ্যে একটি হল সরকারের বল তত্ত্ব। বল তত্ত্ব কি? সরকারের বল তত্ত্বের মতে সরকার প্রাথমিকভাবে সহিংসতা ও আধিপত্যের মাধ্যমে প্রতিষ্ঠিত হয়েছিল। সংক্ষেপে, শক্তিশালীরা আগ্রাসন এবং সহিংসতার হুমকির মাধ্যমে দুর্বলের শাসক হয়ে ওঠে। যদিও শারীরিক সহিংসতা রাজনৈতিক শক্তির স্পষ্ট অভিব্যক্তি হতে পারে, শাসিতদের ক্ষতি করার হুমকি সাধারণভাবে সরকারের বল তত্ত্বের অপরিহার্য বৈশিষ্ট্য। এইভাবে, শাসকরা শাসিত সামাজিক শ্রেণীকে অর্থনৈতিক ক্ষতি সাধন করে বল প্রয়োগ করে সরকারকে প্রতিফলিত করবে।
  • বল তত্ত্বের সংজ্ঞা এই সত্যটিকে তুলে ধরে যে এই তত্ত্বের প্রবক্তারা বিশ্বাস করেন না যে সরকার জড়িত সকলের জন্য পারস্পরিকভাবে সুবিধাজনক। বরং, বল তত্ত্ব ইঙ্গিত দেয় যে সরকার থেকে কেবল শক্তিশালী লাভ। এইভাবে, যারা সরকারকে সমালোচনার যোগ্য বলে মনে করেন, রাজনৈতিক নিন্দুক বা যারা কেবল ক্ষমতাবানদের পাশে থাকতে চান তাদের দ্বারা বল তত্ত্বের সমর্থন করা যেতে পারে। এটা উল্লেখ করা উচিত যে বল তত্ত্ব প্রায়ই সমালোচিত হতে প্রবর্তিত হয়েছে.
  • শক্তি তত্ত্বের প্রথম আলোচনার মধ্যে একটি প্লেটোর সংলাপ, প্রজাতন্ত্রে ঘটে। সেই পাঠ্যটিতে, প্রাচীন গ্রীক সোফিস্ট ("জ্ঞানী মানুষ") থ্রাসিমাকাসের জন্য দায়ী দৃষ্টিভঙ্গি নিয়ে আলোচনা করা হয়েছে। থ্র্যাসিমাকাস দাবি করেছিলেন যে ন্যায়বিচার যা শক্তিশালীদের সুবিধার জন্য। অন্য কথায়, সঠিক করে তোলে. সক্রেটিসের চরিত্রের মাধ্যমে প্লেটো এই দৃষ্টিভঙ্গিকে অসংলগ্ন বলে দেখিয়েছেন।
  • সরকারের বল তত্ত্ব ব্যবহার করার জন্য আরও আধুনিক তাত্ত্বিকদের একজন হলেন কার্ল মার্কস। মার্কস বিশ্বাস করতেন যে সমস্ত ইতিহাস শ্রেণী সংগ্রামের ইতিহাস, এবং বড় রাজনৈতিক পরিবর্তন ঘটে সহিংসতার মাধ্যমে। মার্ক্সের জন্য, সরকারগুলি কেবলমাত্র উচ্চ শ্রেণীর হাতিয়ার যা নিম্নবর্গের শোষণের জন্য ব্যবহৃত হয়। তিনি যুক্তি দিয়েছিলেন যে আধুনিক সরকারগুলি বুর্জোয়াদের সেবায় কাজ করে, যারা উৎপাদনের উপায়ের মালিক, সর্বহারা শ্রেণিকে নিয়ন্ত্রণ করতে, যারা মজুরির জন্য তাদের শ্রম বিক্রি করে। কার্ল মার্কস বিশ্বাস করতেন যে প্রলেতারিয়েত বিপ্লব শ্রেণী সংগ্রামের ইতিহাসকে শেষ করে দেবে, এবং সরকার নিম্নবর্গের উপর আধিপত্য বিস্তারের জন্য ব্যবহৃত শক্তির হাতিয়ার হওয়া বন্ধ করবে।

#SPJ1

Similar questions